চরে ইলিশের জমজমাট হাট (ভিডিও)

প্রকাশ্যেই দিন-রাত চলছে কেনাকাটা
নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাছ ধরছে জেলেরা
একটি চরেই প্রতিদিন গড়ে কোটি টাকার কেনাবেচা
অভিযান কঠোরভাবেই পরিচালনা হচ্ছে : এসপি জায়েদুল আলম

দুপুর প্রায় আড়াইটা। মুন্সীগঞ্জ জেলার পদ্মা নদীর কলিকাল চরে তখন গমগম করছে মানুষ আর মানুষ। দুর্গম সেই চরের তীরে ভেড়ানো ছিল শতাধিক মাছ ধরার ট্রলার। স্পিডবোট নিয়ে এগিয়ে গিয়ে দেখা গেল এত মানুষের জটলা মূলত ভরদুপুরেই সেখানে প্রকাশ্যে ইলিশ কেনাবেচা চলছে। প্রজনন মৌসুম হওয়ায় সরকার ঘোষিত ইলিশ ধরার নিষিদ্ধ এই সময়েই কলিকাল চরে বসেছে এই জমজমাট হাট। এর মধ্যে মা ইলিশের সংখ্যায় ছিল সবচেয়ে বেশি।

সোমবার পদ্মা ও মেঘনা নদীতে সরেজমিন অনুসন্ধানকালে কলিকাল চরে দেখা যায়, ইলিশের জমজমাট হাট। কেবল এখানেই নয় পাশের বাবুরচর, ডুহরিঘাট, কলমাঘাট, বুজগাঁওচর, মেঘনা নদীর বায়রাবক চরসহ আরও কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে প্রায় অভিন্ন দৃশ্য। এ সময় নদীর মাঝে দেখা গেছে মা ইলিশ নিধনের মহোৎসব। সরেজমিন অনুসন্ধানের এসব তথ্যের অডিও, ভিডিও ও ছবি দৈনিক সময়ের আলো সংরক্ষণ করেছে।

এ বিশেষ অনুসন্ধানে সহযোগিতায় ছিলেন সময়ের আলোর মুন্সীগঞ্জ প্রতিনিধি জুয়েল রানা। অনুসন্ধানকালে দেখা গেছে পদ্মা নদীর ‘নামা’ এবং ‘ওপর’ বলে পরিচিত এলাকাগুলোতে শত শত ট্রলার নিয়ে কারেন্ট জাল দিয়ে মাছ ধরছিলেন জেলেরা। সোমবার দুপুর থেকে রাত ১০টা পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর বিভিন্ন পয়েন্ট ঘুরে নদীতে অনেকটা উৎসবের মতো করে মাছ শিকার করা হচ্ছে। অথচ এই সময়ে ইলিশ প্রজনন মৌসুম হিসেবে নদীতে মাছ শিকার সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ২২ দিনের এই নিষেধাজ্ঞার মাঝেই সরকারের ঘোষণাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাছ ধরছেন জেলেরা।

জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব জেলেদের নেপথ্যে রয়েছে ‘মহাজনদের’ শেল্টার। সেসব মহানজনদের পেছনে রয়েছেন এক শ্রেণির স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসনের অসাধু কর্মকর্তারা। টাকার বিনিময়ে এভাবে মিলেমিশে চলছে প্রজনন মৌসুমে মা ইলিশ নিধন কর্মকাণ্ড। ইলিশ প্রজনন মৌসুমের এই নিষেধাজ্ঞার মাঝেই পদ্মা ও মেঘনাসহ দেশের ইলিশ বিচরণ ক্ষেত্রগুলোতে অনেকটাই নির্বিঘ্নে জেলেরা মাছ ধরছে বলে স্থানীয় সূত্রগুলো থেকে জানা গেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসন তৎপর রয়েছে বলে খবর শোনা গেলেও সোমবার দীর্ঘ কয়েক ঘণ্টা পদ্মা ও মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অবস্থানকালে তেমন কোনো অভিযান বা তৎপরতা চোখে পড়েনি। বরং নির্বিঘ্নে শত শত ট্রলার নিয়ে দিন-রাত মাছ ধরায় ব্যস্ত ছিলেন জেলেরা। এ সময় নদীতে মৎস্য অধিদফতর, কোস্টগার্ড, নৌপুলিশ কিংবা জেলা পুলিশ- কারোই কোনো অভিযান লক্ষ্য করা যায়নি।

তবে জেলেরা জানিয়েছেন নদীতে অভিযান না চালালেও মাঝে-মধ্যে চরগুলোতে পুলিশ বা সংশ্লিষ্ট অন্য সংস্থার কর্মকর্তারা অভিযান চালান। অভিযান দেখে জেলেরা মাছ রেখেই বিভিন্ন দিকে পালিয়ে গেলে তখন পুলিশ বা অভিযানকারীরা এসে জেলেদের ধরা সেই বিপুল পরিমাণ ইলিশ নিয়ে চলে যায়। এসব ইলিশ অভিযানকারীরা পরে নিজেরাই খেয়ে ফেলেন বা গোপনে বিক্রি করেন বলেও অভিযোগ রয়েছে।

