মুন্সীগঞ্জ-১ আসন: প্রার্থী ঘিরে মহাটেনশনে সমর্থকরা

শ্রীনগর ও সিরাজদিখান উপজেলা নিয়ে ভিআইপি আসন হিসেবে পরিচিত মুন্সীগঞ্জ-১ আসন। এই আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের দীর্ঘদিনের অনুপস্থিতিতে প্রার্থীর সংখ্যা ক্রমশ বেড়েই চলছে। এসব প্রার্থীরা ‘নৌকায় ভোট দিন’ শ্লোগানে আসনের ২৮ টি ইউনিয়ন মাতিয়ে তুলেছেন। আবার বিএনপির একাধিক সম্ভাব্য প্রার্থীও পরিচিতমুখ হওয়ায় কেন্দ্রীয় ও স্থানীয় কর্মসূচি পালন করে দলকে সুসংগঠিত করে রেখেছেন।

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন অসুস্থতার কারণে দীর্ঘদিন রাজনীতিতে অনুপস্থিত থাকায় এই নির্বাচনী এলাকার দলীয় বিরোধ কিছুটা কমে গেছে। এই আসনে বি. চৌধুরী ও তার দল বিকল্পধারা রয়েছে অস্তিত্ব সংকটে। বিকল্পধারার প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী ও তার ছেলে সাবেক সংসদ সদস্য মাহী বদরুদ্দোজা চৌধুরীরও এলাকায় কোন পদচারণা নেই।

এদিকে, বি চৌধুরী বিএনপি ছাড়ার পর অভিভাবকহীন শ্রীনগর উপজেলা বিএনপিকে শক্তহাতে সুসংগঠিত করে রেখেছেন শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ মমিন আলী ও সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন। ওদিকে, আগামী নির্বাচনে এই আসনে কার ভাগ্যে জুটছে ধান ও নৌকার টিকিট এই নিয়ে কর্মী-সমর্থকদের উৎসাহের কমতি নেই। নানা সময়ে নানা জরীপে ভিন্ন ভিন্ন নাম আসায় দলীয় নমিনেশন নিশ্চিত না হওয়া পর্যন্ত গ্রুপে গ্রুপে বিভক্ত সমর্থকদের টেনশন আর উত্তেজনা যেন থামছেই না।

শ্রীনগর উপজেলার ১৪টি ও সিরাজদিখান উপজেলার ১৪ টি ইউনিয়ন নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-১ নির্বাচনী এলাকা। এই আসনে বর্তমান ভোটার সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ২৭৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২৪ হাজার ৫৭৮ জন এবং নারী ভোটার ২ লাখ ১৫ হাজার ৭০১ জন। ২০০৮ সালের নির্বাচনে মুন্সীগঞ্জের আসন একটি কমে তিনটি হয়। এরআগে শ্রীনগর উপজেলার সবক’টি ইউনিয়নের সঙ্গে সিরাজদিখান উপজেলার আংশিক ইউনিয়ন অন্তর্ভুক্ত ছিলো। আর এই কারণে বড় দুইটি দল থেকে স্বাধীনতা পরবর্তী শ্রীনগর উপজেলার বাসিন্দারা মুন্সীগঞ্জ-১ আসনে দলীয় নমিনেশন পেয়ে আসছিলেন।

বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন গ্রুপের সঙ্গে শ্রীনগর উপজেলা বিএনপির কমিটি গঠন নিয়ে অপর গ্রুপের শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ মো. মমিন আলী গ্রুপের কয়েকদফা সংঘর্ষ হয়েছে। কেন্দ্রীয় এবং স্থানীয় অধিকাংশ কর্মসূচি পালন করে চলেছেন আলহাজ মমিন আলী গ্রুপ। এছাড়াও একই কারণে বিরোধ সিরাজদিখান উপজেলা বিএনপিতেও।

বিএনপি থেকে প্রার্থী তালিকায় রয়েছেন, বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সাবেক উপ-প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন, মুন্সীগঞ্জ জেলা বিএনপির সাবেক সহসভাপতি, শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মমিন আলী, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক, বিএনপির কেন্দ্রীয় কমিটির বর্তমান স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক, ঢাকা কলেজের সাবেক ভিপি মীর সরফত আলী সপু এবং জেলা বিএনপির সাবেক সহসভাপতি ও সিরাজদিখান উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শেখ মো. আব্দুল্লাহ।

