বি. চৌধুরীর ছোট বোন ফাতেমা চৌধুরী আর নেই

আরিফ হোসেনঃ বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরীর আপন ছোট বোন ফাতেমা চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ……….রাজিউন)। রবিবার দিবাগত রাত সোয়া ১২টায় ( ১৮ মার্চ ) ব্যাংককের একটি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি ২ ছেলে ও ২ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন। ১৯৫৪-্এর যুক্তফ্রন্ট থেকে কেবিনেট মন্ত্রী অ্যাডভোকেট কফিলউদ্দিন চৌধুরী মরহুমার পিতা। মরহুমার পৈত্রিক বাড়ী শ্রীনগর উপজেলার বীরতারা ইউনিয়নের মজিদপুর দয়হাটা গ্রামে। তার ভাইয়ের ছেলে মাহী বি,চৌধুরী মুন্সীগঞ্জ-১ আসনের বর্তমান এমপি।

মরহুমা ফাতেমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ এবং যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে বয়স্ক শিক্ষা বিষয়ে এমএস ডিগ্রি লাভ করেন। কর্মজীবনে তিনি ঢাকার পুরানা পল্টন কলেজ, কুমিল্লা ক্যান্টনমেন্ট স্কুল এবং উত্তরার মহিলা মেডিকেল কলেজে ইংরেজির শিক্ষিকা হিসাবে কাজ করেছেন।

ফাতেমা চৌধুরীর স্বামী জাতিসংঘের সাবেক কর্মকর্তা মরহুম ড. মুঈদ চৌধুরী। তিনি কুমিল্লা বার্ডে পরিচালক ও পরে জাতিসংঘের ইউনেস্কো প্যারিস হেড কোয়ার্টারের পরিচালক ছিলেন।

Leave a Reply