অনুসন্ধানকালে সোমবার দুপুর ১২টার দিকে স্পিডবোট নিয়ে মুন্সীগঞ্জের মাওয়া ঘাট থেকে রওনা হয়ে প্রথমেই যাওয়া হয় পদ্মার বুজগাঁওচরে। দূর থেকেই দেখা যাচ্ছিল সেখানে অনেক মানুষের ভিড়। চরের পানিতে নোঙর করা ছিল অন্তত ২০ থেকে ২৫টি মাছ ধরার ট্রলার। এ সময় স্পিডবোট আসা দেখেই বুজগাঁওচরের লোকজন ছুটাছুটি করে দৌড়ে পালাতে থাকে। এক পর্যায়ে সেখানে পৌঁছে কয়েকজন জেলেকে সাংবাদিক পরিচয় দিয়ে আশ^স্ত করলে ধীরে ধীরে আবার সবাই ফিরে আসেন। বুজগাঁওচরের এই স্থানটিতে দেখা যায় ছোট ছোট খুপরি ঘর। বেশ কয়েকটি চা-পান, সিগারেট, পাউরুটি-বিস্কুটসহ নানা পণ্যের খণ্ডকালীন দোকান। সেখানে বসেছে সদ্য ধরে আনা ইলিশের পসরা। ক্রেতা-বিক্রেতা মিলে সরগরম বুজগাঁওচর। ক্রেতাদের মধ্যে নারীদের সংখ্যাই বেশি। ব্যাগ বা বস্তায় করেই বেশিরভাগ ইলিশ নিয়ে যাচ্ছিলেন ক্রেতারা। দামও কম। দামাদামির এক পর্যায়ে কেজি সাইজের চারটি ইলিশ বিক্রি হচ্ছিল মাত্র ৮০০ থেকে ৯০০ টাকায়। এ যেন ইলিশেরই পাইকারি বাজার।

এ সময় সেখানে উপস্থিত জেলে আব্দুল লতিফ, আব্দুল ওহাব, ইয়ার হোসেন সিকদারসহ ১৫ থেকে ২০ জনের সঙ্গে এ প্রতিবেদকের কথা হয়। তারা সময়ের আলোকে বলেন, নদীতে মাছ ধরার সময় তেমন ঝামেলায় পড়তে হয় না, তবে এই চরে মাঝে মধ্যে পুলিশের অভিযান চলে। তখন আমরা মাছ রেখেই পালিয়ে গেলে অভিযানের লোকজন মাছগুলো নিয়ে যায়। অনেক সময় আমাদের ট্রলার কুড়াল দিয়ে ছিদ্র করে দেয় আবার কখনও আগুন দিয়ে জ্বালিয়েও দেয়। আমরা সরকার থেকে কোনো ধরনের কোনো সহায়তা পাচ্ছি না। তাই পেটের দায়ে বাধ্য হয়ে আমরা মাছ ধরেই যাচ্ছি।

এ সময় দুর্গম এই চরে মাছ কিনতে যাওয়া বিউটি বেগমের হাতের ব্যাগে ছিল ৩টি ইলিশ। জানতে চাইলে তিনি সময়ের আলোকে জানান, লৌহজংয়ের সিনেমা হলের পেছনে তার বাসা। নিজেদের খাওয়ার জন্য তিনটি ইলিশ কিনেছেন ৫০০ টাকায়।

নিষেধাজ্ঞার মাঝেও এতদূরে এসে ইলিশ কেনার কারণ জানতে চাইলে তিনি বলেন, অন্য সময়ে যে ইলিশ দেড় থেকে দুই হাজার টাকায় কিনতে হতো তা এই সময়ে মাত্র দুই থেকে তিনশ টাকায় পাওয়া যাচ্ছে। আমরা গরিব মানুষ, সস্তায় এত বড় বড় ইলিশ পেলে তো কিনে খাওয়ার ইচ্ছা জাগবেই। মাছ বিক্রি হচ্ছে বলেই তো কিনছি। না পেলে তো আর কিনতে আসতাম না।

