বিলুপ্তির পথে মিরকাদিমের বিখ্যাত ধবল গরু

রিয়াদ হোসাইন: সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে গোয়াল শূন্য হচ্ছে মুন্সীগঞ্জের মিরকাদিমের ২০০ বছরের ঐতিহ্য ধবল বা সাদা গরু। ধবল গরুর জন্য এ অঞ্চলে সুনাম ও চাহিদা দেশজুড়ে রয়েছে। ঈদুল আযহা আসলে কুরবানির জন্য ক্রেতার পছন্দের শীর্ষে অবস্থান করত মিরকাদিমের ধবল গরু। কালে পরিক্রমায় হারিয়ে যাচ্ছে এই গরু।

খামারিরা জানান, চালকল হারিয়ে যাওয়া, গো-খাদ্যের দাম বৃদ্ধি, আবাদি জমি কমে যাওয়া এবং আগের মতো সাদা ধবল জাতের গাভি না পাওয়ায় বিলুপ্তির পথে মিরকাদিমের গাভী। তবে সরকারিভাবে খামারি তৈরি করা এবং এদের পৃষ্ঠপোষণ করলে পুনরায় এই ব্যবসায় জৌলুস আসতে পারে বলে মনে করছেন তারা।

কালের বিবর্তনে মিরকাদিম সেই জৌলুস হারালেও এখন সেই বন্দরের স্মৃতি খুঁজে বেড়ায় এ অঞ্চলের মানুষ। ধ্বংসস্তূপের মধ্যেই রাজসিক একটি ভাব আছে এখানকার মানুষের মধ্যে।

সরেজমিনে জানা গেছে, এক সময় ভুটানের আবাল ও বুট্টি, ভারতের উড়িষ্যা ও জঙ্গলি এবং নেপালের নেপালি ধবল গরু মিরকাদিমে লালন-পালন করে ঈদে বিক্রি করা হতো। অক্লান্ত পরিশ্রমে সেগুলোকে মিরকাদিমের ধবল গাভি বানানো হতো। কিন্তু এসব জাতের গরু আর খুঁজে পাচ্ছেন না মিরকাদিমের খামারিরা। ফলে এখন বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখতে শংকর জাতের গরু পালন করছেন তারা ।

অন্যদিকে অসাধু খামারিরা অল্প সময় গরুর মোটা তাজাকরণ প্রক্রিয়া অবলম্বন করছে। বিভিন্ন ভেজালযুক্ত খাবার দিয়ে গরু মোটাতাজা করে দ্রুত আঙুল ফুলে কলাগাছ হচ্ছে তারা।

সেখানে প্রকৃত খামারিরা ৮ মাস দীর্ঘ পরিশ্রম করে লাভবান না হওয়ায় এ ব্যবসা থেকে সরে আসছে। ভেজাল খাদ্যের জোগান দিয়ে গরু বড় করে দ্রুত লাভবান হওয়ার হাতিয়ারকে এখন কাজে লাগাচ্ছে সবাই। একসময় ২০০ জনেরও অধিক ধবল গরুর খামারি থাকলেও বর্তমানে তা কমে ১০-১২ জনে নেমে এসেছে। তারাও আবার সর্ব্বোচ্চ ৪ থেকে ৬ টি গরুর বেশি লালন পালন করেন না।

এ অঞ্চলে চাল আর তেলের কারখানা থাকার কারণে মিরকাদিমের ভূষি, কুড়া, খৈলসহ বিভিন্ন উন্নতমানের গো-খাদ্য খুব সহজে পাওয়া যায়। এখানকার ব্যবসায়ীরা মিরকাদিমের গরুকে মিনিকেট চালের খুদ, এক নাম্বার খৈল, ভাতের মার, সিদ্ধ ভাত, খেসারির ভূষি, গমের ভূষি, বুটের ভূষি খাওয়ান।

এছাড়া গরু পালনে প্রশিক্ষিত লোক নিয়োগ করা হতো। কিন্তু বর্তমানে গো-খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে। আবার অন্যদিকে আবাদি জমি হ্রাস পাওয়ায় কাঁচা ঘাসে জোগান কমেছে এতে কেনা খাবারের ওপর নির্ভর করে গরু পালতে হয় তাদের।

খামারিরা জানান, কেনা খাদ্যের ওপরে নির্ভর করে গাভি পালতে দৈনিক ৩৭০ টাকা থেকে ৪২০ টাকার খাবার প্রয়োজন। অথচ এসব গাভি থেকে দৈনিক দুধ পাওয়া যায় ৮ থেকে ১০ কেজি, যার বাজার মূল্য ৩৬০ টাকা থেকে ৫০০ টাকা। বর্তমানে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে দুধ বিক্রি হচ্ছে মিরকাদিমে। ওষুধ ও ডাক্তার, মশার কয়েল, কৃষাণ ও ঘর রক্ষণা-বেক্ষণেও বাড়তি খরচ আছে। তাই গাভী পালতে হিমশিম খেতে হয় প্রতিটি খামারিকে।

