জাজিরা প্রান্তে পৌঁছেছে পদ্মা সেতুর চতুর্থ স্প্যান

স্বপ্নের পদ্মা সেতুর চতুর্থ স্প্যান শনিবার (১২ মে) সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওনা হয়ে বিকেলে ৪টার দিকে জাজিরা প্রান্তে পৌঁছেছে। বর্তমানে স্প্যানটি ৪০ ও ৪১ নম্বর পিলারের কাছাকাছি স্থানে নোঙরে রয়েছে। ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের এই স্প্যানটি রোববার ওই দু’টি পিলারের ওপর স্থাপন করা হতে পারে আশা করা হচ্ছে। এরই মধ্য দিয়ে পদ্মা সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হতে যাচ্ছে।

পদ্মা সেতু প্রকৌশলী সূত্রে জানা যায়, ৪০ ও ৪১ নম্বর পিলার প্রস্তুত রয়েছে চতুর্থ স্প্যান বসানোর জন্য। সব ঠিক থাকলে রোববার ওই দু’টি পিলারের ওপর স্প্যানটি বসতে পারে।

ইতিমধ্যে সেতুর জাজিরা প্রান্তে ১৫০ মিটার দৈর্ঘের পৃথক ৩টি স্প্যান যুক্ত হওয়ায় পদ্মা সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান হয়েছে। স্টিল স্ট্রাকচারের দ্বিতল পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। সেতুর ভিতর দিয়ে চলবে ট্রেন আর ওপর হবে সড়কপথ।

সেতু নির্মাণ শেষ হলে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার সাথে সড়ক ও রেলপথে সরাসরি যুক্ত হবে রাজধানী। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসে প্রথম স্প্যানটি। এরপর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর ১১ মার্চ বসে তৃতীয় স্প্যানটি। সব কিছু ঠিক থাকলে রোববার বসতে পারে চতুর্থ স্প্যান।

সোনালীনিউজ

Leave a Reply