এরপর বুজগাঁও থেকে স্পিডবোট নিয়ে রওনা হয়ে দেড়টার দিকে পৌঁছলাম পদ্মা নদীর মুন্সীগঞ্জের বাবুরচরে। এখানেও ঘটে একই অবস্থা। স্পিডবোট দেখে অর্ধশতাধিক জেলেসহ ক্রেতা-বিক্রেতা দৌড়ে বাবুরচরের ঘন কাশবনের মধ্যে পালিয়ে যান। স্পিডবোট থেকে নামার পর সাংবাদিক পরিচয় দিয়ে সবাইকে ফিরে আসতে অনুরোধ জানালে একে একে অনেকই কাশবন থেকে বেরিয়ে আসেন। এ সময় অনেকের হাতে ছিল ইলিশ ভর্তি ব্যাগ ও বস্তা। এ সময় কয়েকজন জেলে ক্ষুব্ধ হয়ে হুমকি দিতেও থাকেন।

বলেন, এই সময়টা দুপুর না হয়ে সন্ধ্যা হইলে আর ফির‌্যা যাইতে পারতেন না। কাশবনে নিয়া ফালাইয়া রাখতাম। এক পর্যায়ে তাদের শান্ত করে আলাপ শুরু করলে আলী মোহাম্মদ নামে একজন জেলে বলেন, আপনাদের প্রশাসনের লোক ভেবেই সবাই পালাচ্ছিলেন। দৌড়ে পালাতে গিয়ে অনেকে ব্যথা পেয়েছে, এ কারণে কেউ কেউ ক্ষুব্ধ হয়েছেন। আপনারা লাল কাপড় বা কিছু নিয়ে ‘নিশান’ উড়িয়ে চরগুলোতে যাবেন, তা হলে কেউ পালাবে না। এটা এক ধরনের সংকেত।

ওই জেলের কাছ থেকেই একটি লাল নেটের ব্যাগ নিশান হিসেবে নিয়ে স্পিডবোটযোগে এবার রওনা হই কলিকাল চরে। এই চর দেখামতে সবচেয়ে বড় ইলিশ কেনাবেচার ক্ষেত্র। যেন রাজধানীর কারওয়ান বাজারের মাছের আড়ত। ব্যাপক কেনাবেচার কারণে এই চরটির নাম দেওয়া হয়েছে ‘কলিকাল বাজার’। কলিকাল চরে এই বাজারে পৌঁছানোর সময় নিশান উড়ানোর এই ব্যাপারটি সত্যিই কাজে লাগলো। শত শত ট্রলার ভেড়ানো চরের তীরে। ট্রলার থেকে একের পর এক প্লাস্টিকের খাঁচিতে ভরে নামানো হচ্ছিল ইলিশ আর ইলিশ। সহস্রাধিক ক্রেতা-বিক্রেতা। ‘তাজা তাজা, হাজার টাকা হালি’ বলে হাঁকডাক দিয়ে ইলিশ বিক্রি করা হচ্ছিল। চরের বালির ওপর প্লাস্টিকের বস্তা বা পলিথিন ফেলে তার ওপর ইলিশের পসরা সাজানো। প্রায় কেজির ওপরে ওজন। প্রতিটি ইলিশের পেটভরা ডিম। অথচ এমন সম্ভাবনার জাতীয় সম্পদ ইলিশ নিধন করে বস্তায় ভরে মনকে মন ইলিশ কিনে নিয়ে যাচ্ছিলেন ক্রেতারা। সাধারণত এই কলিকাল চরের বাজার থেকে খুচরা পাইকারি ব্যবসায়ীরা বেশি ইলিশ কিনছিলেন। এখানে জেলে বা ক্রেতা-বিক্রেতা নির্বিঘ্নে সাবলীলভাবেই ইলিশ ধরা ও কেনাবেচার বিষয়ে কথা বলছিলেন। এভাবে ইলিশ কেনাকাটার ধুম সহসা দেখা যায় না।

এ সময় জেলে আবুল সিকদার, ফরহাদ সিকদার ও ফিরোজ ব্যাপারীসহ বেশ কয়েকজনের সঙ্গে কথা হয়। তারা বলেন, অভিযানের নামে সোমবার দুপুর ১২টার দিকে ১৪ জন পুলিশ সদস্য এই কলিকাল চরে আসেন। তারা এসেই জেলেদের সামান্য ধাওয়া বা আটকের হুমকি দেন। এরপর জেলেদের সরিয়ে দিয়ে এখান থেকে অন্তত দেড় লাখ টাকার ইলিশ নিয়ে চলে গেছেন। কাউকে আটক বা গ্রেফতার করেননি। জেলেরা বলেন, কেবল এই একটি চরেই প্রতিদিন গড়ে প্রায় কোটি টাকার ইলিশ কেনাবেচা হয়। সমস্যা যেটি তা হলো পুলিশ বা বিভিন্ন সংস্থার লোকজন এসে মাঝে মধ্যে ধাওয়া দিয়ে জেলেদের সরিয়ে দিয়ে সব ইলিশ লুট করে নিয়ে যায়।

