নেপালে বাংলাদেশের নাটক মঞ্চস্থ

নেপালের বাংলাদেশের নাটক ‘পাহাড়া’ মঞ্চস্থ হয়েছে। পর্যটকদের আকর্ষণীয় স্থান নেপালের পোখারার মনোরম পরিবেশে নাটকটি মঞ্চস্থ হয় সোমবার বেলা ১১টায়। বাংলাদেশের মুন্সীগঞ্জ জেলার ‘অন্বেষণ বিক্রমপুর’ নাটকটি পরিবেশন করে পোখারায় নয়াবাজারের চান্তিবাটিকায়। এই অঞ্চলের প্রখ্যাত শিক্ষালয় গুডউইল এ্যাক্টিভিটি স্কুলের আমন্ত্রণে মুকাভিনয়টি পরিবেশিত হয়। নাট্যকার জাহাঙ্গীর আলম ঢালীর রচনা ও নির্দেশনা এই নাটক উপস্থিত দর্শকদের নির্মল আনন্দ দেয়। এই অঞ্চলের মুকাভিনয় সম্পর্কে ধরণা ছিল না। তাই তারা এই মুকাভিনয় দেখে মুগ্ধ হয়। নাটকটির সার্বিক তত্ত্ববধানে ছিলেন নাট্যাভিনেতা মোঃ শামীম শেখ।

এতে আরও অংশ নেন অন্বেষণ বিক্রমপুরের সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল। বিদ্যালয়টির শিক্ষিক্ষা বিন্দু কারকি নাটকটি সম্পর্কে অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে জানান, মুকাভিনয় প্রথমবারের মতো দেখেছেন। পুরো অভিনয়কে ক্রিয়েটিভ পারফর্মেন্স আখ্যা দিয়ে বলেন, এই নাটক শুধু বিনোদনই নয় নতুন প্রজন্মের চোখ খুলে দিতে এবং এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিদ্যালয়টির প্রধান শিক্ষক প্রকাশ চন্দ্র গিরি বলেন, নাটক সমাজ বদলের হাতিয়ার। তাই নতুন প্রজন্মকে এগিয়ে নেয়ার জন্য এমন নাটক প্রদর্শন করা জরুরী। শিক্ষিকা ¯েœহা পাওডেল বলেন, নাটকটিতে কোন শব্দ নেই, সংলাপ-উচ্চারণ নেই। তবে অভিনয়ে সবই বোঝা গেছে।

শুধু অঙ্গিভঙ্গিতেই পুরো নাটকের সব স্পষ্ট বোঝা ব্যতিক্রম। যা সবভাষা ভাষিরাই বুঝতে পেরেছে। আর নাটকের গল্পটিও সচেতন এবং ক্রেয়েটিভ করার মতো। যা সব বয়সী মানুষকেই আকৃষ্ট এবং সচেতন করে। ছোট মঞ্চে দীর্ঘ পথ দৌড়াচ্ছে, ঘরের ভেতরে প্রবেশ করছে, আলমিরা খোলা হচ্ছে। আর জেলা খানায় আটকানো হচ্ছে। মঞ্চে কোন সেট নেই, উপকরণ নেই, শুধু অভিনয়ে মনের ভাব প্রকাশ করা। সত্যিই বিস্ময়কর।

জনকন্ঠ

Leave a Reply