পদ্মা সেতুর জাজিরা প্রান্তে আই-গার্ডার বসানোর কাজ শেষ

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ভায়াডাক্টে রেলওয়ে স্প্যানপদ্মা সেতুর জাজিরা প্রান্তের ভায়াডাক্টে রেলওয়ে স্প্যানের সব আই-গার্ডার বসানোর কাজ শেষ হয়েছে। ১৯ এপ্রিল শুরু হয়ে রবিবার (২৩ জুন) বিকালে জাজিরা প্রান্তে মোট ৪২টি আই-গার্ডার বসানোর কাজ শেষ হয়।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার এ খবর নিশ্চিত করে জানান, আটটি পিলারে মোট ৪২টি গার্ডার বসানো হয়েছে। রেল চলাচলের জন্য এসব গার্ডার বসানো হয়। ৩৮ মিটার দৈর্ঘ্যের মোট ৮৪টি আই-গার্ডার বসবে পদ্মা সেতুতে। এরমধ্যে জাজিরা প্রান্তে ৪২টি ও মাওয়া প্রান্তে ৪২টি। রবিবার বিকালে জাজিরা প্রান্তের ৪২টি আই-গার্ডার বসানোর কাজ শেষ হওয়ায় ২৬৬ মিটার দৃশ্যমান হলো। তবে, মাওয়া প্রান্তের আই-গার্ডার বসানোর কাজ তিন মাস পর শুরু হবে।

আহসান উল্লাহ মজুমদার জানান, জাজিরা প্রান্তে প্রতি ছয়টি আই-গার্ডার নিয়ে একটি স্প্যান। ৪২টি আই-গার্ডারে মোট সাতটি স্প্যান। স্প্যানগুলো হলো- জে-১, জে-২, জে-৩, জে-৪, জে-৫, জে-৬ ও জে-৭। এই স্প্যানের উপরে স্ল্যাব বসবে এবং স্ল্যাবের উপরে রেললাইন বসানো হবে।

এদিকে, মূল সেতুতে স্টিলের স্প্যান (সুপার স্ট্রাকচার) বসেছে ১৩টি। যার মধ্যে ১১টি স্থায়ী ও দুটি অস্থায়ীভাবে বসানো হয়েছে। এতে সেতুর দৃশ্যমান হয়েছে ১ হাজার ৯৫০ মিটার।

সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, সেতুতে রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে জোরেশোরে। এরইমধ্যে সেতুতে মোট ৩২০টি রেলওয়ে স্ল্যাব ও ২৮টি রোডওয়ে স্ল্যাব বসানো সম্পন্ন হয়েছে। আর বসানোর জন্য প্রস্তুত রয়েছে ২৪০০টি রেলওয়ে স্ল্যাব ও ৮১৬ টি রোডওয়ে স্ল্যাব। সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ করতে হবে। এ পর্যন্ত সম্পন্ন হয়েছে ২৮৫টি পাইল ড্রাইভ। আর ৪২টি পিলারের মধ্যে ২৯টি পিলারের কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে।

তানজিল হাসান
বাংলা ট্রিবিউন

Leave a Reply