এক মাত্র সন্তানের প্রতীক্ষায় ২৮ বছর!

জসীম উদ্দীন দেওয়ান : বুকের মানিক ওয়াহিদ ফিরে আসবে, সেই আশায় প্রায় ২৮ বছর ধরে ছেলের স্মৃতি গায়ের সাদা জামাটি বুকে জড়িয়ে আজও দাঁড়িয়ে থাকে বৃদ্ধা মা। এই ভবণে ওয়াহিদই ছিল বৃদ্ধা গোল চেহারার একমাত্র স্বজন ও সম্বল। সেই ২০ বছরের ছেলে রোজগারের আশায় পাকিস্তান যাবার কথা বলে, মার কাছ থেকে বিদায় নেয়। তার পর আর কোন দিন একটি বারের জন্য দেখা মিলেনি ছেলেটির। সেই থেকে দরজায় ঠাঁয় দাঁড়িয়ে থাকে, খোকা তারঁ আসবে বলে।

এই ধরায় যেমন নিজের কোন স্বজন নেই, নেই কোন বাড়ি – ঘর। দুর সম্পর্কের চাচাত ভাইয়ের ঘরের ভাঙ্গা একটি কক্ষে, অস্থায়ী ঠাঁই মিলে গোল চেহারার। বয়স আর দুশ্চিন্তার ভারে নুব্জ গোল চেহারা, ছেলের কথা মনে করে, প্রায়ই অসুস্থ্য হয়ে পরে। আর বছরের পর বছর, দরজায় দাঁগিয়ে অপেক্ষায় থাকে, ছেলে আসবে বলে, খোকা তাঁর আসবে বলে।

এক দিন রাধে, আর কয়টা দিন খায়। এম্নি করে গোল চেহারার দিন রাত্রি যায়।। গোল চেহারার বাকি জীবন কেমনে কাটবে ভাবে? হারিয়ে যাওয়া বুকের ধন আসবে কি এই ভবে?

বিয়ের মাত্র দুই বছর পর, ৪৭ বছর আগে স্বামিকে হারিয়ে শ্বশুড় বাড়ি কুমিল্লা ছাড়ে, এক বছরের সন্তান ওয়াহিদকে নিয়ে। তারপর মুন্সীগঞ্জের মিরকাদিমের কাগজীপাড়া, দেওয়ানবাড়ি দুর সম্পর্কের আত্মীয়দের কাছে চলে আসে গোল চেহারা। বিয়ের আগেই এই অভাগী হারায় নিজের বাবা মাকেও। গোলচেহারার পৃথিবী বড্ড নিষ্ঠুর, যার এই ভবনে কোথাও কেউ নেই, জীবনের শেষ বেলাতে কেমনে কাটবে তাঁর নিদানের সময়? কে এসে পাশে দাঁড়াবে? সেই ভাবনাগুলো খুব বেশি ভাবায় গোলচেহারাকে। সব কিছু ছাপিয়ে পৃথিবীর কাছে আজ তাঁর একটাই চাওয়া, জীবনের শেষ বেলায় হলেও ছেলের চাঁদ মুখটা যদি এক পলক দেখতে পেতো!

Leave a Reply