তবে, বিএনপির প্রার্থী হিসেবে শেষ মুহূর্তে মূল আলোচনায় রয়েছেন, আলহাজ মমিন আলী ও শেখ মো. আব্দুল্লাহ। এদের মধ্যে আলহাজ মমিন আলী এলাকায় বেশ জনপ্রিয় ও দলের বাইরেও তার বেশ ভোট ব্যাংক রয়েছে। গত উপজেলা নির্বাচনে জেলার ছয়টি উপজেলার মধ্যে একমাত্র শ্রীনগর উপজেলায়ই চেয়ারম্যান ও দুইটি ভাইস চেয়ারম্যান পদ জয়লাভ করে আলহাজ মমিন আলীর দক্ষ নেতৃত্বের কারণে। আগামী নির্বাচনে তিনি বেশ শক্ত প্রার্থী।

নির্বাচন ও প্রার্থীতা প্রসঙ্গে বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন মানবজমিনকে বলেন, আমার শরীর স্বাস্থ্য ভালোনা। রাজনীতি নিয়েও মাথা ঘামানোর সময় নেই। যারা এসবের সঙ্গে জড়িত তাদের জিজ্ঞেস করুন।

শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ মমিন আলী বলেন, তৃণমূলের নেতাকর্মীদের সুখ দুঃখের সাথি হয়ে দলকে সংগঠিত করে রেখেছি। বিএনপির চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনসহ স্থানীয় ও কেন্দ্রীয় সকল কর্মসূচি পালন করে আসছি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে। একমাত্র মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলায়ই উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ তিনটি পদই বিএনপি জয়লাভ করেছে। আশা করি দল বিবেচনা করবে এবং দলীয় নমিনেশন পেলে আল্লাহ’র হুকুম ও জনগণের দোয়া থাকলে এই আসনটি পুনরুদ্ধার করতে পারবেন বলে তিনি আশাবাদী।

শেখ মো. আব্দুল্লাহ বলেন, জনগণের সেবা করার জন্য তিনি প্রার্থী হতে চাইছেন। সরকার ছাড়াও তিনি ব্যক্তিগতভাবে সিরাজদিখানে স্কুল-কলেজ, মাদ্রাসা ও রাস্তাঘাটসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেছেন। জাতি ধর্ম নির্বিশেষে সর্বস্তরের জনগণের সঙ্গে তার ভালো সম্পর্ক আছে। সরকারের থাকলে ভালোভাবে জনগণের সেবাটা করা যায়। আর দলীয় নমিনেশন বা সরকারের না থাকলেও এলাকার মানুষের জন্য কাজ করে যাবেন বলে তিনি জানান।

এই আসনে এবার আওয়ামী লীগের মনোনয়নে চমক আসতে পারে। আসতে পারে নতুন মুখের কেউ। আগামী নির্বাচনে বর্তমান সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ নমিনেশন পাচ্ছেন না-এমন আলোচনা নির্বাচনী এলাকার সর্বত্র। গত বছরের ২৬শে মার্চ স্বাধীনতা দিবসে সুকুমার রঞ্জন ঘোষ ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা গোলাম সারোয়ার কবির গ্রুপের মধ্যে পাল্টা পাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটে। প্রায় এক ঘণ্টাব্যাপী চলা সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে পুলিশ শতাধিক রাউন্ড ফাঁকা গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে। সংঘর্ষে দুই গ্রুপের অন্তত ১০ জন আহত হয়। দুই গ্রুপই পাল্টাপাল্টি মামলা দায়ের করে। সংঘর্ষের দুই দিন পর উপজেলার ঝুমুর সিনেমা হলের সামনে প্রতিবাদ সভায় বক্তব্য দেওয়ার সময় গুরুতর অসুস্থ হয়ে পড়লে এমপি সুকুমার রঞ্জন ঘোষকে দ্রুত ঢাকায় প্রেরণ করা হয়। এরপর থেকে অসুস্থতাজনিত কারণে তিনি আর এলাকায় আসেননি। মাঝখানে দীর্ঘ ১০ মাস পর গত ২৮ জানুয়ারি মুন্সীগঞ্জ শহরে জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভায় যোগ দেন।
তার সমর্থকদের দাবি, সুকুমার রঞ্জন ঘোষ আওয়ামী লীগের টিকেট নিয়েই এলাকায় ফিরবেন।

