পিনাক-৬ ট্র্যাজেডির ৪ বছর

৬ আসামীর বিরুদ্ধে চার্জশিট
মঈনউদ্দিন সুমন: পিনাক-৬ ট্র্যাজেডির চার বছর আজ। নিহত ৪৯ এবং নিখোঁজ ৬৪ ব্যক্তির পরিবার আজীবন শোক বয়ে বেড়ালেও অপরাধীদের দিন কাটছে এখন মুক্ত পরিবেশে।

দিনটি ছিল ২০১৪ সালের ৪ আগস্ট। ঈদের আনন্দ কাটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কর্মস্থলে ও শিক্ষা প্রতিষ্ঠানে ফিরছিলেন। সেদিন সকাল থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে থেমে থেমে বৃষ্টি হচ্ছিল। এমন বৈরী আবহাওয়ায় পদ্মা ছিল উত্তাল। এরই মধ্যে অতিরিক্ত যাত্রী বোঝাই করে লঞ্চগুলো উত্তাল পদ্মা পাড়ি দিচ্ছে।

এদের একটি ছিল পিনাক-৬। এই লঞ্চের অতি মুনাফাখোর মালিক-শ্রমিকদের খাম-খেয়ালিপনায় পদ্মায় সলিল সমাধি হতে হয় শতাধিক যাত্রীকে। সেদিন পদ্মা নদীর মাঝে আড়াই শতাধিক যাত্রী নিয়ে ডুবে যায় পিনাক-৬ নামের লঞ্চটি।

চার বছর হয়ে গেলেও সন্ধান মেলেনি পিনাক-৬ লঞ্চ দুর্ঘটনায় নিখোঁজ ৬৪ জনের। সরকারি হিসেবে উদ্ধার হওয়া ২৮ মরদেহ হস্তান্তর করা হয় পরিবারের কাছে। আর বেওয়ারিশ হিসেবে ২১ জনকে দাফন করা হয় শিবচর পৌর কবরস্থানে। এমনকি বহু চেষ্টা এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার করেও পদ্মায় ডুবে যাওয়া লঞ্চটিরও সন্ধান পাওয়া যায়নি।

এছাড়া চার বছরেও দোষীদের বিচার না হওয়ায় ক্ষুব্দ স্বজনহারা পরিবারগুলো। ডিএনএ পরীক্ষার মাধ্যমে অজ্ঞাতদের পরিচয় নিশ্চিত করার কথা ছিল। কিন্তু সেই ডিএনএ পরীক্ষার প্রতিবেদন এবং এই বিষয়ে পদক্ষেপ গ্রহনের ব্যাপারে জানাতে পারেনি প্রশাসন।

লৌহজং থানার ওসি লিয়াকত আলী জানান, ডিএনএ পরীক্ষার প্রতিবেদন সম্পর্কে থানাকে কিছুই অবগত করা হয়নি।

ওসি আরও জানান, ঘটনার পরপর লৌহজং থানায় দায়ের করা মামলায় অপরাধ প্রমানিত হয়েছে। প্রধান আসামী লঞ্চটির মালিক আবু বক্কর সিদ্দিক কালুকে প্রধান ছয় জনের বিরুদ্ধে দন্ডবিধি ২৮০, ২৮২ ও ৩০৪ ধারায় আদালতে চার্জশীট প্রদান করা হয়েছে। গত বছরের ৯ নবেম্বর আদালতে এই চার্জশীট দাখিল করা হয়।

মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, চার্জশীট আদালত গ্রহণ করেছে। মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে। সব আসামী জামিনে মুক্ত রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Leave a Reply