ভেঙ্গে দেয়া হল ষোলঘরের খালের উপর দুটি কাঠেরপুল

দুর্ভোগে ৮ গ্রামের ৫ হাজার বাসিন্দা
মঈনউদ্দিন সুমন: বালুবাহী নৌযান চলাচলের জন্য মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ষোলঘরে খালের উপর পৃথক ২টি কাঠেরপুল ভেঙ্গে দেয়া হয়েছে। বালু ব্যবসায়ী সিন্ডিকেটের লোকজন বালুবাহী বাল্কহেড ও কোষ্টার বডি চলাচলের জন্য কাঠেরপুল ভেঙ্গে দিয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। কাঠেরপুল ভেঙ্গে দেওয়ায় একদিকে ষোলঘর ইউনিয়নের ৮ গ্রামের বিশাল জনগোষ্ঠীর দুর্ভোগে চরমে পৌছেছে। জীবনের ঝুকি নিয়ে নৌকায় করে খাল পাড়ি দিচ্ছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

অপরদিকে কাঠেরপুল ভেঙ্গে খালের বুকে দিব্যি চলছে বালুবাহী নৌযান। বালু ব্যবসায় প্রসারিত করেছে শক্তিশালী সিন্ডিকেট। পুরোদমে তারা চালিয়ে যাচ্ছেন বালুর ব্যবসা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে- শ্রীনগর-সৈয়দপুর খালের হাফ কিলোমিটার দুরত্বে উপজেলার ষোলঘর ইউনিয়নের ভৈরব বাড়ি ও কালিবাড়ি লঞ্চ ঘাট নামক স্থানে পৃথক ২ টি কাঠেরপুলের অবস্থান। প্রায় ৩০০ ফুট দৈর্ঘের কাঠেরপুল ২ টির মধ্যভাগের ১০০ ফুট স্থান জুড়ে সেই কাঠেরপুলের কোন অস্তীত্ব নেই। এ অবস্থায় আশপাশের ৮ টি গ্রামের যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে।

উপজেলার ষোলঘর সিংহের মাঝিপাড়া, পুরোহিত পাড়া, জজবাড়ী, সদারামপুর, সমষাবাদ, চকেরপাড়া, আরধীপাড়া ও মুন্সীরহাটি গ্রামের ৫ হাজার বাসিন্দা কাঠেরপুলের উপর দিয়ে যাতায়াত করে থাকে। এই বর্ষা মৌসুমে কাঠেরপুল ২ টি বালু ব্যবসায়ী সিন্ডিকেটের লোকজন ভেঙ্গে দেওয়ায় বিশাল ওই জনগোষ্ঠীর যাতায়াতের জন্য এখন ভরসা হয়ে দাঁড়িয়েছে খেয়া নৌকা।

স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষার্থীসহ গ্রামবাসীর নানা কাজের জন্য যাতায়াতের ক্ষেত্রে এখন বাধ্য হয়েই নৌকায় করে খাল পাড়ি দিচ্ছে। প্রতিদিন খেয়া পারাপারে লোকজনের ব্যয় হচ্ছে বাড়তি অর্থ। তাছাড়া মাঝে মধ্যে ঘটছে নৌকা ডুবির মত ঘটনা। একদিকে দিন দিন বাড়ছে বর্ষায় পানি। অন্য দিকে পুল ভেঙ্গে চলছে রমরমা বালু বানিজ্য। এলাকাবাসীর পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। কাঠের পুল ভেঙ্গে দেওয়ার ফলে বৃদ্ধ ও গর্ভবতী নারীসহ অসুস্থ্য রোগীদের জরুরী প্রয়োজনে খাল পারাপার হতে মারাত্বক সমস্যার সৃষ্টি হচ্ছে।

গ্রামবাসীর অভিযোগ হচ্ছে- প্রতি বছর কাঠের পুল দু‘টি ভেঙ্গে বালু সিন্ডিকেট চক্র রমরমা বালু বাণিজ্য করলেও স্থানীয় ইউপি চেয়ারম্যান আজিজুল ইসলাম দেখেও না দেখার ভান করেন। এ বছর কাঠেরপুল ২ টি ভেঙ্গে দিতে ইউপি চেয়ারম্যানেরও সায় ছিল বলে দাবী করেন তারা। বালু সিন্ডিকেট চক্র কাঠেরপুল ২ টি ভেঙ্গে দেওয়ায় ৮ গ্রামের প্রায় ৫ হাজার জনগনের দুর্ভোগ চরমে উঠছে।

জানা যায়, বাল্কহেড ও বালুবাহী কোস্টার বডি প্রবেশের সুযোগ তৈরি করে পকেট ভারী করেছেন ষোলঘর ইউপি সদস্য (মেম্বার) মোহাম্মদ আলী ও রফিক মেম্বার। ভূক্তভোগী সিংহের মাঝিপাড়া গ্রামের স্থানীয় বাসিন্দা জয়নাল আবেদীন ও সমষাবাদ গ্রামের বাসিন্দা রাসেল মাদবর বলেন, বর্ষার পানি আসলেই ৫ মাসের জন্য পুল ভেঙ্গে দেয় বালু সিন্ডিকেট চক্র। গ্রামের কেউ প্রতিবাদ করলে তাদেরকে বিভিন্ন মামলা ও হামলার ভয় দেখায় সিন্ডিকেট চক্র। তাদের ভয়ে এলাকার কেউ মুখ খুলতে সাহস পায় না।

ইউপি চেয়ারম্যান আজিজুল ইসলাম বলেন আমি বালুর ব্যবসার সাথে জড়িত নই। আমার আল্লাহর রহমতে অনেক ব্যবসা রয়েছে। কাঠের পুল আমি ভেঙ্গেছি ঠিক আবার আমি করে দিব । ভাঙ্গা হয়েছে ষোলঘর ইউনিয়নের ভবনের নির্মান কাজ ধরা হয়েছে তাই বালু আনার জন্য। আগামী ১০ দিনের মধ্যে ঠিক করে দিব। আর পুল ভাঙা উভয় পাড়ে গুদাড়া করা আছে । উপজেলা নিবার্হী কর্মকর্তার অনুমতি নিয়ে পুল ভাঙ্গা হয়েছে।

আরেক প্রশ্নে উওরে বলেন, আগের বছর পুল ভাঙ্গা হয়েছে পুলিশ প্লাজায় পুকুর ভরাটের জন্য পরে আমি নিজ টাকায় পুল ঠিক করে দিয়েছিলাম।

উপজেলা নিবার্হী কর্মকর্তা জাহেদুল ইসলাম জানান, একটি আবেদন করেছে। আমি তদন্তের জন্য উপজেলা ভুমি কর্মকর্তাকে তদন্ত করতে দিয়েছি। এখনো কোন অনুমতি দেওয়া হয়নি।

সোনালীনিউজ

Leave a Reply