বাল্যবিবাহ একটি সামাজিক অপরাধ বিষয়ক আলোচনা সভা

বাল্যবিবাহ বিরোধী নাটক জয়তি প্রদর্শিত
চেতনায় একাত্তর: নুরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে বাল্যবিবাহ একটি সামাজিক অপরাধ বিষয়ক আলোচনা সভা ও চেতনায় একাত্তর নির্মিত বাল্যবিবাহ বিরোধী নাটক জয়তি প্রদর্শিত হয়।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি গোলাম ফারুক জমিদারের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপষ্ঠিত থাকেন মিরকাদিম পৌর সভার মেয়র শহিদুল ইসলাম শাহীন, প্রধানবক্তা চেতনায় একাত্তর সম্পাদক বীরমুক্তিযোদ্ধা কামালউদ্দিন আহাম্মেদ, অতিথিবৃন্দের মধ্যে মুন্সিগঞ্জ সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার কাজল কর, পৌর নাগরিক কমিটির সাধারন সম্পাদক ম.মনিরুজ্জামান শরীফ, জয়তি নাটকের পরিচালক জাকির সিদ্দিকী,০১/০২/০৩ নাম্বার ওয়ার্ড কাউন্সিলার(সংরক্ষিত)শিল্পী,০৯ নাম্বার ওয়ার্ড কাউন্সিলার হাজি মনির হোসেন সোহেল, ০৪ ওয়ার্ড কাউন্সিলার আঃ মজিদ, সমাজসেবক কামরুল ইসলাম জাহাঙ্গিরসহ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, অভিবাবক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

স্বাগত বক্তব্যে প্রধান শিক্ষক বাবু সমীর কুমার বিশ্বাস বলেন, সরকারের দিক নির্দেশনা মতে আমরা ছাত্র অভিবাবক সমম্বয় সভার মাধ্যমে বাল্যবিবাহ বিরোধী আলোচনা করে থাকি, জয়তি নাটক এর মাধ্যমে অনেক শিক্ষনীয় বিষয় সবাই জানতে পারবে। বিশেষ অতিথির বক্তব্যে কাজল কর বলেন সামাজিক সচেতনামুলক কর্মসূচীর অন্যতম বিষয় হলো বাল্যবিবাহ, তাই আজকের বাল্যবিবাহ বিরোধী আলোচনা ও জয়তি নাটক এর প্রদর্শনী নিসন্দেহে প্রশংসার দাবী রাখে, প্রধান বক্তা ও জয়তি নাটকের রচয়ীতা বীর মুক্তিযোদ্ধা কামাল আহম্মেদ বলেন, জয়তি নাটক-এ অত্র বিদ্যালয়ের ৪/৫ জন ছাত্র-ছাত্রী অভিনয় করছে, বাল্যবিবাহের বিরুদ্ধে সামাজিক সচেনতা গড়ে তোলার লক্ষ্যে জয়তি নাটকটি নির্মান করা হয়েছে, নাটকটি মেয়রের সহযোগিতায় পৌরসভার সর্বত্র প্রদর্শনের ব্যাবস্থা করা হবে, তাছাড়া কোন সংগঠন যদি বাল্যবিবাহ বিরোধী আলোচনাসভা ও জয়তি নাটকটি প্রদর্শনের ব্যবস্থা করে তাদেরকে আমরা সহযোগিতা করবো।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র শহিদুল ইসলাম শাহীন বলেন ইতিমধ্যে মিরকাদিম পৌরসভাকে বাল্যবিবাহ মুক্ত পৌরসভা ঘোষনা করা হয়েছে, তাছাড়া এই ধরনের সামাজিক সচেতনমুলক নাটক নির্মানে আগামীতেও আমি পাশে থাকবো।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মানে সর্বক্ষেত্রেই আমাদের উন্নত করতে হবে, সেই লক্ষ্যপুরনেই আমরা কাজ করে যাচ্ছি।

চেতনায় একাত্তর সম্পাদক মেয়র মহোদয়কে জয়তি নাটকের সি.ডি ও মাদক ও সন্ত্রাস বিরোধী নাটক ফিরে আয় খোকা এর পান্ডুলীপি প্রদান করেন, আলোচনা শেষে জয়তি নাটকটি প্রজেক্টার এর মাধ্যমে বড় পর্দায় দেখানো হয়।

Leave a Reply