ঘাটের নাম ‘ভিআইপি’!

জানা গেছে, ভিআইপি যাত্রীদের ফেরি পারাপারে কোন রকম দেরি হলে বা অন্য কোন ধরনের সমস্যা হলে বিআইডাব্লিউটিসি’র স্টাফদের ওপর বদলি বা বরখাস্তের মত শাস্তির খড়গ নেমে আসে।

মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়ায় চারটি ফেরি ঘাট রয়েছে, এরমধ্যে ৪ নং ঘাটের নাম রাখা হয়েছে ‘ভিআইপি ফেরি ঘাট’। জানা গেছে, ভিআইপি যাত্রীদের ফেরি পারাপারে কোনরকম দেরি হলে বা অন্যকোনও ধরনের সমস্যা হলে বিআইডাব্লিউটিসি’র স্টাফদের ওপর বদলি বা বরখাস্তের মত শাস্তির খড়গ নেমে আসে। বিআইডাব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের সাবেক উপ-মহাব্যবস্থাপক শাহ মোঃ বরকতউল্লাহকে মাত্র সাত মাসের মাথায়, এক ভিআইপি’র জন্য দ্রুত সময়ে ফেরি পারাপারের ব্যবস্থা করতে না পারার ‘ব্যর্থতা’র কারণে পরদিনই বদলি করা হয় বলে ধারণা করা হয়।

যদিও এবিষয়ে শাহ মোঃ বরকতউল্লাহ বলেন, “আমাকে বদলির চিঠিতে এরকম কিছু লেখা ছিল না।”

তবে সরেজমিনে গিয়ে দেখা যায়, ভিআইপি হিসেবে বিশেষ কিছু যাত্রীদের পারাপারের সুবিধার জন্য ঘাটটি ব্যবহার করা হয়। ভিআইপি’রা যেন সহজে নদী পার হতে পারে এবং তাদের যেন কোন প্রকার সিরিয়াল ধরতে না হয় সেজন্য এরকম ব্যবস্থা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডাব্লিউটিসি) এর শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) আব্দুল আলীম বলেন, “চার নম্বর ঘাটের নাম ভিআইপি ঘাট হবার কারণ হচ্ছে এই ঘাটে ফরিদপুর, কর্ণফুলী ও কুমিল্লা ছাড়া অন্য ফেরি ভেড়ানো যায় না। আবার, পন্টুনের অবস্হা এমন যে এখানে বড় পণ্যবাহী পরিবহণ উঠতে গেলে পন্টুনের ক্ষতি হবে। সেজন্য ছোট গাড়ি এঘাটে পারাপার করা হয়।”

তিনি আরও বলেন, “ভিআইপি হিসেবে গাড়ির সিরিয়াল ভেঙে তাদের গাড়ি ফেরিতে তোলার কথা আমাদের বলা হয় না বা তাদের জন্য ফেরি ছাড়তে দেরি করতেও বলে না কিন্তু পারিপার্শ্বিক পরিস্থিতিতে আমাদের এমনটা করতে হয়। (সিরিয়াল ভাঙতে হয় বা ফেরি আটকে রাখতে হয়।)”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “নৌ-মন্ত্রণালয় থেকে ভিআইপি বলতে যুগ্মসচিব বা ঊর্ধ্বতন কর্মকর্তা, পুলিশের ডিআইজি এবং সেনাবাহিনীর কর্নেল ও তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের বোঝানো হয় বলে আমাদের বলা হয়েছে।”

মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) মোঃ হেলালউদ্দিন বলেন,”আগের নিয়মে আমরা ভিআইপি পারাপার করছি তবে, নতুন কোন প্রজ্ঞাপন জারি হলে সেভাবে পারাপার করা হবে। কোনো ভিআইপি’র জন্য ফেরি আটকে রাখা হয়না। যখন যেই ফেরি পাওয়া যায় তাতেই তাদের পার করা হয়। শুধুমাত্র সাধারণ যাত্রীদের মত তাদের কোন সিরিয়ালে রাখা হয়না।”

শিমুলিয়া ঘাটের আরেক সাবেক উপ-মহাব্যবস্থাপক (এজিএম), শাহ মোঃ খালেদ নেওয়াজ জানান, “আগে ভিআইপি ঘাট হিসেবে মৌখিতভাবে পরিচিত হলেও লিখিতভাবে ঘাটের নাম ভিআইপি ঘাট ছিল না। এখন কেন লিখিতভাবে এমন নাম দেওয়া হয়েছে তা জানি না।”

ঢাকা ট্রিবিউন
তানজিল হাসান

Leave a Reply