শ্রীনগর: এক যুগ ধরে বেহাল রাস্তায় হাজারো মানুষের দুর্ভোগ

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় একটি বেহাল রাস্তার কারণে প্রায় ২০ হাজার মানুষকে চমর দুর্ভোগ পোহাতে হচ্ছে। এক যুগ আগে ইট বিছানো রাস্তাটি সংস্কার না হওয়ায় যানবাহন ও মানুষের চলাফেরায় অনুপযোগী হয়ে পড়েছে।

উপজেলার কুকুটিয়া ইউনিয়নের খোদাইবাড়ি-দত্তগাঁও নামক প্রায় ২ কিলোমিটার রাস্তাটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ইউনিয়নের খোদাইবাড়ি সেলিম মেম্বারের বাড়ি থেকে দত্তগাঁও গ্রামের হাজী বারেক শেখের বাড়ি পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তার বেহাল দশা। এক যুগ আগের ইট উঠে গিয়ে রাস্তার অনেকাংশে বড় গর্তে পরিণত হয়েছে। অটোরিকশা মোটরসাইকেল, ভ্যানসহ যে কোনো যানবাহন চলাচলে রাস্তাটি বিপদজনক হয়ে উঠেছে। সামান্য বৃষ্টিতে রাস্তার অবস্থা আরও ভয়ঙ্কর হয়ে পড়ে।

ওই রাস্তা দত্তগাঁও থেকে মুসলিমপাড়া হয়ে বিবন্দী পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার বাকি রাস্তা সম্পূর্ণ কাঁচা। তার অবস্থা আরও খারাপ।

জানা যায়, দত্তগাঁও থেকে বিবন্দী কবরস্থান পর্যন্ত গত ২০১৭-২০১৮ সালের অর্থ বছরে কাবিটার বরাদ্দে কাজ করা হলেও বৃষ্টির কারণে ইতোমধ্যেই রাস্তা ভেঙে চুরে বেহাল হয়ে পড়েছে। এ সময় লক্ষ্য করা গেছে রাস্তার অবস্থা এতোটাই খারাপ যে একটি বাইসাইকেল চালিয়ে যাওয়ার কোনো উপায় নেই। পুরো রাস্তায় রয়েছে ৩টি ব্রিজ। ব্রিজের দুই পাশে রাস্তার ইট ও মাটি সড়ে গিয়ে পথচারীদের ওঠা নামায় অতি কষ্টকর হয়ে পড়েছে। এতে করে মাঝে মধ্যেই পথচারীরা দুর্ঘটনার স্বীকার হচ্ছেন। খোদাইবাড়ি, কাজলপুর, রানা, বিবন্দী, সিন্দুরদী, দত্তগাঁও, জুরাসার, বনগাঁও, ঝাপুটিয়া, পাঁচলদিয়াসহ বেশ কয়েটি গ্রামের প্রায় ২০ হাজার মানুষের চলাচলে একমাত্র সহজ যোগাযোগ মাধ্যম হিসেবে পরিচিত ওই রাস্তাটি বেহালের কারণে তাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তবে উপজেলা এলজিইডি প্রকৌশলী অফিস সূত্রে জানা যায়, রাস্তাটি সংস্কার কাজের জন্য চেষ্টা চলছে।

এ সময় স্থানীয় ব্যবসায়ী আজিজুল বলেন, এখানকার মানুষ প্রয়োজনে কোথাও গেলে তাদের প্রায় দেড়-দুই কিলোমিটার রাস্তা হেটে তার পরে কোনো যানবাহনে চড়তে হয়। তিনি দুঃখ প্রকাশ করে বলেন রাস্তা বেহালের কারণে নিজ গ্রামে অটো, রিকশাসহ কোনো প্রকার যানবাহন আসতে চায় না।

আবু কালাম নামের এক ব্যক্তি জানান, খোদাইবাড়ি-দত্তগাঁও পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তায় এক যুগ আগে ইট বিছানো হয়েছিল। রাস্তার ইট উঠে খানাখন্দে ভড়ে গেছে। অনেকাংশে রাস্তার ইটের কোনো অস্তিত্ব নেই সব বিলীন হয়ে গেছে।

কুকুটিয়া ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ড সদস্য মো. নজরুল ইসলাম শেখের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের ১০ থেকে ১২টি গ্রামের জন্য রাস্তাটি খুবই গুরুত্বপূর্ণ। রাস্তাটি এতটাই বেহাল হয়ে পড়েছে যে যানবাহন চলাচলে প্রায় অনুপযোগী হয়ে পড়েছে। তবে রাস্তাটির সংস্কার কাজের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিগণ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন।

দৈনিক অধিকার

Leave a Reply