সিরাজদীখানে বাড়ছে রোপা আমন চাষ

ইমতিয়াজ বাবুলঃ মুন্সীগঞ্জের সিরাজদীখানে রোপা আমন ধান চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ বছর উপজেলায় এক হাজার ৫০০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়েছে যা গত বছরের তুলনায় এক হাজার হেক্টর বেশি। খরচ কম হওয়ায় কৃষকরা রোপা আমন আবাদের দিকে ঝুঁকছেন বলে মনে করছে সিরাজদীখান উপজেলার কৃষি বিভাগ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর সময়মতো বৃষ্টিপাত হওয়ায়, সারসহ অন্যান্য কৃষি উপকরণ হাতের নাগালে পাওয়ায় কৃষকরা স্বাচ্ছন্দ্যে রোপা আমন ধান চাষ করছেন। চলতি মৌসুমে প্রায় এক হাজার ৫০০ হেক্টরে রোপা আমন চাষ হয়েছে। এ বছর রোপা আমনের লক্ষ্যমাত্রা ৯ হাজার টন যা গত বছর ছিল তিন হাজার টন। ধান চাষ সফল করতে কৃষি বিভাগ থেকে আধুনিক চাষ পদ্ধতির বিভিন্ন বিষয়ে কৃষকদের নানাভাবে পরামর্শ দেওয়া হচ্ছে। আবহাওয়া অনুকূলে

থাকলে উপজেলায় আমন ধানের ভালো ফলন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা আমন ধানের আবাদ করে ভালো ফলন আশা করছেন। আধুনিক পদ্ধতিতে ধান চাষে কৃষি বিভাগ তাদের বিভিন্নভাবে সহযোগিতা করছে। লতব্দী ইউনিয়নের রামকৃষ্ণদী গ্রামের কৃষক মো. জালাল উদ্দিন বলেন, গত বছর আমি তিন বিঘা রোপা আমনের আবাদ করেছিলাম, ভালো ফলনও পেয়েছি। এ বছর আমি পাঁচ বিঘা জমিতে রোপা আমনের চাষ করছি। আশা করছি, এবারও ভালো ফলন হবে।

সিরাজদীখান উপজেলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় জানান, চলতি মৌসুমে রোপা আমন কর্মসূচি সফল করার জন্য উপজেলার তৃণমূল পর্যায় পর্যন্ত প্রয়োজনীয় সার, কীটনাশক ও অন্যান্য কৃষি উপকরণ সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আবহাওয়া অনুকূল থাকলে এ বছর উপজেলায় আমন ধানের ভালো ফলন হবে বলে আশা করছি। রোপা আমনে খরচ কম হওয়ায় দিন দিন এর চাষ বৃদ্ধি পাচ্ছে বলেও জানান কৃষি কর্মকর্তা।

সমকাল

Leave a Reply