মুন্সীগঞ্জ-২ : এমিলি, সিনহার ভয় যেখানে

মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জ-২ আসনে আওয়ামী লীগে চলছে উত্তাপ, উত্তেজনা। সরকারের উন্নয়ন আর সাফল্য নিয়ে ভোটারদের কাছে নৌকায় ভোট চাইছেন মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি। পাশাপাশি আরেক সম্ভাব্য প্রার্থী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাপ্তাহিক ছুটির দিনে নির্বাচনী এলাকায় আসছেন। জানান দিচ্ছেন প্রার্থী হওয়ার। এই দুই প্রার্থীকে ঘিরে জেলার লৌহজং ও টঙ্গিবাড়ী উপজেলা নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-২ নির্বাচনী এলাকার আওয়ামী লীগে শুরু হয়েছে বিভাজন।

টঙ্গিবাড়ী উপজেলার ১৩টি ও লৌহজং উপজেলার ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসনটি। ২০০৮ সালের জাতীয় নির্বাচনে বিএনপির দুর্গ হিসেবে পরিচিত এ আসনটি প্রথমবারের মতো আওয়ামী লীগের দখলে যায়। এরপর ২০১৪ সালে দশম নির্বাচনেও দ্বিতীয় মেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হন অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি।

আওয়ামী লীগের তুলনায় এখানে বিএনপি সাংগঠনিক কর্মকাণ্ডে অনেকটা পিছিয়ে। আবার দলে রয়েছে ভয়াবহ দ্বন্দ্ব। দলীয় কর্মকাণ্ড না থাকলেও এই আসনে বিএনপির দীর্ঘদিনের আধিপত্য বিস্তার থাকায় মাঠ তাদের অনুকূলেই রয়েছে বলে নেতাকর্মীদের দাবি।

২০০৮ সালের নির্বাচনে বিএনপির প্রার্থী সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহাকে প্রায় ২০ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে আওয়ামী লীগ প্রার্থী সাগুফতা ইয়াসমিন এমিলি সংসদ সদস্য নির্বাচিত হন।

এর আগে বিএনপির টিকিটে ১৯৯৬ সালে এই আসনে প্রথম সংসদ সদস্য হন বিশিষ্ট ব্যবসায়ী ও বিএনপির কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা। এরপর ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হওয়ার পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

আওয়ামী লীগ: এই মুহূর্তে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় রয়েছেন ৭ জন। মূল আলোচনায় রয়েছেন, সাগুফতা ইয়াসমিন এমিলি। এ ছাড়াও সম্ভাব্য প্রার্থী হিসেবে এলাকায় কাজ করছেন, অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম। সম্ভাব্য প্রার্থী তালিকায় আরো আছেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ঢালী মোয়াজ্জেম হোসেন, বর্তমান সাধারণ সম্পাদক শেখ লুৎফর রহমান, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট সোহানা তাহমিনা, প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং টঙ্গিবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদ, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার।

অ্যাটর্নি জেনারেল প্রার্থী হওয়ার ঘোষণা দেয়ার পর থেকে আওয়ামী লীগে অনেকটা বিভক্তি দেখা দিয়েছে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের বিরুদ্ধে লৌহজং উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে উপজেলা সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ওসমান গণি তালুকদারের নেতৃত্বে সংবাদ সম্মেলনও হয়েছে। দুই প্রার্থীকে ঘিরে নির্বাচনী পরিবেশ উত্তপ্ত হয়ে উঠেছে।

সর্বশেষ গত ২৯শে সেপ্টেম্বর উপজেলা আওয়ামী লীগের সভাপতি টঙ্গিবাড়ী উপজেলার পাঁচগাঁওয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের নির্বাচনী মতবিনিময় সভায় আওয়ামী লীগ নেতা জগলুল হায়দার ভুতুর এক মন্তব্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এতে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। এ ঘটনায় গত ৭ই অক্টোবর জেলা প্রশাসনের কাছে আওয়ামী লীগ নেতা ভুতু হালদারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার জন্য টঙ্গিবাড়ী উপজেলার ভাইস চেয়ারম্যান এমিলি পারভীন, জেলা পরিষদের সদস্য আকলিমা বেগম স্বাক্ষরিত নারী জনপ্রতিনিধিরা স্মারকলিপি পেশ করেন। হয় প্রতিবাদ সমাবেশ ও প্রতীকী অনশন।

