নতুন গুজব, মুন্সীগঞ্জসহ সারা দেশ ৩ দিন বিদ্যুৎবিহীন থাকবে!

রিয়াদ হোসাইনঃ বাঙালি যেভাবে গুজবের পেছনে ছোটে তা দেখে, চিলে কান নিয়ে যাওয়া প্রবাদটি মনে পড়ে যায়। বেশ কয়েকদিন ধরেই সারা দেশে গুজব ছড়িছে যে, পদ্মা সেতুর জন্য মানুষের মাথা প্রয়োজন। আর সে গুজব থেকেই প্রতিদিন ঘটে চলেছে অপ্রীতিকর ঘটনা। এতে বেশ কয়েকজন নিরীহ মানুষকে প্রাণও দিতে হয়েছে।

সেই গুজব আরো প্রকোপ আকার ধারণ করার পর আবার নতুন গুজবের সৃষ্টি হয়েছে যে- আগামী তিনদিন সারা দেশে কোনো ধরনের বিদ্যুৎ থাকবে না। আর সেই সুযোগে পদ্মা সেতুর চাহিদা মত মানুষের মাথা কাটবে ছেলেধরারা!

গতকাল মঙ্গলবার (২৩ জুলাই) থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ পাড়া-মহল্লায় নতুন এই গুজবে কথা শোনা যায়। বৃহস্পতিবার (২৫ জুলাই) থেকে মুন্সীগঞ্জসহ সারাদেশে তিনদিন বিদ্যুৎ সরবাহ বন্ধ থাকবে । আর এ সুযোগে মানুষের কল্লা কাটা হবে বলে একটি নতুন গুজবের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে দেখা যায়, বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি তুলনামূলক হারে অনেকটাই কম। এবং অধিকাংশ শিক্ষার্থী অভিভাবক সঙ্গে নিয়ে স্কুলে উপস্থিত হয়েছেন

পল্লী বিদ্যুৎ সমিতির থেকে গুজব বিরোধী মাইকিং ( ছবি : দৈনিক অধিকার)

এ বিষয়ে শিক্ষক ও অভিভাবকরা জানান, ছেলেধরা গুজব ও বিচ্ছিন্ন কিছু ঘটনার কারণে শিক্ষার্থীরা ভয়ে স্কুলে আসতে চায় না। আবার নতুন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্যুৎ থাকবে না বলে এমন একটি গুজবের সৃষ্টি হয়েছে। এতে শিশুদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এ বিষয়ে মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক (জিএম) এ এইচ এম মোবারক উল্যা বলেন, একটি কুচক্রী মহল দেশের মানুষকে বিভ্রান্ত করার জন্য এই গুজবের সৃষ্টি করেছে। এটি শুধু মুন্সীগঞ্জে নয় সারা দেশে চলছে। এসব গুজবে কান না দিতে ইতোমধ্যে পল্লী বিদ্যুৎ সমিতির থেকে প্রতিটি এলাকায় মাইকিং করা হচ্ছে। আশা করি এরকম আতঙ্ক খুব শিগগিরই কেটে যাবে।

মুন্সীগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেন, এমন একটি গুজব রটেছে আমরা শুনেছি । গুজবে আতঙ্ক না হওয়ার জন্য সকলকে আহ্বান জানাই। এ বিষয়ে পল্লী বিদ্যুৎ সমিতিকে বলা হয়েছে প্রতিটি এলাকায় মাইকিং করে দেওয়ার জন্য। এছাড়াও পুলিশ প্রশাসন গত মঙ্গলবার জেলার প্রতিটি এলাকায় মাইকিং করেছে।

পুলিশ সুপার বলেন, ইতোমধ্যে ছেলেধরা হিসেবে সন্দেহ হলে কাউকে গণপিটুনি দিয়ে আইন নিজের হাতে তুলে না নিয়ে পুলিশে সোর্পদ করার জন্য মানুষকে সচেতন করা হয়েছে। ছেলেধরা সন্দেহ হলে মুন্সীগঞ্জ জেলা পুলিশ কট্রোল রুম অথবা ৯৯৯ নাম্বারে কল করার জন্য আহ্বান জানান তিনি।

দৈনিক অধিকার

Leave a Reply