এই মুহুর্তে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় আলোচনায় আছেন, চট্রগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ও একই কলেজের ছাত্রসংসদের ভিপি, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি, শেখ রাসেল ক্রীড়া চক্র লিঃ-এর প্রেসিডেন্ট ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত ক্রীড়া সংগঠক নুরুল আলম চৌধুরী, সিরাজদিখান উপজেলা আওয়ামী লীগের সভাপতি, উপজেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সিনিয়র সহসভাপতি, ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক, আওয়ামী লীগ কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহসম্পাদক গোলাম সারোয়ার কবীর, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহসম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক অর্থ বিষয়ক সম্পাদক, আওয়ামী লীগ কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহসম্পাদক, মেট্রো বাংলা গ্রুপের প্রতিষ্ঠান গ্যাস ফিল্ড লিমিটেডের পরিচালক মাকসুদ আলম ডাবলু এবং বাংলাদেশ কম্পিউটার মালিক সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার।

সংসদ সদস্য ও শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুকুমার রঞ্জন ঘোষ বলেছেন, আগামী নির্বাচনে নমিনেশন প্রাপ্তিতে তিনি শতভাগ আশাবাদী। তিনি এলাকায় ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। জয়ের ব্যাপারে কঠিন কোন সমস্যা হবে না। তিনি এলাকায় কাজ করে ব্যাপক সাড়া জাগানোই এলাকার ভোটাররা তাকে পছন্দ করছেন এবং ভোটও নৌকা মার্কাকেই দেবেন। বড় দল, তাই নমিনেশন যে কেউ চাইতেই পারে। বি.চৌধুরী ও শাহমোয়াজ্জেম হোসেনের অতীতের কর্মকা- বিবেচনায় তাদের এলাকার ভোটাররা প্রত্যাখ্যান করেছেন।

অধ্যাপক ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলু ১৯৭৮ সালে ওবায়দুল কাদের-বাহালুল মজনুন চুন্নু দ্বারা গঠিত ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ছিলেন। তিনি নির্বাচনী প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

অধ্যাপক ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত ও জ্ঞানের বিক্রমপুর গড়ার লক্ষ্য নিয়ে কাজ করছেন এবং শতভাগ নিশ্চিত নৌকার বিজয় এনে আসনটি শেখ হাসিনাকে উপহার দেবেন।

জেলা আওয়ামী লীগের সহসভাপতি, শেখ রাসেল ক্রীড়া চক্র লিঃ-এর প্রেসিডেন্ট ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত ক্রীড়া সংগঠক নুরুল আলম চৌধুরী ১৯৯৬ সাল থেকে নৌকার টিকিট চেয়ে আসছেন। তিনি ব্যতিক্রমি নির্বাচনী প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এই আসনের বিভিন্ন ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কয়েকটি উল্লেখযোগ্য উন্নয়ন প্রকল্পের সচিত্র লিফলেট বিতরণ করে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন এবং নৌকার জন্য ভোট ও প্রধানমন্ত্রীর জন্য দোয়া চাচ্ছেন।

নুরুল আলম চৌধুরী বলেন, ২০০১ থেকে ২০০৮ সালের দু:সময়ের এলাকার দলীয় নেতাকর্মীদের পাশে থেকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করেছি। ছাত্রজীবন থেকেই রাজনৈতিক সচেতন ব্যক্তি ছিলাম, সেবামূলক সামাজিক কর্মকা-ে সম্পৃত্ত।সাধারণ মানুষের জন্য কিছু করতে পারলে নিজেকে মানুষ হিসেবে মনে হয়। আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে তিনি জানান, এটি একটি বড় সাংবিধাধিক প্লাটফর্ম। এখান থেকে সাধারণ মানুষের জন্য বৃহৎ আকারে সেবামূলক কর্মকা- বাস্তবায়ন করা সম্ভব।

ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সিনিয়র সহসভাপতি গোলাম সারোয়ার কবীরও দীর্ঘদিন ধরে এলাকায় ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। তিনি এই আসনে বর্তমান সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষকে চ্যালেঞ্জ করে শ্রীনগর ও সিরাজদিখান উপজেলা এবং কলেজ শাখার একাংশে ছাত্রলীগের কমিটি উপহার দেয়ার পর আলোচনায় আসেন। দীর্ঘদিন ধরে এলাকায় গণসংযোগ, সামাজিক ও জনকল্যাণমুখী কাজে সম্পৃত্ত হয়ে তরুণদের বিশাল একটি অংশ নিয়ে নির্বাচনী এলাকায় জোয়ার সৃষ্টি করেছেন। তিনি বর্তমানে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজ এবং বর্তমান এমপির অধীনের বিভিন্ন প্রকল্পের উন্নয়নমূলক কাজ এবং অবদানের কথা স্মরণ করছেন। তিনি স্থানীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ দিয়ে ভোট কেন্দ্রভিত্তিক কমিটি গঠন এবং তিনি নিজেই সেসব কেন্দ্র ভিত্তিক এলাকায় গণসংযোগ করছেন। শোডাউন, গণসংযোগ এবং নৌকার পক্ষে নানামুখী কর্মকা-ে ব্যাপক জনমত গড়ে তুলেছেন।

গোলাম সারোয়ার কবীর বলেন, আমার এমপি হওয়ার চেয়ে দেশের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর-প্রধানমন্ত্রী হওয়া খুবই জরুরি। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন, তৃণমূলে যে বেশি জনপ্রিয়, যার সাথে জনসম্পৃক্ততা রয়েছে এবং যিনি ত্যাগি, যোগ্য ও গ্রহণযোগ্য তাকেই মনোনয়ন দেয়া হবে। সে যোগ্যতাই শ্রীনগর-সিরাজদিখানের ভোটাররা মনে করে গোলাম সারোয়ার কবীরই এক নম্বরে আছে।

এছাড়া শেষ মুহুর্তে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় এসেছেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার। তিনি ১৯৮০-১৯৮৪ সাল পর্যন্ত মুন্সীগঞ্জ জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন। মুক্তিযুদ্ধকালে তার কাকা শম্ভু নাথ সরকার শহীদ হন। ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের বর্তমান কমিটির সহসভাপতি।

ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, নির্বাচনে নমিনেশনের ব্যাপারে অনেকেই শতভাগ আশাবাদী হন। আমি নব্বইভাগ আশাবাদী। বাকিটা নেত্রীর হাতে, তিনি কোন সময় কাকে দেবেন। নেত্রী যাকে দেবেন আমরা তার সাথে কাজ করবো।

তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আইটি সেক্টর থেকে অনেকে প্রতিনিধিত্ব করেননা। এই সেক্টর থেকে প্রতিনিধিত্ব করতে চাই এবং ডিজিটাল বাংলাদেশ গড়া নিয়ে সজীব ওয়াজেদ জয় ভাই যেভাবে কাজ করে যাচ্ছেন, আমরা তার নেতৃত্বে সেভাবেই কাজ করতে চাই। সেই কারণে চাচ্ছি যে, এই খান থেকে যেন আমাদের প্রতিনিধিত্ব থাকে। এই খানে স্মার্ট সিটি করা জরুরি। পদ্মার পাড় থেকে ঢাকার পাড় পর্যন্ত স্মার্ট সিটি করতে চাচ্ছি-এটা আমার স্বপ্ন।

এদিকে, বিএনপির ব্যানারে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হওয়া সাবেক প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব, সাবেক প্রেসিডেন্ট বর্তমান বিকল্প ধারা বাংলাদেশের একাংশের সভাপতি ডা. অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি প্রার্থী না হলে আসনটিতে তার ছেলে সাবেক সংসদ সদস্য মাহী বদরুদ্দোজা চৌধুরী নির্বাচনে অংশ নিতে পারেন। জাতীয় পার্টির হয়ে এই আসনে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডেন্ট হুসাইন মুহাম্মদ এরশাদের ব্যক্তিগত আইনজীবী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট শেখ মো. সিরাজুল ইসলাম।

তবে শেষ মুহূর্তে বিএনপি জামায়াতে ইসলামির সঙ্গেই জোটবদ্ধ হলে এখানে বিকল্পধারার প্রার্থী যে-ই হোক আগামী নির্বাচনে কুলা প্রতীক জামানত হারানোর সম্ভাবনা রয়েছে বলে এলাকার ভোটাররা মনে করেন। তবে, স্থানীয় বিএনপির নেতাকর্মী সমর্থকরা মনে করেন, জোটবদ্ধ হলে জামায়াতের ইসলামির সঙ্গেই হবে। বিকল্পধারার সঙ্গে জোটবদ্ধ নয়। তাদের কোন ভোটব্যাংকও নেই।

অবজারভার

Leave a Reply