মুন্সীগঞ্জে সুখেন চন্দ্র ব্যানার্জীর স্মরণ সভা

সরকারি হরগঙ্গা কলেজের সাবেক অধ্যক্ষ, জেলা রোভার স্কাউটের সাবেক কমিশনার বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জীর ১ম মৃত্যুবার্ষিকীতে শনিবার স্মরণসভা হয়েছে। দুপুরে তাঁর প্রিয় কর্মস্থল সরকারি হরগঙ্গা কলেজের শহীদ মিনারের পাদদেশে এই স্মরণ মানুষের ঢল নামে। বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও বিপুল সংখ্যক তাঁর ছাত্রছাত্রী অংশ নেয়।

এতে প্রধান অতিথির ভাষণ দেন জেলা প্রশাসক সায়লা ফারজানা। কলেজটির অধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল হাই তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথির ভাষণ দেন পিপিআইএম রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ মেজর গাজী মো. তাওহীদুজ্জামান, হরগঙ্গা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক নাসিমা আহম্মেদ, কলেজটির শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মুন্সী সিরাজুল ইসলাম, মুন্সীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এম এ কাদের মোল্লা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিজিৎ দাস ববি, মুন্সীগগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল ও নাট্যকার জাহাঙ্গীর আলম ঢালী। অনুষ্ঠান প্রয়াত অধ্যক্ষ সুখেন চন্দ্র ব্যানার্জীর সহধর্মিনী মিনা ব্যানার্জী আবেগাপ্লুত ভাষণ দেন। উপস্থিত ছিলেন তাঁর কনিষ্ঠ কন্যা মেডিক্যাল কলেজের স্টুটেন্ড অয়ন্তি নার্জী। অনুষ্ঠানটি পরিচালনা করেন অধ্যাপক ব্যানার্জীর ছাত্র এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাসেল কবির। সভ্যতার আলো ও হরগঙ্গা কলেজ যৌথভাবে এই শোক সভার আয়োজন করে।

সরকারি হরগঙ্গা কলেজে অধ্যাপক ব্যানার্জী ২২ বছর কর্মরত ছিলেন। উদ্ভিদবিদ্যা বিষয়ের বিভাগীয় প্রধান এবং অধ্যক্ষ হওয়ার আগেও নানা পদে শিক্ষকতা করেছেন তিনি। একজন আদর্শ শিক্ষক হিসেবে এখানে তাঁর জুড়ি ছিল না। তিনি অগ্রসর বিক্রমপুরের জ্ঞানপীঠের নির্বাহী পরিচালকসহ সৃজনশীল বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন।

আলোকিত মুন্সীগঞ্জ

Leave a Reply