জাপানে বাংলাদেশ দূতাবাসে ‘হেলেন কেলার’ নাটক পরিবেশিত

হাসিনা বেগম রেখাঃ জাপানস্ত বাংলাদেশ দুতাবাসে এককাভিনয়ের নাটক ‘হেলেন কেলার’ পরিবেশিত হয়েছে। জাপান সফররত বাংলাদেশের নাট্য সংগঠন “স্বপ্নদল” নাটক টি পরিবেশন করে।

৫ নভেম্বর সোমবার ২০১৮ দূতাবাসের “বঙ্গবন্ধু” মিলনায়তনে একক মঞ্চ নাটকটিতে হেলেন কেলার এ চরিত্রে অভিনয় করেন স্বপ্নদল নাট্য সংগঠনের অন্যতম সদস্যা জুয়েনা শবনম।

এক মহীয়সী নারী হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক একক-অভিনয় নাট্য “হেলেন কেলার”। এ নাটকে তুলে ধরা হয়েছে অন্ধ ও বধির এ নারীর প্রবল আত্মবিশ্বাসে ঘুরে দাঁড়ানোর গল্প। নারী জাগরণ ও মানবতাবাদের পক্ষে; যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে স্পষ্ট অবস্থানের কথা তুলে ধরেন তিনি। পাশাপাশি আসে নারীর ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গ। বহু প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটা -ই যে জীবনের চূড়ান্ত সার্থকতা, উচ্চাঙ্গের শিক্ষাই প্রধান হয়ে ওঠে হেলেন কেলার-এর জীবনীনির্ভর এ নাট্যপ্রযোজনায়।

বাংলাদেশ দুতাবাস ভবনে ৫ নভেম্বর অপরাহ্ণে স্বপ্নদলের সদস্য এবং অতিথিদের স্বাগত জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

দূতালয় প্রধান মোঃ জোবায়েদ হোসেন এর পরিচালনায় নাটকটি মঞ্চায়নের আগে স্বাগত বক্তব্যে সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন , উন্নতমানের মঞ্চ নাটক পরিবেশনে স্বপ্নদল ইতিমধ্যে সুনাম অর্জন করেছে। এর ধারাবাহিকতায় তারা অংশগ্রহণ করেছে ফেস্টিভ্যাল টোকিওর মতো বড় আয়োজনে। এটা নিঃসন্দেহে বাংলাদেশের নাট্যশিল্পের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে।

রাবাব ফাতিমা আরও বলেন, যুদ্ধ নয় শান্তি এই বার্তা নিয়ে স্বপ্নদলের অন্যতম নাটক ত্রিংশ শতাব্দী বাংলাদেশসহ জাপানে খুব প্রশংসা পেয়েছে। আগামী দিনগুলিতে এই সংস্কৃতি বিনিময় অব্যাহত রেখে জাপান-বাংলাদেশ সাংস্কৃতিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যাক্ত করেন।

দূতাবাস মিলনায়তন কানায় কানায় পরিপূর্ণ দর্শকদের উল্লেখযোগ্য সংখ্যক জাপানীজ দর্শক ছিলেন। নাটকটির কোন সাবটাইটেল না থাকা সত্বেও জাপানী দর্শকরা মনোযোগ সহকারে নাটকটি উপভোগ করেন।

উল্লেখ্য জাপানের সর্ববৃহৎ নাট্য ও সাংস্কৃতিক উৎসব ‘ফেস্টিভ্যাল টোকিও ২০১৮’-তে আমন্ত্রিত হয়ে অংশ নিচ্ছে বাংলাদেশের তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন স্বপ্নদল। উৎসবে দলের সাড়া জাগানো প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’-র দুটি প্রদর্শনী করে।

‘ফেস্টিভ্যাল টোকিও ২০১৮’-এ স্বনামখ্যাত টোকিও মেট্রোপলিটন থিয়েটার ‘থিয়েটার ওয়েস্ট’ মিলনায়তনে কানায় কানায় দর্শক সমাগমে ৩ ও ৪ নভেম্বর প্রদর্শিত হয় যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’।

Leave a Reply