বাংলাদেশের নির্বাচনে জাপান’র সতর্কিত বিবৃতি

রাহমান মনি: বাংলাদেশে গত ৩১ ডিসেম্বর ২০১৮ ঘোষিত বাংলাদেশের অংশগ্রহণমূলক একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে স্বাগত জানিয়ে সতর্কতার সহিত বিবৃতি দিয়েছে জাপান । একই সাথে নির্বাচনে কর্মকাণ্ডে সহিংসতায় উদ্বেগ প্রকাশ করা হয় । শুক্রবার রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানায়।

জাপান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস সেক্রেটারি ওসুগা তাকেশি’র দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে , দেশের সব অনুকটি প্রধান বিরোধী দলের অংশগ্রহণে ষ্ঠিত নির্বাচনকে জাপান স্বাগত জানায় এবং এই অগ্রগতিকে জাপান সংশ্লিষ্ট সবার চালানো প্রচেষ্টার ফলাফল হিসেবে গণ্য করে। পাশাপাশি হতাহতের বেশ কিছু ঘটনাসহ নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট উদ্বেগজনক সকল ঘটনাগুলোকে জাপান দুঃখজনক হিসেবে দেখছে।

বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার সময়কাল থেকে ঐতিহ্যবাহী বন্ধুরাষ্ট্র জাপান। জাপান আশা করছে , গণতান্ত্রিক অগ্রগতির পথ ধরে এগিয়ে যাওয়া অব্যাহত রাখবে বাংলাদেশ। উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনে বাংলাদেশের চালানো প্রচেষ্টায় অব্যাহত সমর্থন ও দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার ইচ্ছা জাপানের আছে।

উল্লেখ্য, বাংলাদেশের রাষ্ট্রপ্রধান জাপান সফর করলেও জাপান মিডিয়াতেও কোন স্থান করে নিতে পারেন না । তাই স্বাভাবিক ভাবেই বাংলাদেশের নির্বাচন ঘিরে জাপানের সরকারি মহল কিংবা সংবাদমাধ্যমের খুব বেশি আগ্রহ প্রকাশ লক্ষ্য করা যায়নি। তবে , নির্বাচনের ফল ও ফল নিয়ে বিরোধীদের আপত্তি এবং অসন্তোষের সংবাদ প্রচার করলেও বিশ্লেষণমূলক কোনো নিজস্ব প্রতিবেদন প্রকাশ করেনি জাপানের প্রধান সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেল। সাধারন জাপানীদের মধ্যেও এ নিয়ে কোন আগ্রহ দেখা যায় নি ।

Leave a Reply