এ সময় একজন ইলিশ ক্রেতা আলম ঢালী সময়ের আলোকে বলেন, আমরা তো তাজা ইলিশ কিনছি না। জেলেরা ধরে আনার পর বিক্রি করছে বলেই আমরা কিনি। কিন্তু পুলিশ আমাদের মতো সাধারণ ক্রেতাদের হয়রানি করছে। অথচ পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসন চাইলে নদীতে একটি ট্রলারও নামতে পারবে না। পারলে তারা নদীতে মাছ ধরা বন্ধ করুক। নদীতে সরাসরি মাছ ধরার বিরুদ্ধে সেভাবে অভিযান চালানো হয় না কিন্তু সাধারণ মানুষ দুই-চারটা ইলিশ খাওয়ার জন্য কিনলেই রাস্তাঘাটে বা চরে এসে ঝামেলা করে পুলিশসহ প্রশাসনের লোকজন। অথচ, তারা যেসব ইলিশ কেড়ে নিয়ে যায়Ñ সেগুলো কোথায় যাচ্ছে তার কোনো তথ্য কেউ কি জানেন?

এ সময় জেলেরা বলেন, মহাজনরা নিষেধাজ্ঞার এই মৌসুমে ট্রলার প্রতি পাঁচ থেকে আট হাজার টাকা দিয়ে আমাদের নদীতে নামিয়েছেন। এ কারণে নদীতে মাছ ধরার সময় খুব একটা সমস্যা হয় না। অনেক সময় ভ্রাম্যমাণ আদালতের অভিযানের আগাম তথ্য আমাদের জানিয়ে দেওয়া হয়।

কলিকালচর থেকে রওনা হয়ে সময়ের আলোর অনুসন্ধানী টিম সন্ধ্যায় পৌঁছে যায় মেঘনা নদীর সীমানায়। সেখানে গিয়েও দেখা যায় শত শত ট্রলার নির্বিঘ্নে ইলিশ মাছ ধরছে। এই নদীর শুরুর দিকটা মুন্সীগঞ্জের সীমানায় হলেও বেশিরভাগই চাঁদপুরের মধ্যে। রাত ৮টার দিকে বায়রা বকচরে পৌঁছলে সেখানে দেখা যায়, রাতের আলো-আঁধারির মাঝেই চলছে জমজমাট ইলিশ কেনাবেচা। নদীর তীরবর্তী এলাকাজুড়ে টর্চলাইট ব্যবহার করে ট্রলার থেকেই ইলিশ কেনাকাটা চলছিল। অনেক স্থানে দেখা গেছে মাছ ধরার এসব ট্রলারের সঙ্গে বড় ট্রলার ভিড়িয়ে মাছ স্থানান্তর করা হচ্ছিল। জেলেরা জানান, বড় ট্রলারে মাছগুলো ঢাকাসহ বিভিন্ন শহরে পাঠানো হচ্ছিল। জানা যায়, মুন্সীগঞ্জ সদর থানার জাজিরা গ্রাম, সৈয়দপুর ও বায়রা বকচর এলাকার বহু জেলে নিষেধাজ্ঞার মাঝেই মেঘনায় ইলিশ ধরছেন। পুলিশ বা অভিযানের বিষয়টি আগাম জানাতে এসব গ্রামের জেলেদের স্ত্রীরাও রাতে নদী পাড়ে বা রাস্তায় রাস্তায় অবস্থান করেন। অভিযান বা সন্দেহজনক কিছু দেখলেই ফোনে নদীতে থাকা জেলে স্বামী বা পরিবারের সদস্যদের জানিয়ে দেওয়া হয়।

ইলিশ সংরক্ষণ অভিযান প্রসঙ্গে মুন্সীগঞ্জ জেলার পুলিশ সুপার (এপি) মো. জায়েদুল আলম সময়ের আলোকে বলেন, জেলা পুলিশ ছাড়াও সংশ্লিষ্ট আরও একাধিক সংস্থা বা প্রতিষ্ঠান ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করছে। তবে জেলা পুলিশের পক্ষ থেকে পদ্মা ও মেঘনা নদী সংশ্লিষ্ট সব থানা পুলিশ এ বিষয়ে কাজ করছে। নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় এরই মধ্যে অন্তত শতাধিক ট্রলার ট্রলার ও বহু জাল পোড়ানো হয়েছে। আটক করা হয়েছে ৫ শতাধিক জেলে ও ক্রেতা-বিক্রেতাকে। এ অভিযান কঠোরভাবেই পরিচালনা করা হচ্ছে।

ইলিশ ধরা ও কেনাবেচায় পুলিশের এক শ্রেণির সদস্যের জড়িত থাকার অভিযোগ প্রসঙ্গে এসপি বলেন, সুনির্দিষ্ট অভিযোগ পেলে কাউকেই ছাড় দেওয়া হয় না। এরই মধ্যে একজন এসআইয়ের বিরুদ্ধে অভিযোগ উঠায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

সময়ের আলো

Leave a Reply