শর্ষে ক্ষেতে মৌচাষ

ইমতিয়াজ উদ্দিন বাবুল: মৌচাষিরা পালিত মৌমাছি নিয়ে যাচ্ছেন শর্ষে ফসলের ফুল ফোটা জমিতে। সেখানে অজস্র ফুল থেকে মধু আহরণ করে মৌচাকে জমা করছে মৌমাছির দল।

সিরাজদীখানের লক্ষ্মীবিলাস গ্রামে শর্ষে ক্ষেতের পাশে সারিবদ্ধভাবে বসানো হয়েছে মৌমাছির বাক্স -

সিরাজদীখানের লক্ষ্মীবিলাস গ্রামে শর্ষে ক্ষেতের পাশে সারিবদ্ধভাবে বসানো হয়েছে মৌমাছির বাক্স –

অগ্রহায়ণ থেকেই মধু সংগ্রহের মৌসুম শুরু হয়। এখন পৌষ মাস। এ সময়টায় মৌমাছি ও শর্ষে চাষিদের ব্যস্ততা যেন একসূত্রে গাঁথা। এখন ক্ষেতের পর ক্ষেত, মাঠের পর মাঠ হলুদ রঙে একাকার হয়ে গেছে। ভোরের শিশির বিন্দু ঝরছে ফুলে ফুলে। সূর্য উঠতেই শুরু হয়ে যায় মৌমাছির মধু সংগ্রহের ব্যস্ততা। তা চলে সূর্যের আলো নিভে যাওয়ার আগ পর্যন্ত। সকাল, দুপুর, বিকেল প্রতিটি ক্ষণেই যেন প্রকৃতির নানা রূপ ভর করে সিরাজদীখানের কেয়াইন ইউনিয়নের লক্ষ্মীবিলাস মধুপল্লীতে।

বিস্তীর্ণ জমিজুড়ে এখন মনকাড়া শর্ষে ফুলের হলদে রঙের মেলা। সেখানেই চলছে মৌমাছির মধু আহরণের কর্মযজ্ঞ। শর্ষে ক্ষেতের পাশেই সারিবদ্ধভাবে বসানো হয়েছে মৌমাছির বাক্স। হাজার হাজার মৌমাছি হলুদ রঙের শর্ষে ফুল থেকে মধু সংগ্রহ করে বাক্সে জমা করছে। ছয়-সাত দিন পরপর ওই সব বাক্স থেকে বিশেষ পদ্ধতিতে মধু সংগ্রহ করা হচ্ছে। প্রতি বাক্সে প্রায় ৫০ থেকে ৬০ হাজার মৌমাছি আর একটি মাত্র রানী মৌমাছি থাকে। রানী মৌমাছি ডিম দেয়। সারাদিন মাছিগুলো শর্ষে ফুলে পরাগায়ন ঘটায় এবং মধু সংগ্রহ করে। প্রতি বাক্স থেকে প্রতি সপ্তাহে ২০ থেকে ২৫ লিটার মধু পাওয়া যায়।

১৭০টি বাক্স নিয়ে ‘সময় মৌ’ খামারের মালিক মো. আশরাফ হোসেন মৌমাছি নিয়ে ব্যস্ত সময় পার করছেন সিরাজদীখানের লক্ষ্মীবিলাস গ্রামের শর্ষের জমিতে। মৌমাছিগুলো বাক্স থেকে নির্দিষ্ট পথে বের হয়ে ক্ষেতের ফুলে ফুলে বসে মধু সংগ্রহ করে ফিরে আসছে বাক্সে। আর বাক্সের ভেতরে থাকা বিশেষ ফ্রেমে মৌচাকে মধু জমা করছে। প্রতিটি বাক্সে রয়েছে ৮ থেকে ১০টি ফ্রেম।

আশরাফ হোসেন বলেন, ছয় মাস আমরা মধু সংগ্রহ করি। আমাদের তিন থেকে চার লাখ টাকা আয় হয়। বাকি ছয় মাস মৌমাছি পালতে আমাদের খুব কষ্ট হয়। মৌমাছিকে চিনি খাওয়াতে হয়। তাদের রাখতে আমাদের অনেক খরচ হয়।

সিরাজদীখান উপজেলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় বলেন, মৌমাছির এই চাষ শুধু মৌচাষিকেই স্বাবলম্বী করছে না, বরং দেশের শস্য উৎপাদন বৃদ্ধি করছে। শর্ষে ক্ষেতে মৌমাছি এক ফুল থেকে মধু সংগ্রহ করে অন্য ফুলে গিয়ে বসছে। এতে মৌমাছির পায়ে পায়ে এক ফুল থেকে অন্য ফুলে পরাগায়ন হচ্ছে। এতে ফসলের উৎপাদন বেড়ে যাচ্ছে ১৫ থেকে ২০ শতাংশ। একদিকে ফলন বৃদ্ধি আবার সঙ্গে বাড়তি লাভ মধু।

সমকাল

Leave a Reply