মুন্সীগঞ্জ সদরসহ নতুন ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট হচ্ছে

দেশে বিদেশে কর্মসংস্থানের সুযোগ কাজে লাগাতে দক্ষ মানবসম্পদ তৈরির উদ্যোগ নিচ্ছে সরকার। এর অংশ হিসেবে বিদ্যমান ৭টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে।

এ জন্য একটি প্রকল্প হাতে নিচ্ছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এটি বাস্তবায়িত হলে বস্ত্র ও পাট শিল্প খাতের ফ্লোর পর্যায়ের বস্ত্র প্রযুক্তিবিদ তৈরি, দক্ষ জনবল তৈরির মাধ্যমে গুণগত ও মানসম্মত এবং যথাযথ মূল্যে বস্ত্র শিল্প পণ্য তৈরির করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বস্ত্রশিল্প খাত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। দেশের রপ্তানি খাতে বস্ত্র খাতের অবদান প্রায় ৮৩ দশমিক ৯৫ শতাংশ। এ সেক্টরের উত্তরোত্তর অগ্রগতির সাথে সাথে প্রশিক্ষত দক্ষ জনবল তথা টেক্সটাইল টেকনোলজিস্টদের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। এ চাহিদার ঘাটতি পূরণ করার জন্য এই প্রকল্পটি গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে প্রতিবছর ১ হাজার ৮৭২ জন এসএসসি ভোকেশনাল পাশ ছাত্র-ছাত্রী পাশ করে বের হবে। পাশ করা এ ছাত্র-ছাত্রীরা আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন জনবলে পরিণত হবে।

এ প্রেক্ষাপটে বস্ত্র ও পাটমন্ত্রণালয় থেকে বিদ্যমান ৭টি ও নতুন ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন শীর্ষক প্রকল্পটি ৩৫৩ কোটি ৯০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে চলতি বছরের জুলাই হতে ২০২১ সালের জুনে বাস্তবায়নের জন্য প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। বিদ্যমান ৭টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট রয়েছে, ময়মনসিংহের গফরগাঁও ও গৌরিপুর উপজেলায়। এছাড়া জামালপুরের বকশিগঞ্জ, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, ঠাকুরগাঁও সদর, বরগুনা সদর এবং লক্ষ্মীপুর সদর উপজেলায় অবস্থিত।

অন্যদিকে নতুন ৬টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন করা হবে নওগাঁর পত্নীতলা, সিরাজগঞ্জের উল্লাপাড়া, নোয়াখালীর কবিরহাট, জামালপুর সদর, নেত্রকোনার মোহনগঞ্জ এবং মুন্সীগঞ্জ সদর উপজেলায়।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ২১ দশমিক ৫ একর ভূমি অধিগ্রহণ, ২৬ লাখ ৩৪ হাজার ঘন মিটার ভূমি উন্নয়ন, ২টি ৫তলা একাডেমিক কাম অ্যাডমিনিস্ট্রেটিভ ভবন নির্মাণ, ৯ হাজার ৯৯ বর্গমিটার ইন্টারনাল এবং এপ্রোচ রোড, ৪ হাজার ৫১৮ বর্গমিটার ড্রেইন ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ, এক্সটারনাল ইলেক্ট্রিফিকেশন, বইপত্র ও সাময়িকী এবং আসবাবপত্র ক্রয় করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মুহাম্মদ দিলোয়ার বখত পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে একনেকের জন্য তৈরি সার-সংক্ষেপে বলেন, এই প্রকল্পটি সরকারি বস্ত্র খাতে দক্ষ জনবল তৈরির ক্ষেত্রে ভুমিকা রাখবে। জনসাধারনের কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচন এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে।

সারাবাংলা

Leave a Reply