নির্বাচনের আগে ঢাকা মাওয়া অংশ দৃশ্যমান করার ওপর জোর

পদ্মা সেতু রেল সংযোগ
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-মাওয়া অংশের কাজ দ্রুত এগিয়ে নিতে সর্বশক্তি দিয়ে চেষ্টা চলছে। নির্বাচনের আগে এই অংশটি দৃশ্যমান করার ওপর জোর দিয়েছে সরকার। এরই মধ্যে চলতি অর্থবছরের বরাদ্দ অর্থের ২০ শতাংশ অগ্রিম দেওয়া হয়েছে চীনা ঠিকাদার প্রতিষ্ঠানকে।

গত ১৪ অক্টোবর পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে রেলপথে পদ্মা সেতু হয়ে ঢাকা ও যশোরের মধ্যে রেল সংযোগের কাজ শুরু হয়।

প্রায় ৩৯ হাজার কোটি টাকার এই প্রকল্পে এখন পর্যন্ত ১৬ শতাংশ অগ্রগতি হয়েছে। চলতি অর্থবছরে বরাদ্দ আছে পাঁচ হাজার ৩৩৩ কোটি টাকা। এর ২০ শতাংশ অর্থ ঠিকাদার প্রতিষ্ঠানকে অগ্রিম দেওয়া হয়েছে, যাতে জোরেশোরে কাজ শুরু করা যায়। বুঝিয়ে দেওয়া হয়েছে ৪৮ কিলোমিটার রেলপথ নির্মাণের জন্য প্রয়োজনীয় প্রায় ৬২৭ একর জমি। দ্বিতীয় ধাপে আরো জমি বুঝিয়ে দেওয়া হবে কিছুদিনের মধ্যে। ধাপে ধাপে চলছে চূড়ান্ত নকশা প্রণয়নের কাজ। রেলপথ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন সূত্রে জানা গেছে, ১৬ শতাংশ অগ্রগতির মধ্যে আরো রয়েছে প্রকল্প এলাকায় কার্যালয়, পরীক্ষাগার এবং মালামাল পরিবহনের জন্য সড়ক নির্মাণ। নির্বাচনের আগেই ঢাকার গেণ্ডারিয়া থেকে মাওয়া পর্যন্ত ট্র্যাক বসানোর কাজ করে ফেলতে চায় সরকার।

প্রকল্প পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী কালের কণ্ঠকে বলেন, এই প্রকল্প হলে দক্ষিণ-পশ্চিমের বহু জেলার সঙ্গে ঢাকার সরাসরি ও দ্রুত যোগাযোগ ব্যবস্থা চালু হবে। ভৌত কাজ শুরুর আগে বারবার নকশা পর্যালোচনা করা হচ্ছে।

বাংলাদেশ সেতু বিভাগ সূত্রে জানা গেছে, এরই মধ্যে মূল পদ্মা সেতুর কাজ এগিয়েছে ৬১ শতাংশের বেশি। সড়কমন্ত্রী ওবায়দুল কাদের রাজনৈতিক কর্মসূচির ভীষণ ব্যস্ততার মধ্যেও পদ্মা সেতু প্রকল্প এলাকায় যাচ্ছেন। সড়কমন্ত্রীর মতে, ‘আন-প্রেডিকটেবল’ পদ্মা নদীর ওপর দোতলা সেতু নির্মাণ করতে হচ্ছে প্রতিকূলতা জয় করেই।

বাংলাদেশ সেতু বিভাগ এই মূল সেতুর কাজ বাস্তবায়ন করছে। সরকার পদ্মা সেতু চালুর প্রথম দিন থেকেই রেল ও সড়কপথে যান চালু করতে চায়। এ কারণে এখন রেলপথ নির্মাণের কাজের ওপর জোর দিচ্ছে।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রকল্পে ব্যয় হবে প্রায় ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার দেবে ১৮ হাজার ২১০ কোটি টাকা। বাকি অর্থের জোগান দেবে চীন। প্রকল্পে ছয় হাজার ৭৯১ কোটি টাকা ব্যয় হবে ভূমি অধিগ্রহণে। নির্মাণকাজে ব্যয় হবে ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা। নকশা প্রণয়ন ও পরামর্শ বাবদ ব্যয় হবে ৯৪০ কোটি টাকা। প্রকল্প শেষ করার পরিকল্পনা রয়েছে ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে। প্রকল্পের মূল লাইন হবে ১৬৯ কিলোমিটার। এ ছাড়া থাকবে লুপ লাইন ৪২ কিলোমিটার এবং ডাবল লাইন তিন কিলোমিটার। সব মিলিয়ে নির্মাণ করা হবে ২১৫ কিলোমিটার ব্রডগেজ রেল ট্র্যাক। এই রেলপথে বড় সেতু থাকবে ৬৬টি, থাকবে একটি ওভারপাস, ২৯টি লেভেলক্রসিং ও ৪০টি আন্ডারপাস। নতুন রেলস্টেশন নির্মাণ করা হবে ১৪টি। ২০টি রেলস্টেশনে টেলিযোগাযোগসহ আধুনিক সিগন্যালিং ব্যবস্থা স্থাপন করা হবে। কেনা হবে ১০০ বগি।

প্রসঙ্গত, প্রকল্পটি ২০১৬ সালের ২৭ এপ্রিল ফাস্ট ট্র্যাকভুক্ত করা হয়। চীন থেকে ঋণ আনতে এক্সিম ব্যাংকের সঙ্গে চুক্তি হয় গত ২৭ এপ্রিল। চীনের চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড প্রকল্পের ঠিকাদার প্রতিষ্ঠান। প্রথম অনুমোদিত উন্নয়ন প্রকল্প ছক-ডিপিপিতে প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকা। চীনা অর্থায়নের পরিমাণ কমানো, নতুন ভূমি অধিগ্রহণ আইনের পুনর্বাসন ব্যয় বাড়ানো, আয়কর বাড়ানোর কারণ দেখিয়ে প্রকল্পের ব্যয় বাড়িয়ে প্রাক্কলন করা হয় ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকা। ওই ডিপিপি অনুমোদন হয় গত ২২ মে।

প্রকল্পে দুই হাজার ৬৪ একর জমির দরকার হবে। তার মধ্যে বেসরকারি জমি অধিগ্রহণ করা হচ্ছে এক হাজার ৭৮৬ একর। এর মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুর জেলায় ৫৮২ একর জমি অধিগ্রহণ শেষ করা হয়েছে।

কালের কন্ঠ

Leave a Reply