এদিকে, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ শিকদার প্রার্থী হওয়ার ঘোষণা দিলে স্থানীয় আওয়ামী লীগ নড়েচড়ে বসে। দলের বাইরেও রয়েছে তার ইমেজ। স্থানীয় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগসহ তরুণদের কাছে প্রিয়ভাজন আবদুর রশিদ শিকদার।

শিকদার সমর্থকদের দাবি, দলকে সুসংগঠিত করে রাখার পেছনে তার ভূমিকা রয়েছে যথেষ্ট। প্রায় প্রতিদিনই দলীয়সহ নানা কর্মসূচিতে তিনি অংশ নিচ্ছেন।

সাগুফতা ইয়াসমিন এমিলি বলেছেন, তার নির্বাচনী এলাকার লৌহজংয়ের মাওয়ায় পদ্মা সেতু নির্মাণ, ব্রিজ-কালভার্ট, শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণ, জাতীয়করণ, কৃষকের ঋণের সুবিধা, বয়স্কভাতা, বিধবাভাতা, আশ্রয়ণ প্রকল্প, শতভাগ বিদ্যুৎ সংযোগসহ শত শত কোটি টাকার উন্নয়ন হয়েছে। তার নির্বাচনী এলাকায় উন্নয়নের কর্মযজ্ঞ চলছে। তার আসনে কোনো গ্রুপিং নেই, নেই কোনো নোংরামি। প্রশাসন, এমপি, উপজেলা পরিষদ এবং উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ মিলেমিশে একটি টিমওয়ার্ক হিসেবে কাজ করছেন। সাধারণ মানুষের সঙ্গে অত্যন্ত সাধারণভাবে মেলামেশা করছেন। সপ্তাহে চার থেকে পাঁচদিন এলাকায় থাকছেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে তাকে প্রার্থী দিলে নারী ভোটারসহ সব শ্রেণি-পেশার মানুষের ভোট পেয়ে তিনি নৌকার জয় উপহার দিতে পারবেন।

অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম জানান, গত নয় বছরের অধিক সময় ধরে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা হিসেবে কাজ করছেন। এই সময়ে বঙ্গবন্ধু হত্যার বিচার, জেলহত্যার বিচার, মানবতাবিরোধী অপরাধের বিচার, ক্যান্টনমেন্টের খালেদা জিয়ার বাড়ি দখল, মওদুদ আহমদের বাড়ি দখলসহ অসংখ্য মামলা-মোকদ্দমা করেছেন। এইসব বিবেচনায় আগামী নির্বাচনে তিনি এই আসনে প্রার্থী হতে চান এবং দলীয় মনোনয়ন পাবেন বলে তিনি আশাবাদী। দল নমিনেশন দিলে তিনি স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে নৌকার বিজয় প্রধানমন্ত্রীকে উপহার দিতে পারবেন বলেও তিনি বিশ্বাস করেন।

তিনি বলেন, আওয়ামী লীগ একটি বড় দল এবং প্রার্থীও থাকবে একাধিক-এটাই স্বাভাবিক। কিছু কাদা ছোড়াছুড়িও হবে। তারই অংশ হিসেবে একটি চক্র তার বিরুদ্ধে নানা রকম কুৎসা রটাচ্ছে বলে তিনি দাবি করেন। নমিনেশন নিশ্চিত হয়ে যাওয়ার পর আর এসব থাকবে না। সবাই মিলেমিশেই নির্বাচনটি হবে।

লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ হকি ফেডারেশনের সহ-সভাপতি আলহাজ আবদুর রশিদ শিকদার বলেছেন, নির্বাচন আসলে মাঠে একাধিক প্রার্থী থাকবে এবং আমাদের এখানেও আছে। এই বিষয়ে জননেত্রী শেখ হাসিনার কাছে সব উপজেলা এবং সব আসনেরই খবরাখবর আছে। তিনি যাকে দিয়ে নির্বাচন করাতে চান আমরা উপজেলা আওয়ামী লীগ তার পক্ষেই কাজ করবো এবং নৌকাকে জয়ী করে তাকে উপহার দেবো।

বিএনপি: বিএনপি থেকে প্রার্থী হিসেবে এগিয়ে আছেন সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী এবং কেন্দ্রীয় বিএনপির কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা। এ ছাড়াও সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছেন, কেন্দ্রীয় বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ও জেলা বিএনপির সহ-সভাপতি আলী আজগর মল্লিক রিপন। এদের মধ্যে মিজানুর রহমান সিনহার প্রতি ক্ষিপ্ত হয়ে রিপন মল্লিক প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। রিপন মল্লিক টঙ্গিবাড়ী উপজেলা বিএনপির সভাপতি ছিলেন। এরপর মিজানুর রহমান সিনহার হস্তক্ষেপে রিপন মল্লিক জেলা বিএনপির সাধারণ সম্পাদক হন গত সম্মেলনে। এরপর মিজানুর রহমান সিনহা গত বছরের এপ্রিল মাসে জেলা বিএনপির নতুন কমিটিতে আলী আজগর মল্লিক রিপনকে সরিয়ে দেন।

