‘সংকটে-সাফল্যে দলের জন্য নিবেদিত ছিলেন শামসুল ইসলাম’

সদ্য মারা যাওয়া বিএনপির জ্যেষ্ঠ নেতা সাবেক মন্ত্রী এম শামসুল ইসলামের রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রবিবার বাদ আসর বারিধারার ডিপ্লোমেটিক এলাকায় তার বাসার কাছের মসজিদে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দোয়া মাহফিলে অংশ নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দলের প্রবীণ ও সজ্জন ব্যক্তি ছিলেন এম শামসুল ইসলাম। ১/১১ সংকটের সময় তিনি দলের জন্য নিবেদিতভাবে কাজ করেছেন। দলের শোকে, সংকটে ও সাফল্যে তিনি সবসময় নেতাকর্মীদের সঙ্গে একাত্ম হয়ে কাজ করেছেন। জনপ্রতিনিধি ও সরকারের মন্ত্রী হিসেবে দেশ ও এলাকার উন্নয়নে তিনি যে অবদান রেখেছেন তা দেশের মানুষ ও এলাকাবাসী দীর্ঘদিন মনে রাখবে। আমরা তার বিদেহি আত্মার শান্তি কামনা করছি।’

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘আমাদের হাত ধরেই এম শামসুল ইসলাম বিএনপির রাজনীতিতে এসেছিলেন। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের অত্যন্ত ঘনিষ্ঠজন ছিলেন তিনি। নিজ এলাকা মুন্সীগঞ্জে জনপ্রিয় রাজনীতিবিদ এবং শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নীতি ও আদর্শের বলিষ্ঠ অনুসারী হিসেবে মরহুম এম শামসুল ইসলাম বিএনপি নেতাকর্মী ও জনগণের নিকট ছিলেন আপনজন।’

দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল অব. মাহবুবুর রহমান, ড. আব্দুল মঈন খান, বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, লায়ন মোস্তাফিজুর রহমান, ঢাকা চেম্বারের সাবেক সহসভাপতি হায়দার আহমেদ খান, চলচ্চিত্র পরিচালক শফি বিক্রমপুরী, মরহুমের বড় ছেলে জি-৯ এর প্রতিষ্ঠাতা সাইফুল ইসলাম বাবুসহ শুভাকাঙ্ক্ষী, বন্ধু ও আত্মীয় স্বজনেরা উপস্থিত ছিলেন।

ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২৬ এপ্রিল বৃহস্পতিবার শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত নানা জটিলতা নিয়ে এম শামসুল ইসলাম ৮৬ বছর বয়সে ইন্তেকাল করেন।

বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য এম শামসুল ইসলাম জিয়াউর রহমানের শাসনামলে ইন্দোনেশিয়ার হাইকমিশনার ছিলেন। মুন্সীগঞ্জ-৩ আসন থেকে তিনবার তিনি সংসদ সদস্য হন। ১৯৯১-১৯৯৬ মেয়াদে খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারে বাণিজ্য, টেলি যোগাযোগ ও পরে তথ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০১ সালে বিএনপি আবার ক্ষমতায় এলে তাকে প্রথমে ভূমি ও পরে তথ্যমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। ১৯৯৭ সালের শেষ দিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য হওয়া এম শামসুল ইসলাম ২০১৪ সালে দলের কাউন্সিলের আগ পর্যন্ত ওই পদে ছিলেন।

ঢাকাটাইমস

Leave a Reply