কুরবানির ঈদ উপলক্ষে সবেমাত্র এক সপ্তাহের জন্য ঢাকার রহমতগঞ্জ মাঠে মিরকাদিমের ধবল গরুর হাট বসে। মিরকাদিমের গরুর কদর ও দাম একটু বেশি। ৮০ হাজার থেকে ৮ লাখ টাকা গরুর মূল্য হয়ে থাকে। তবে মিরকাদিমের গরু মুন্সীগঞ্জের কোনো হাটে বিক্রি হয় না।

মিরকাদিমের ইকবাল হোসেন জানান, আগের মতো ঘরে ঘরে মিরকাদিমের গরু কেউ বানায় না। রহমতগঞ্জের গনিমিয়ার হাট বলতে মিরকাদিমের গরুকে বোঝাত। এখন হাতেগোণা কয়েকজন গরু পালন করে।

গরু খামারি নুর মোহাম্মদ মুন্না বলেন, ২০০ বছর ধরে আমাদের বংশ পরাম্পরায় এই গরুর ব্যবসা করে আসছি। মাঝে ছেড়ে দিয়েছিলাম। কিন্তু বিভিন্ন কারণে আবার শুরু করেছি। এখন নেশার মতো হয়ে গেছে। তেমন লাভ না হলেও এই গরু লালন পালন না করলে অসুস্থ হয়ে পড়ি।

তিনি বলেন, মিরকাদিমের ধবল গরুর খামারিরা গরুকে যে খাবার খাওয়ায় সেটা খুবই দামী এবং ভেজালমুক্ত। খেসারীর ভূষি, বুটের ভূষি, গমের ভূষি, খৈল, মসুরী ডালের পাউডার, তিসীর খৈল, মিনিকেট চালের খুদ। একেকটা গরুর জন্য ৪০০ টাকা খরচ হয় প্রতিদিন। অপরদিকে মনোপুলি যারা করে যাচ্ছেন তারা বিষযুক্ত খাবার খাওয়াচ্ছেন। ইউরিয়া সার, খ্যার, চিকুন ভূষি, রাফ চিটা।

আনোয়ার হোসেন বলেন, এ বছর বেশি গরু তৈরি করিনি। আমার মাত্র ৪টি গরু আছে। গত বছর গরু বিক্রি করে লাভবান হতে পারিনি, কোনোমতে চালান উঠে এসেছে। বিভিন্ন কারণে মিরকাদিমে গরু বানানো এখন প্রায় বন্ধ। সামনের বছর নাও পেতে পারেন। এখন আর সাদা বুট্টি গরু এখন পাওয়া যায় না, আগের বছর লোকসান খাইছি।

তিনি বলেন, মিরকাদিমের গরুর একটা ঐতিহ্য ছিল। এ ঐতিহ্য ধরে রাখতে আমরা পঙ্গু হইয়া যাইতাছি। ঢাকা থেকে কসম কাইটা আসি আর গরু পালুম না। দুই-তিন মাস পরে মন মানাইতে পারি না। ঢাকার হাটে এক ঘণ্টার বেচাকেনা। আমরা গরু নামাই যার ভাগ্য ভালো সে দাম ভালো পায়।

খামারি কামাল হোসেন জানান, বিভিন্ন দেশ থেকে দেশে আসা গরু কিনে এনে লালন করে থাকেন। ছোট বুট্টি গরু ১০-২০ হাজার টাকায় কিনে আনি ৪-৫ মাস লালন করে ৫০-৬০ হাজার টাকা বিক্রি হয়ে থাকে। এই গরু বেশি বড় হয় না। দেখতে গোল গাল। আর নেপালি ও ভারতের অন্য প্রজাতির বড় গরু কিনি প্রায় লাখ টাকা আর ছয় মাস লালন পালন করে বিক্রি হয় ২ থেকে ৬ লাখ টাকা। প্রতি গরুর পিছনে ৫০ হাজার টাকা খরচ হয় বলে জানান তিনি।

খামার শ্রমিক ইকবাল বলেন, মিরকাদিমের ধবল গরু বানাতে অক্লান্ত পরিশ্রম করতে হয়। ভারত ও ভুটানের আবাল-পশ্চিমা সাদা ষাঁড় ও সাদা গাভীর বাচ্চা কিনে আনেন মিরকাদিমের খামারিরা। নিজের বাচ্চার মতো লালন করি। নতুন গামছা দিয়ে গোসল করাই। সব সময় চোখে চোখে রাখি। প্রতিটি গরু বড় করতে ও কুরবানির হাটে বিক্রি করার জন্য উপযোগী করে তুলতে ৪-৬ মাস সময় লাগে।

তিনি বলেন, ইনজেকশন বা গরু মোটাতাজার কোনো ওষুধ ব্যবহার করা হয় না। সাদা গরু এখন পাওয়া যায় না তাই বিভিন্ন রংয়ের গরু বানানো হয়। খামারের ভেতরের পরিবেশ বেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হয়। বাইরের কাউকে খামারের ভেতর ঢুকতে পর্যন্ত দেওয়া হয় না।

দৈনিক অধিকার

Leave a Reply