নতুন কমিটিতে সাধারণ সম্পাদক করে আনেন কেন্দ্রীয় বিএনপির সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান রতনকে। এতে ক্ষিপ্ত হয়ে রিপন মল্লিক জেলা বিএনপির সভাপতি আলহাজ আব্দুল হাইয়ের শিবিরে চলে যান এবং প্রার্থী হওয়ার ঘোষণা দেন। এরপর গত ১৮ই জুলাই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শ নিয়ে কেন্দ্রীয় বিএনপির কোষাধ্যক্ষ, সাবেক সংসদ সদস্য মিজানুর রহমান সিনহার হস্তক্ষেপে টঙ্গিবাড়ী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও আড়িয়ল-বালিগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমির হোসেন দোলনকে সভাপতি এবং ধীপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ও বিটি কলেজের সাবেক এজিএস আখতার হোসেন মোল্লাকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্যবিশিষ্ট কমিটির অনুমোদন দেন।

এ ঘটনায় বাদ পড়া অংশটি নানা কর্মসূচি পালনসহ গত ৩১শে জুলাই পুরনো কমিটি কার্যক্রম বলবৎ এবং নতুন কমিটির কার্যক্রম স্থগিত চেয়ে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী সহকারী জজ আদালতে মামলা করেন বাদপড়া বা বিলুপ্ত কমিটির সভাপতি খান মনিরুল হক মনি পল্টন। এই মামলা আমলে নিয়ে আদালত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেন। পরে খান মনিরুল মনি মামলাটি প্রত্যাহার করে নেন। এদিকে, টঙ্গিবাড়ী ও লৌহজং উপজেলা যুবদলের কমিটি অনুমোদন না দেয়া এবং মিজানুর রহমান সিনহার সঙ্গে বনিবনা না হওয়ায় জেলা যুবদলের সাধারণ সম্পাদক আব্দুস সালাম মোল্লাকে গত ২৩শে অক্টোবর তার পদ থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়। এরআগে গত ১৩ই জুন জেলা যুবদলের সাত সদস্যের কমিটির অনুমোদন দেয় কেন্দ্রীয় যুবদল। দল থেকে একের পর এক নেতাদের সরিয়ে দেয়া নিয়ে মিজানুর রহমান সিনহার ওপর ক্ষুব্ধ তৃণমূলের নেতাকর্মীরা।

সাবেক সংসদ সদস্য ও বিএনপির কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহা বলেছেন, দল নির্বাচনে আসলে তিনি নির্বাচনটা ভালোভাবেই করবেন। ২০০৮ সালের নির্বাচনে তাকে জয়লাভ করতে দেয়া হয়নি। এরআগে তিনি যখন সরকারে ছিলেন, তখন এলাকার উন্নয়ন সাধ্যমতো করেছেন। তার প্রতি জনগণের চাহিদা থাকায় এবারও তিনি ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করতে চান। নির্বাচিত হলে টঙ্গিবাড়ী উপজেলার তেঘড়িয়া রাস্তাসহ অসমাপ্ত কাজগুলো করবেন বলে তিনি জানান।

তৃণমূল থেকে জাতীয় রাজনীতিতে আসা কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বলেছেন, অবৈধ সরকারের অধীনে কোনো নির্বাচন নয় এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে তারা কোনো নির্বাচনে যাবেন না-এটা তাদের চূড়ান্ত সিদ্ধান্ত। বেগম জিয়া কারাগার থেকে মুক্ত হয়ে তাদের মাঝে ফিরে এলে তিনি মনোনয়ন চাইবেন। এরআগেও দুইবার তিনি মনোনয়ন চেয়েছেন, দল তাকে দেয়নি।

জেলা বিএনপির সহ-সভাপতি আলী আজগর মল্লিক রিপন বলেছেন, তিনি দলীয় মনোনয়ন চাইবেন। তাকে না দেয়া হলে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়বেন।

এদিকে, জাতীয় পার্টি থেকে জেলা কমিটির সভাপতি মো. কুতুবউদ্দিন আহম্মেদ, কেন্দ্রীয় নেতা নোমান মিয়া ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জামাল হোসেনও দলীয় মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন।

মানবজমিন

Leave a Reply