মুন্সীগঞ্জ শহররক্ষা বাঁধের জীর্ণ দশা

আরাফাত রায়হান সাকিব: মুন্সীগঞ্জ পৌরসভায় সমন্বিত বন্যা প্রতিরোধ প্রকল্পের আওতায় ৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত শহর রক্ষা বাঁধটির দীর্ঘদিন যাবত নেই কোনো সংস্কার। শহরের হাটলক্ষ্মীগঞ্জ থেকে রিকাবীবাজার পর্যন্ত তিন কিলোমিটার বাঁধটিতে ৫০টির বেশি অংশে ব্লক খসে পড়ে গর্তের সৃষ্টি হয়েছে। প্রতিনিয়ত বাড়ছে গর্তের সংখ্যা। এতে হুমকিতে পড়েছে বাঁধসংলগ্ন এলাকার জনগুরুত্বপূর্ণ রাস্তাসহ বিভিন্ন স্থাপনা। যেকোনো সময় বড় ক্ষতির আশংকা করছেন স্থানীয়রা।

সরেজমিনে বাঁধের মুক্তারপুর, ফিরিঙ্গিবাজার, মিরেশ্বরাই, মুন্সীগঞ্জ লঞ্চঘাট এলাকা ঘুরে দেখা যায়, সর্বত্রই সৃষ্টি হয়েছে গর্ত। স্থানগুলোতে ব্লক খুলে যাওয়ায় সৃষ্টি হয়েছে বড় গর্তের। পঞ্চসার ইউনিয়নের বাঘবাড়ি সংলগ্ন বাঁধের একটি বড় অংশ ধসে পড়েছে। এছাড়াও বাঁধের বিভিন্ন স্থানে নির্মাণ করা হয়েছে ছোট-বড় অবৈধ স্থাপনা। এতে নষ্ট হচ্ছে বাঁধের মূল কাঠামো। বাঁধের জমি দখল করে কয়েকটি এলাকায় অবৈধ ইট-বালুর ব্যবসা চালিয়ে যাচ্ছে একটি অসাধু মহল।

মিরেশ্বরাই এলাকার কলেজছাত্র মিয়াদ আহমেদ জানান, যেভাবে বাঁধের ব্লক দিন দিন খুলে পড়ছে এতে যেকোনো সময় বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হবে।

স্থানীয় ব্যবসায়ী মোয়াজ্জেম হোসেন জানান, ফিরিঙ্গীবাজার থেকে রিকাবীবাজারে যাতায়াতকারী ট্রাক ও যানবাহনকে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। যেকোনো সময় এই অংশের বাঁধ ধসে পড়তে পারে।

সংগঠক রিয়াজ উদ্দীন বলেন, বাঁধটি এমনিতেই দিনদিন নাজুক অবস্থায় পরিণত হচ্ছে। এরমধ্যে আবার একটি অসাধু শ্রেণি বাঁধে অবৈধ স্থাপনা ও ব্লক খুলে খুঁটি বসিয়েছে। আমরা এর দ্রুত সংস্কার চাই।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে ২০০৬-০৭ অর্থবছরে সমন্বতি বন্যা প্রতিরোধ প্রকল্পের আওয়তায় ২৭ কিলোমিটার শহররক্ষা বাঁধটির নির্মাণকাজ শুরু হয়। বাঁধটি ছয়টি ভাগে ভাগ করে কাজ শুরু হয়। প্রথম অংশের হাটলক্ষ¥ীগঞ্জ থেকে রিকাবীবাজার পর্যন্ত অংশে কাজ শেষ হলে জমি অধিগ্রহণ সমস্যা ও দুর্নীতির অভিযোগ উঠলে অর্থদাতা প্রতিষ্ঠান অর্থায়ন বন্ধ করে দেয়। এরপর আর বাকি অংশের কাজ হয়নি।

এ ব্যাপারে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের উপপ্রকৌশলী (ভারপ্রাপ্ত) খন্দকার মইনুল রহমান বাঁধের নাজুক অবস্থার কথা স্বীকার করে ঢাকাটাইমসকে বলেন, ঊধ্বর্তন কর্তৃপক্ষের কাছে অর্থ বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে। তিন কিলোমিটারের বাঁধটি সংস্কারের জন্য প্রায় দেড় কোটি টাকা প্রয়োজন। কর্তৃপক্ষের বরাদ্দ পেলেই সংস্কার কাজ শুরু করা যাবে।

এ ব্যাপারে জানতে চাইলে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার ঢাকাটাইমসকে বলেন, জেলা প্রশাসন থেকে বিষয়টি খোঁজ নিয়ে শহররক্ষা বাঁধ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকাটাইমস

Leave a Reply