ডিসেম্বরে বসছে পদ্মা সেতুর আরেক স্প্যান

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল॥ ডিসেম্বরে বসছে পদ্মা সেতুর আরেক স্প্যান ! পদ্মা সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে মাওয়া প্রান্তে একটি ও জাজিরা প্রান্তে পাঁচটিসহ ছয়টি স্প্যান বসেছে। স্প্যান বসবে আরও ৩৫টি। এর মধ্যে ১২টি স্প্যান মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে রয়েছে। ১২টি স্প্যানের মধ্যে ৬টি স্প্যান এক মাস ধরে প্রস্তুত আছে। বাকি ৬টি স্প্যানের সেটিংয়ের কাজ চলছে।

দায়িত্বশীল এক প্রকৌশলী বলেন, যে সকল স্প্যান প্রস্তুত আছে সেগুলোর পিলার এখনও প্রস্তুত হয়নি। পিলার ও স্প্যানের যে একটা ‘সিকোয়েন্স’ সেখানে একটা ‘গ্যাপ’ তৈরি হয়েছে। কারণ ওই পিলারগুলোর নক্সা নিয়ে একটা সমস্যা হয়েছিল। কিন্তু এখন কোন সমস্যা নেই। যে পাইলগুলো আমরা শুরু করেছিলাম সে পাইলগুলো ‘হেল্ড আপ’ হয়ে গেছে। তবে, আগামী মার্চ-এপ্রিলের মধ্যে আমরা পুনরায় ‘সিকোয়েন্স’ এ ফিরতে পারব।

তিনি আরও বলেন, কিন্তু পদ্মা সেতুর কাজ কিন্তু থেমে নেই। কাজ চলমান আছে। ১৩ ও ১৪ নম্বর পিলার প্রস্তুত। এখানে মডিউল ৩ এর স্প্যান বসবে। এটার কিছু কাজ বাকি। আমাদের টার্গেট এ বছরই আরেকটি স্প্যান বসানোর। আমরা এখনও আশাবাদী, এ বছর আরও একটি স্প্যান বসানো যাবে।

ইতোমধ্যে রেলওয়ে বক্স স্লাবের একটা সেকশন বসানো হয়েছে। ৭-এফ স্প্যানের ওপর প্রথম সেকশনে ৮টি স্ল্যাব বসিয়ে দেয়া হয়েছে। একেকটি স্প্যানে ৮টি সেকশনে ৮টি করে মোট ৬৪টি স্ল্যাব বসবে। সেই সঙ্গে প্রতি জয়েন্টে বসবে ৮টি করে স্ল্যাব। প্রতিটি স্প্যানে জয়েন্টস মোট ৭২টি রেলওয়ে স্ল্যাব বসবে। ‘৭এফ’ স্প্যানে অর্থাৎ সেতুর সর্বশেষ প্রান্তের ৪১ ও ৪২ নম্বর খুঁটির স্প্যানের একটি সেকশনে ৮টি স্প্যান বসানো হয়। একে একে প্রতিটি স্প্যানের ওপর রেলওয়ে বক্স স্লাব বসানো হবে।

দায়িত্বশীল প্রকৌশলীরা জানিয়েছেন, ৮ টন ওজনের একেকটি স্ল্যাবের দৈর্ঘ্য ২ মিটার এবং প্রস্থ ৫.১৫ মিটার। পরীক্ষামূলক এই স্ল্যাব বসানো সম্পন্ন হয়েছে। পরবর্তীতে স্ল্যাবের মধ্যবর্তী স্থানে কংক্রিট ঢালাইয়ের কাজ করা হবে। স্প্যানের ওপর রাখার আগে লোডটেস্টসহ বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়। মাওয়া প্রান্তের কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কসপে ৭শ’র বেশি স্ল্যাব প্রস্তুত রয়েছে। জাজিরা প্রান্তে এখন যে ৬টি পিলারে ৫টি স্প্যান বসানো হয়েছে তাতে রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। এছাড়া স্ট্রিংগার বসানো হবে স্ল্যাবের সঙ্গেই। স্প্যানের নিচের তলায় এই স্লাব বসানো হয়। এছাড়া ওপরের তলায় বসানো হবে রোডওয়ে বক্স স্লাব। মাওয়ার কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কসপে এই স্লাব তৈরি হচ্ছে। রোডওয়ে বক্স স্লাবও তৈরি হচ্ছে সমানে। আর রেলওয়ে বক্স স্লাব তৈরির এক্ষেত্রে এগিয়ে আছে। রোডওয়ে ও রেলওয়ে প্রতিটির মোট ৩ হাজার ৫০ বক্স স্লাব লাগবে। প্রতিদিন স্লাব তৈরি হচ্ছে।

২০১৫ সালের ডিসেম্বরে সেতুর কাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যানটি। এর প্রায় ৪ মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর মাত্র দেড় মাস পর ১১ মার্চ শরীয়তপুরের জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যান বসানো হয়। এর ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। আর পঞ্চম স্প্যানটি বসে এর এক মাস ১৬ দিনের মাথায়। সর্বশেষ ১২ অক্টোবর মাওয়ায় উঠেছে পদ্মা সেতুর স্প্যান। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত এ পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। নিচে চলবে ট্রেন আর ওপর তলায় অন্যান্য যান। সেই লক্ষ্যে বিশাল কর্মযজ্ঞ এখন চোভে পরছে। সেতুর অবয়ব শুধু নয় সেতুকে ঘিরে ভাড়ি ভাড়ি যন্ত্রপাতি আর নির্মাণাধীন অবকাঠামো একাকার। হেমন্তের ভোরের শিশির ভেজা সকাল থেকে রাত জুরে কাজ আর কাজ। নানা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের আলোচিত এই এই সেতুর কাজ চলছে। পদ্মা প্রবল স্রোতের পাশাপাশি তলদেশের নরম মাটিতেই হচ্ছে এই সেতু। যেখানে বিশ্বের প্রথম খাঁচ কাচ (ট্যাম) পাইল ব্যবহার হচ্ছে। এখন মূল সেতু, সংযোগ সেতু এবং নদী শাসনের কাজেই বেশ গতি পেয়েছে। ভরা বর্ষা চলে যাওয়ার পর এই শুষ্ক মৌসুমটি পুরোদমে কাজে লাগানো হচ্ছে। তাই দেশী বিদেশী কর্মীদের নিরন্তর চেষ্টা চলছে এখন সেতুর কাজকে এগিয়ে নেয়া। ধাপে ধাপে তাই চিত্রও পাল্টে যাচ্ছে। এখন মাওয়া চেহারায় গেছে পাল্টে। পাল্টেছে জাজিরার চেহারাও। নতুন বসতি আর নানা এলাকার মানুষের বসতির কারণে এখানে এক বিশেষ পরিবেশ তৈরি হয়েছে। বহু চীনা নাগরিকের বসবাসের কারণে চীনাদের চাহিদা মেটাতে বসেছে বিভিন্ন দোকান। নতুন নতুন হাট বাজারও গড়ে উঠেছে। ফুটে উঠছে গাঁও গ্রামে তথা নদী তীরে আকর্ষণীয় ভবন এবং সুন্দর সুন্দর ঘরবাড়ি। চক চকে গাড়ির সংখ্যাও বেড়েছে। আর পদ্মা সেতুর পুনর্বাসন কেন্দ্রগুলোর জীবনযাত্রায়ও এসেছে বৈচিত্র্যতা। গ্রামীণ পরিবেশে শহুরে একটি আমেজ লক্ষ্য করা যাচ্ছে।

জনকন্ঠ

Leave a Reply