শিমুলিয়া ঘাটে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার বলে পরিচিত শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ-রুট ব্যবহার করে প্রতিদিন হাজার হাজার যাত্রী ফেরিতে পারাপার হয়ে তাদের গন্তব্যে পৌঁছান। নিরাপদ ও অল্প টাকার বিনিময়ে এসব যাত্রী ফেরিতে করে পদ্মা নদী পাড়ি দিচ্ছেন প্রতিনিয়ত। আর এ সুযোগ কাজে লাগিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী ফেরিঘাটের ফেরির টিকিটিং এজেন্ট মো. ইয়াকুব বেপারীর লোকজন ফেরিতে পারাপার হওয়া যাত্রীদের কাছ থেকে জনপ্রতি ২৫ টাকা ভাড়ার স্থলে ৩০ টাকা করে আদায় করছে।

আর এতে প্রতিদিন অবৈধভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে এ রুটে চলাচলকারী যাত্রীদের কাছ থেকে ফেরিঘাটের ইজারাদারের লোকজন। আর এসব অনিয়ম করা হচ্ছে সবার চোখের সামনেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব ব্যাপার দেখেও না দেখার ভান করছে। সরেজমিন শিমুলিয়া ফেরিঘাটে গিয়ে দেখা যায়, ২নং ফেরিঘাটে ক্যামেলিয়া নামের ফেরিটিতে যানবাহনের পাশাপাশি অন্য যাত্রীরাও টিকিট কেটে ফেরিতে উঠছেন। এ সময় ফেরিঘাটের পন্টুনে কাওসার নামে একজন যাত্রীদের কাছে টিকিট বিক্রি করছেন ৩০ টাকা করে। কোনো কোনো যাত্রী টিকিটের গায়ে ২৫ টাকা ভাড়া লেখা দেখে প্রতিবাদ করলে ২৫ টাকাই রাখা হয়।

আর যেসব যাত্রী কোনো কথা বলে না, তাদের কাছ থেকে ৩০ টাকা করে আদায় করছে। অন্যদিকে ৩নং ফেরিঘাটে গিয়ে দেখা যায়, শাহ্ পরান নামের একটি ফেরি আনলোড করা হচ্ছে। এখানে ৩ থেকে ৪ ব্যক্তি ফেরির যাত্রীদের কাছ থেকে ভাড়া কাটছেন। তারা ৩০ টাকা করে ভাড়া নিচ্ছেন। এ সময়ে কাউকে টিকিট দেয়া হচ্ছে আবার কাউকে বলা হচ্ছে- টিকিট লাগবে না, ফেরিতে উঠেন। এ বিষয়ে কেউ প্রতিবাদ করেও কাজ হয়নি। নানা অজুহাতে তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে ফেরিতে উঠতে দেয়া হচ্ছে।

শিমুলিয়ার ২নং ফেরিঘাটে কথা হয় পারাপার হওয়া যাত্রী আসমা আক্তারের সঙ্গে। তিনি বলেন, ৩০ টাকা দিয়েছি; ৫ টাকা চেয়েছিলাম ওরা দিল না। এ ব্যাপারে ফেরির টিকিটিং এজেন্ট মো. ইয়াকুব বেপারীর সঙ্গে এ প্রতিবেদকের কথা হলে তিনি বলেন, ‘আমি ঘাট সাপ্তাহিক চুক্তির ভিত্তিতে ওদের দিয়েছি; এর দায়ভার আমার না।’ এ ব্যাপারে মাওয়া নৌ-পুলিশের ইনচার্জ এসআই শরজিৎ কুমার ঘোষের সঙ্গে কথা হলে তিনি বলেন, বিষয়টি আমি দেখব। এসব বিষয় নিয়ে মাওয়া নদীবন্দরের বিআইডব্লিউটিএর বন্দর ও পরিবহন কর্মকর্তা মো. মহিউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

যুগান্তর

Leave a Reply