সাকুরা জে বি ফাউন্ডেশন প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

রাহমান মনি: টোকিওতে পালিত হয়েছে সাকুরা জে বি ফাউন্ডেশন এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী ২০১৯ । প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষ্যে সাকুরা জে বি ফাউন্ডেশন এর পক্ষ থেকে সঙ্গীতানুষ্ঠান ও জাদু প্রদর্শনীর আয়োজন করা হয়।

২৮ জুলাই ‘১৯ টোকিওর কিতা সিটি তাকিনোগাওয়া কাইকান-এ আয়োজিত সঙ্গীতানুষ্ঠান ও জাদু প্রদর্শনীতে অংশ নিতে বাংলাদেশ থেকে আমন্ত্রিত হয়ে এসেছিলেন সংগীত শিল্পী রুক্সী আহমেদ ও প্রতীক হাসান এবং জাদুশিল্পী ও কৌতুক অভিনেতা প্রিন্স আলমগীর। এছাড়াও যন্ত্রে সহযোগিতায় এসেছিলেন ( প্যাড ড্রাম ) মিন্টু কুমার বিশ্বাস। শব্দ ব্যাবস্থাপনায় ছিল , ‘ও,জেড’ সাউন্ড প্রডাকশন।

অনুষ্ঠানে দুতাবাসে কাউন্সেলর ( শ্রম ) মোঃ জাকির হোসেন উপস্থিত তাঁর কোন ভূমিকা দেখা যায়নি।

সাকুরা জে বি ফাউন্ডেশন এর প্রতিষ্ঠা সাকুরা মাসুদ এর শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। তিন সদস্যের উপস্থাপনা প্যানেল থাকলেও উপস্থাপনায় সীমাহীন দুর্বলতা ছিল ।

জাপানে এতো বছর থেকেও এবং সাংস্কৃতিক কর্মী দাবিদার, উপস্থাপনায় মঞ্চে আমন্ত্রিত শিল্পীদের সাথে ব্যাক্তি সম্পর্কের সম্বোধন যে বেমানান, নুনতম এই সৌজন্য বোধটুকু জানা না থাকলে তার যোগ্যতা প্রশ্নের সম্মুখীন। এর আগে ও একাধিকবার বিষয়টি আলোচিত হয়েছে কিন্তু কোন বোধোদয় হয়েছে বলে মনে হয়নি। তারপর ও তার হাতেই উপস্থাপনার দায়ীত্ব দেয়া বোধগম্য নয়।

সঙ্গীতানুষ্ঠানে সংগীতের মধ্যে কথার পরিমাণ এতোই বেশী ছিল যে কথার মাঝখান থেকে সংগীত খুঁজে নিতে হয়েছে। আগে তো গানের আগে পরে কথা বলা হ’তো, এখন মাঝপথে একাধিকবার গান বন্ধ রেখে টকশো শুনতে হয়েছে শ্রোতাদের ।এটা ছিল নতুন সংযোজন ।

বাংলাদেশ থেকে আমন্ত্রিত অতিথি সংগীত শিল্পীরা সর্বদা একটি গান পরিবেশন করে থাকেন । “আমায় ঘুম ভাঙাইয়া গেলো রে , মরার কোকিলে”। কোকিল ও আর ফিরে না, ঘুমও আর আসেনা। বছরের পর বছর একই গান স্থানীয় শিল্পীরাও পরিবেশন করে থাকেন।

আমন্ত্রিত শিল্পী মঞ্চ থেকে একাধিকবার শ্রোতাদের কাছ থেকে গানের অনুরোধ থেকে থাকলে জানাতে বললে , তার অনুরোধে সাড়া দিয়ে লিখে পাঠালে শিল্পী তাতে কোন সাড়া দেন নি। মাত্র ২ টি গানের অনুরোধ জানানো হয়েছিল।

জাদুশিল্পী ও কৌতুক অভিনেতা প্রিন্স আলমগীরের কণ্ঠে বারী সিদ্দিকির গান শ্রোতারা উপভোগ করেছেন বেশ।

বিকেল ৬টা ১ মিনিটে অনুষ্ঠান শুরু হওয়ার নির্ধারিত সময় থাকলেও প্রায় দেড় ঘণ্টা পর অনুষ্ঠান শুরু হয়।

সাকুরা জে বি ফাউন্ডেশন ২০১৮ সাল থেকে তাদের যাত্রা শুরু করে।

Leave a Reply