বর্ষার শুরুতে সিরাজদিখানে কোঁচ বিক্রির ধুম

বর্ষা মৌসুমের শুরুতেই সিরাজদিখান উপজেলায় মাছ শিকারের টেঁটা বা কোঁচ বিক্রির ধুম পড়েছে। বর্ষার আগমনের শুরুতে উপজেলার বিভিন্ন হাটবাজারে কোঁচ কেনার জন্য ছুটছেন শৌখিন শিকারিরা।

সাধারণত বাংলাদেশের গ্রামগঞ্জে বর্ষা এলেই পেশাজীবী মৎস্য শিকারিসহ শৌখিন মানুষজন মৎস্য শিকার করেন। এছাড়া নিতান্ত দরিদ্র মানুষ পেটের দায়ে মৎস্য শিকার করে তাদের জীবিকানির্বাহ করে থাকেন। আর এই মৎস্য শিকারে ব্যবহার করা হয় টেঁটা, যাকে গ্রামাঞ্চলের ভাষায় বলা হয় ফুলকচি বা কোঁচ। বর্ষার পানিতে টইটুম্বর থাকা নদনদী ও খালবিলে মাছ শিকারের জন্য শিকারিরা বছর বছর নতুন কোঁচ বা টেঁটা কিনে থাকেন। আবার জেলে সম্প্রদায়ের লোকজনও নানা পদ্ধতিতে মাছ শিকারের পাশাপাশি টেঁটা বা কোঁচ ব্যবহার করে থাকেন বর্ষা মৌসুমে।

রাতের আঁধার নামলেই লাইট নিয়ে পেশাজীবী মৎস্য শিকারিসহ শৌখিন মানুষজন নেমে পড়েন মাছ শিকারে। দিনের বেলাতেও অনেককে দেখা যায় জমিতে ওঠা বর্ষার নতুন পানিতে দেশীয় প্রজাতির মাছ শিকার করতে। আবার কেউ কেউ শহর ছেড়ে গ্রামের আত্মীয়-স্বজনদের বাড়িতে বেড়াতে এসেও শখের বসে মাছ শিকার করে থাকেন।

কোঁচ বা টেঁটা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত বছরের তুলনায় এ বছর টেঁটা বিক্রি তুলনামূলকভাবে কম হলেও দাম গত বছরের মতোই। টেঁটা তৈরি করতে বাঁশের চিকন কঞ্চি (কুড়া), ফুলকচি ও নাইলন সুতার প্রয়োজন হয়। কেউ কেউ শুধু ফুলকচি কিনে বানানোর ঝামেলা এড়াতে বিক্রেতাদের ৫০ থেকে ১০০ টাকা বেশি দিয়ে তৈরি করিয়ে নেন সম্পূর্ণ টেঁটা। আবার কোনো কোনো শিকারি শুধুই ফুলকচি ও কুড়া কিনে নিয়ে বাড়িতে নিজেরাই বানিয়ে নিচ্ছেন সম্পূর্ণ টেঁটা। একটি টেঁটা সম্পূর্ণ তৈরি করতে ৩০০ থেকে এক হাজার ২০০ টাকা পর্যন্ত প্রয়োজন হয়। উপজেলার বিভিন্ন বাজার ঘুরে টেঁটা বিক্রির অস্থায়ী দোকান লক্ষ করা যায়।

সিরাজদিখান বাজারের মাজার রোডের টেঁটা বিক্রেতা শাহ জাহান মিয়া জানান, তিনি ১০ থেকে ১২ বছর ধরে এ ব্যবসার সঙ্গে জড়িত। আষাঢ় থেকে কার্তিক মাস পর্যন্ত এ টেঁটা বিক্রি হয়ে থাকে। একটি ফুলকচি, টেঁটা ও কোচ ২৫০ থেকে এক হাজার টাকায় পর্যন্ত বিক্রি করেন এবং কুড়ার ক্ষেত্রে ১২০ থেকে ১৮০ টাকা পর্যন্ত রাখেন। তবে কেউ যদি সম্পূর্ণ টেঁটা তৈরি করিয়ে নেন, তবে ৩০০ থেকে এক হাজার ২০০ টাকা পর্যন্ত দাম পড়ে। টেঁটা কিনতে আসা আবন খান জানান, তার পেশাই মাছ ধরা। তিনি টেঁটা দিয়ে মাছ শিকার করে জীবিকানির্বাহ করেন। এ বছর টেঁটা ও কোচের দাম তুলনামূলকভাবে বেশি।

শেয়ার বিজ

Leave a Reply