মামলার আসামি ৮ বছরের শিশু!

মুন্সীগঞ্জ আদালতে বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে রবিন (৮) নামের শিশু মামলার আসামি হয়ে আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেছে। উক্ত ঘটনায় তদন্ত কর্মকর্তাদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে আদালত।

মুন্সীগঞ্জ আমলী আদালত ৪ এর বিচারক নাজনিন রেহানা শুনানিকালে শিশুটিকে আসামি শ্রেণিভুক্ত করা হয়েছে দেখে বিজ্ঞ আইনজীবীকে শিশুটির নাম কেটে উক্ত মামলার বাকি ৩ আসামির জামিন শুনানি করতে বলেন। এছাড়া শিশুটিকে কেন মামলায় অন্তর্ভুক্ত করা হয়েছে এ ব্যাপারে টঙ্গীবাড়ী থানার এসআই নুরুল ইসলাম ও এসআই তুহিনুর জামানকে সশরীরে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ দেন।

এর আগে, বৃহস্পতিবার সকালে ওই শিশুর জামিন আবেদন করেন মুন্সীগঞ্জ আইনজীবী সমিতির অ্যাডভোকেট মালেক ভূঁইয়া। দুপুরের দিকে শিশুটিকে যথারীতি ওই মামলার অন্য ৩ আসামির সঙ্গে বিচারকের কাঠগড়ায় দাঁড় করানো হয়। পরে বিজ্ঞ বিচারক ওই শিশুটিকে আসামির কাঠগড়া দাঁড়ানো দেখে তাকে বের করে আনার নির্দেশ দেন এবং ওই মামলার তদন্তকারী ২ কর্মকর্তাকে শোকজ প্রদান করেন।

জানা গেছে, গত ২৩ অক্টোবর একটি মারধরের মামলায় শিশু রবিনসহ ৫ জনকে আসামি শ্রেণিভুক্ত করে টঙ্গীবাড়ী থানায় একটি মামলা দায়ের করেন টঙ্গীবাড়ী উপজেলার বিদাগাওঁ গ্রামের বোরহান হালদার। ওই মামলার এজাহারে রবিনের বয়স ২৫ বছর দেখানো হয়েছে। পরে তদন্তকারী কর্মকর্তা দীর্ঘদিন পর ওই মামলায় রবিনকে আসামি শ্রেণিভুক্ত রেখে চার্জশিট প্রদান করেন। বৃহস্পতিবার (৩ অক্টোবর) রবিন আদালতে আত্মসমর্পণ করতে আসলে ওই আদালতের বিচারক শিশুটিকে আদালতে কাঠগড়ায় দেখতে পান। এরপর তিনি তার পিতার নাম ও গ্রামের ঠিকানা জিজ্ঞাসা করে ওই শিশুর নামের সঙ্গে মিল পাওয়া মামলায় এজহারভুক্ত ২৫ বছরের আসামির সঙ্গে মিল পান।

এ ব্যাপারে মামলার নিযুক্ত আইনজীবী অ্যাডভোকেট মালেক ভূঁইয়া জানান, রবিন চতুর্থ শ্রেণীতে লেখাপড়া করে। সে টঙ্গীবাড়ী উপজেলার বিদগাওঁ গ্রামের ইদ্রিস আঁকনের ছেলে।

অধিকার

Leave a Reply