মোল্লারহাট সেতুর কাজ শুরু

বেতকা-তেঘরিয়া সড়ক
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল: অবশেষে বেতকা-তেঘরিয়া সড়কের মোল্লারহাট সেতুর কাজ শুরু হয়েছে। এই সেতুটির কারণে সড়কটির সুফল পাচ্ছে না মুন্সীগঞ্জবাসী। এই সেতুটি নির্মাণ সম্পন্ন হলে ১৮ কিলোমিটার পথ অতিক্রম করে ঢাকায় যাওয়া সম্ভব হবে। টঙ্গীবাড়ি উপজেলার বেতকা থেকে পোস্তগোলার তেঘরিয়া পর্যন্ত দূরত্ব মাত্র ১৮ কিলোমিটার। দীর্ঘদিন আগে সড়কটি নির্মাণ হলেও এই সেতুটির কারণে এর সঠিক সুফল পাওয়া যাচ্ছিল না। আর এই সেতু চালুর মধ্য দিয়ে সড়কটি সচল হলে কয়েক লাখ মানুষ উপকৃত হবে। এই অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি ছাড়াও এলাকার অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে। বালুচর ইউপি চেয়ারম্যান আবুবক্কর জানান, এই অঞ্চলের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাতসহ নানা ক্ষেত্রে বৈপ্লবিক উন্নতি সাধন হবে। কারণ এই পথে রাজধানী ঢাকার দূরত্ব সহজ। এতে রাজধানী ঢাকার অন্য সড়কগুলোর চাপ পড়বে। একই সঙ্গে রাজধানীর বসতি এই এলাকায় ছড়িয়ে পড়বে। অনেকেই বাড়ি থেকে আসা যাওয়া করে অফিস করতে পারবেন।

মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি বলেন, এই সেতুটি কেরানীগঞ্জে হলেও এর সুফল পাবে সবচেয়ে বেশি মুন্সীগঞ্জের মানুষ। তিনি এই সেতু নির্মাণ কাজ শুরুর পেছনের ঘটনা উল্লেখ করে বলেন, এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্নের বাস্তায়ন হতে যাচ্ছে।

মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের চরচশিমদ্দিন ও দক্ষিণ কেরানীগঞ্জের মোল্লারহাট এলাকার মধ্যবর্তী ধলেশ্বরী খালের ওপর বহুল প্রতীক্ষিত ব্রিজ নির্মাণের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে মঙ্গলবার। ব্রিজের ঠিকাদার সূত্রে জানা যায়, বিগত আট মাস আগে ব্রিজটির কাজ শুরু হলেও মাঝে হঠাৎই কাজ বন্ধ হয়ে যায়। দীর্ঘ আট মাস পর ব্রিজ নির্মাণের কাজ পুনরায় চালু হওয়ার ফলে ঠিকাদারসহ স্থানীয়দের মুখে ছিল স্বস্তির ছাপ। কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ শাহজাহান আলী জানান, অফিসিয়াল কারণে কিছুদিন কাজ বন্ধ ছিল। কারণ নক্সাগত কিছু সমস্যা ছিল। তার সমাধান হয়েছে।

তাই মঙ্গলবার থেকে আবার কাজ শুরু হয়েছে। তবে সেতুটি নির্মাণ করতে সময় লাগবে প্রায় দুই বছর। প্রায় ৩৩ কোটি টাকা ব্যয়ে এলজিইডি এই সেতু নির্মাণ করছে।

কেরানীগঞ্জের এই একটি ব্রিজের জন্য মুন্সীগঞ্জ জেলার তিন উপজেলা টঙ্গিবাড়ি, সিরাজদিখান ও লৌহজং, নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা এবং ঢাকা জেলার হাজারো মানুষের যাতায়াত, পণ্য পরিবহনসহ ভোগান্তির শেষ ছিল না। মুন্সীগঞ্জ জেলায় যেতে ধলেশ্বরীর ওপর ব্রিজ না থাকায় শত শত মানুষের পড়তে হয়েছে বেকায়দায়।

কেরানীগঞ্জ ও সিরাজদিখান উপজেলার লাখ লাখ মানুষের বসবাস। দীর্ঘদিন ধরে এ দুই উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় সব ধরনের অর্থনৈতিক কর্মকা-ে পিছিয়ে রয়েছে। বালুচর বাজার থেকে ২ কিলোমিটার পিচ ঢালাই রাস্তা ধলেশ্বরী দ্বিতীয় শাখা নদীর বক্তারচর সিরাজদিখান সীমানা পর্যন্ত। অপরপ্রান্তে কেরানীগঞ্জ উপজেলার সীমানা মোল্লারহাট। সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের সাপেরচর গ্রাম দিয়ে বয়রাগাদী ইউনিয়ন হয়ে দক্ষিণ কোরানীগঞ্জের পোস্তগোলা বুড়িগঙ্গা-১ নম্বর সেতুর কাছে ঢাকা-মাওয়া সড়কের সঙ্গে সংযুক্ত। কেরানীগঞ্জের মোল্লারহাট ধলেশ্বরী দ্বিতীয় সেতুটি নির্মাণ হলে ঢাকা-মাওয়া রুটের চাপ অনেকটা কমে আসবে।

দুই পাড়েই পাকা রাস্তা এসে শেষ হয়েছে প্রায় ৭ বছর আগে। কিন্তু কেরানীগঞ্জে ধলেশ্বরী সংযোগ ব্রিজটি না থাকায় দুই পাড়ের পাকা রাস্তার বালুচর ধলেশ্বরী-১ সেতুটি কোন কাজে আসছিলনা এতদিন।

জনকন্ঠ

Leave a Reply