‘মিরকাদিমের গরু’ বিখ্যাত যে কারণে

একসময় মুন্সীগঞ্জের মিরকাদিমের গরু’র বিশেষ খ্যাতি ছিল। ঢাকাবাসীর উৎসব বা মেজবানের মতো বড় আয়োজনে মিরকাদিমের গরু ছিল বিশেষ চাহিদা সম্পন্ন।

আর কোরবানিতেও পছন্দের গরুর খোঁজে অনেকেই মিরকাদিম ছুটে যেতেন, বিশেষ করে সৌখিন যারা দর্শনীয় গরু কোরবানি দেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকেও উৎকৃষ্ট মানের গরু কিনতে আসতেন বিত্তশালী ও ব্যবসায়ীরা। এরমধ্যে মিরকাদিমের ধবল বা সাদা গরুর চাহিদা ছিল সবচেয়ে বেশি। এখন কমে গেছে সে ধবল গরুর সংখ্যা। আর ক্রমেই যেন মানুষ মিরকাদিম বিমুখ হয়ে পড়ছে।

বলা যায়, বিলুপ্তির পথে সেই মিরকাদিমের গরু । কমে যাচ্ছে গরু মোটাতাজাকরণ খামারের সংখ্যা। আগে মিরকাদিম এলাকায় হাজার হাজার গরু মোটাতাজা করার কাজ চলতো। এখনো মিরকাদিমে গরু আছে, তবে তা সংখ্যায় খুবই নগন্য। এখনো কিছু কিছু পরিবার এই পেশা ধরে রেখেছে। গৃহস্থ পরিবারগুলোর সদস্যরা অধিকাংশই বিদেশ চলে যাওয়ায় এবং অন্য পেশায় জড়িত হয়ে পড়ায় গরু পালন কমে এসেছে।

মুন্সীগঞ্জের প্রবীণদের কাছ থেকে জানা যায়, মিরকাদিমের বুট্টি গরু, বাজা গাভি ছিল বিখ্যাত। এ ছাড়াও এখানে পাওয়া যেতো নেপালি, মন্ডি, হাঁসা, পশ্চিমা ও সিন্ধি জাতের গরু। একসময় মিরকাদিমের প্রায় প্রতি ঘরে ঘরে এসব বিশেষ জাতের গরু লালন-পালন হতো। এখন কোনো খামারির কাছেই ৫-৬টার বেশি গরু নেই। এখানে ছিল তেলের ঘানি বা ধান-চালের মিল। খুব সস্তায় খৈল, ভুষি, খুদ, কুড়া ইত্যাদি পাওয়া যেত।

পুরনো ঢাকার রহমতগঞ্জসহ বড় বড় হাটগুলোতে এখনো এসব গরুর দেখা মেলে। তবে গত কয়েক বছর ধরে পুরান ঢাকার ধনাঢ্য ব্যবসায়ীরা ঈদের কয়েক মাস আগেই মিরকাদিমে চলে যান গরু কিনতে। তারা বাড়ি বাড়ি ঘুরে গরু পছন্দ করে কিনে ফেলেন এবং গৃহস্থদেরই ঈদ পর্যন্ত গরু পালনের দায়িত্ব ও খরচ দিয়ে আসেন। ফলে কোরবানির হাটে ওঠার আগেই অনেক গরু বিক্রি হয়ে যায়।

এখনো পুরান ঢাকার নামীদামি পরিবারগুলো মিরকাদিমের গরু কোরবানিকে তাদের পারিবারিক ঐতিহ্য মনে করেন। মিরকাদিমের গরুর মাংস বিশেষ স্বাদের বলে ধারণা তাদের।

গরু পালনকারীরা মোঃ আক্তার হোসেন বলেন, ‘মিরকাদিমের গরুর চাহিদা অনেক। কোরবানি ঈদের ৬-৭ মাস আগে থেকে তারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছোট ও বাছাই করা গরু কিনে নিয়ে আসেন। বিশেষ করে বাজা গাভি, বুট্টি গরু, নেপালি, সিন্ধি জাতের গরু আনা হয়। তবে এ গরুগুলোর বিশেষত্ব হচ্ছে এগুলোর বেশির ভাগের গায়ের রঙ সাদা ও নিখাঁদ হয়। এতে প্রতিটি গরু কিনতে দাম পরে ৮০-৯০ হাজার টাকা। মোটাতাজা করতে খরচ পড়ে ৪০-৫০ হাজার টাকা। যত্ন নিতে হয় অনেক বেশি। ফলে এখন বিক্রি করেও তেমন লাভবান হওয়া যায় না। তবে ঐতিহ্য ধরে রাখতে বাপ-দাদার এ ব্যবসায় আমরা কিছু লোক কোন মতে টিকে আছি।’

রাইজিংবিডি

Leave a Reply