পদ্মা সেতুর নামকরণ হবে শেখ হাসিনার নামে: সেতুমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে পদ্মা সেতুর নামকরণ (শেখ হাসিনা-পদ্মা সেতু) হবে বলে জানিয়েছেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ‘পদ্মা সেতুর নামকরণের বিষয়ে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বারবার বলেছেন- পদ্মা নদীর নামে সেতুর নাম হবে। প্রধানমন্ত্রী সৎ সাহস দেখিয়ে প্রমাণ করেছেন যে, তিনি বঙ্গবন্ধুর বীর কন্যা। সে কারণে ৩১ হাজার কোটি টাকা ব্যয়ে নিজস্ব ফান্ডে সেতুটি নির্মিত হচ্ছে। সেতুর নামকরণের বিষয়ে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন থেকে বহু চিঠিপত্র আসে, সবার অভিমত- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে সেতুর নামকরণ হোক।’

শনিবার (২৯ সেপ্টেম্বর) বেলা ১টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতু প্রকল্প এলাকায় এসব কথা বলেছেন ওবায়দুল কাদের।

এসময় তিনি জানান, ‘শেখ হাসিনা-পদ্মা সেতু’ নামকরণের বিষয়ে মন্ত্রণালয়ে লেখা হয়েছে এবং সেজন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে। এই ব্যাপারে প্রধানমন্ত্রীকে সার সংক্ষেপ পাঠানো হয়েছে।

সেতুমন্ত্রী আরও জানান, বিশ্বব্যাংক পদ্মা সেতু থেকে সরে যাওয়ার পর নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণের সাহস দেখান বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ সাহসকে সম্মান জানাই। তার একক সাহসের সোনালি ফসল পদ্মা সেতু। তার একক অবদানের জন্য এই সেতু নির্মিত হচ্ছে। স্বপ্নেও ভাবতে পারিনি, সাহায্য ছাড়াই সেতু নির্মাণ হবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্য এই পদ্মা সেতুর নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছি ‘শেখ হাসিনা-পদ্মা সেতু’।

সেতুর কাজের অগ্রগতি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ‘পদ্মা সেতুর সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৫৯ শতাংশ ও মূল সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৭০ শতাংশ। ১৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প এলাকায় এসে ৬০ শতাংশ কাজের উদ্বোধন করবেন।’

সেতুমন্ত্রীর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতু প্রকল্প এলাকা পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদেরসহ আরও অনেকে।

বাংলা ট্রিবিউন

Leave a Reply