হুমকিতে পড়েছে মুন্সীগঞ্জ শহররক্ষা বাঁধ

রাস্তায় খানাখন্দ আর বিভিন্ন পয়েন্টে ব্লক ধসের কারণে হুমকিতে পড়েছে মুন্সীগঞ্জ শহররক্ষা বাঁধ। ধলেশ্বরী নদীর পানি বেড়ে যাওয়া আর টানা বর্ষণে বিপত্তি আরও বেড়েছে। এরই মধ্যে জেলা শহরের হাট লক্ষীগঞ্জ, মিরেশ্বরাই, মুক্তারপুর, মালিপাথর ও নয়াগাঁও এলাকায় ধসে গেছে অনেক ব্লক। স্থানীয় প্রশাসন বলছে, ক্ষতিগ্রস্ত হওয়া বাঁধ দ্রুতই মেরামতের উদ্যোগ নেয়া হবে।

মুন্সীগঞ্জ শহররক্ষা বাঁধের একাধিক পয়েন্টে ব্লক ধসের এমন দৃশ্য দেখা যাচ্ছে কয়েকদিন ধরে। এরই মধ্যে ধসে গেছে শহরের হাটলক্ষীগঞ্জ এলাকার কিছু ব্লক। একই অবস্থা মিরেশ্বরাই, মুক্তারপুর, মালিপাথর ও নয়াগাঁও এলাকার। রাস্তায় খানাখন্দ আর ব্লক ধসের কারণে হুমকিতে পড়েছে ১৮ কিলোমিটার দীর্ঘ এই শহররক্ষা বাঁধ। তাই দ্রুত সংস্কারের দাবি স্থানীয়দের। এ বিষয়ে কয়েকবার চেষ্টা করেও মুন্সীগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের কারও সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। তবে জেলা প্রশাসক জানিয়েছেন, শহররক্ষা বাঁধের যেসব অংশে ব্লক ধসে গেছে, তা দ্রুত মেরামতের উদ্যোগ নেয়া হবে।

২০০৭-০৮ অর্থবছরে এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে সাড়ে ২৯ কোটি টাকা ব্যয়ে এই বাঁধের নির্মাণ কাজ শুরু হয়। তিন কিলোমিটারের কাজ শেষ হলেও দুর্নীতির অভিযোগে অর্থায়নকারী প্রতিষ্ঠান বরাদ্দ বন্ধ করে দিলে বাঁধের কাজ আর এগোয়নি।

জনকন্ঠ
ছবিঃ সংগৃহিত

Leave a Reply