মুন্সীগঞ্জে ধান সংগ্রহ শুরু

মুন্সীগঞ্জে বোরো মৌসুমে কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ শুরু হয়েছে। সোমবার বিকেল ৩টায় মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম সংরক্ষণ ও খাদ্য গুদামে ধান সংগ্রহ শুরু হয়। এ সময় সদরের শিলই গ্রামের কৃষক শাহ আলী সরদারের কাছ থেকে ৩ টন ধান সংগ্রহ করা হয়।

কৃষক শাহ আলী সরদার জানান, আমি প্রতি বছর ৪/৫ বিঘা জমিতে ধান চাষ করি। বিঘা প্রতি প্রায় ২৫ মণ ধান হয়েছে। বাজারে ধানের দাম ৬০০ টাকা মণ। সরকারের কাছে ২৬ টাকা কেজি দরে ৩ টন ধান বিক্রয় করতে পেরেছি। আমি খুশি।

জানা গেছে, মুন্সীগঞ্জে মোট ৬৫ হাজার ৫০০ হেক্টর কৃষি জমির মধ্যে মোট ২৪ হাজার ৫৪০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ১ লাখ ৯ হাজার ৭৩০ মেট্রিকটন।

সোমবার বিকালে ধান সংগ্রহ শেষে সদর উপজেলা নির্বাহী অফিসার ফারুক আহম্মেদ জানান, মুন্সীগঞ্জে আজ থেকে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ শুরু হয়েছে। প্রতি কৃষকের কাছ থেকে সর্বোচ্চ ৩ টন ধান সংগ্রহ করা যাবে। মুন্সীগঞ্জ সদরের জন্য ২৭৬ মেট্রিকটন ধানের বরাদ্দ পাওয়া গেছে। এ পর্যন্ত সদরে মোট ১০৮ জন কৃষকের তালিকা পেয়েছি। মুন্সীগঞ্জে ধান চাষের চেয়ে আলু চাষ বেশি হয়। যদি সদর উপজেলা থেকে বরাদ্দের পুরোটা সংগ্রহ করতে না পারি তাহলে অন্য উপজেলা থেকেও ধান সংগ্রহ করা হবে।

বাংলাদেশ জার্নাল/

Leave a Reply