লৌহজংয়ে ইলিশ নিয়ে চাঁদাবাজি নেতাসহ দুজন গ্রেপ্তার

ঘরের পেছনে মা ইলিশ পাওয়ায় পুলিশ কনস্টেবল প্রত্যাহার
অবৈধভাবে মাছ ধরায় শেষ দিনেও গ্রেপ্তার ৫০
মুন্সীগঞ্জের লৌহজংয়ে থানার এক পুলিশ কনস্টেবলের ঘরের পেছনে মা ইলিশ পাওয়ায় তাঁকে প্রত্যাহার করা হয়েছে। গতকাল বুধবার তাঁকে লৌহজং থানা থেকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে। এ ছাড়া পুলিশের ভয় দেখিয়ে জেলেদের কাছ থেকে মাছ ছিনতাই ও বিকাশের মাধ্যমে চাঁদা নেওয়ার অপরাধে মো. ইউনুছ নামের এক রাজনৈতিক নেতাসহ দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। ইউনুছ গাঁওদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সহপ্রচার সম্পাদক।

লৌহজং থানার ওসি মো. আলমগীর হোসাইন জানান, পুলিশ কনস্টেবল আবু বক্কর সিদ্দিকের বিরুদ্ধে গতকাল সকালে স্থানীয় জনতা তাঁর ঘরে মা ইলিশ মজুদের অভিযোগ তোলে। পরে তাঁর ঘরে তল্লাশি করে কোনো ইলিশ পাওয়া না গেলেও তাঁর ঘরের পেছনে চারটি মা ইলিশ পাওয়া যায়। ফলে তাঁকে লৌহজং থানা থেকে ক্লোজ করে জেলা পুলিশ লাইনে সংযুক্ত করা হয়।

তিনি আরো জানান, মঙ্গলবার সন্ধ্যায় লৌহজং থানার পুলিশ উপজেলার গাঁওদিয়া ইউনিয়নের সামুর বাড়ি গ্রাম থেকে চাঁদাবাজির ২০ হাজার টাকাসহ দুজনকে গ্রেপ্তার করে। গাঁওদিয়া ইউনিয়নের সামুর বাড়ি এলাকার পদ্মা নদীতে মা ইলিশ কিনে দুই ব্যক্তি নদী থেকে ফেরার পথে ওই এলাকার ইউনুছ ও মোকাজ্জল মাছসহ তাঁদের আটক করেন। একপর্যায়ে ক্রেতাদের কাছ থেকে চার হালি ইলিশ ও নগদ ১২ হাজার টাকা হাতিয়ে নেন। এরপর ভয়ভীতি দেখিয়ে তাঁদের বাড়ি থেকে বিকাশের মাধ্যমে আরো ২০ হাজার টাকা আনান। সংবাদটি এলাকার অনেকেই জেনে যায় এবং খবরটি পুলিশে দিলে তারা ঘটনাস্থলে এসে ২০ হাজার টাকাসহ মো. ইউনুছ বেপারী (৫৫) ও মো. মোকাজ্জল ওস্তাগারকে আটক করে থানায় নিয়ে যায়। ওসি আলমগীর হোসাইন আরো জানান, তাঁদের বিরুদ্ধে চাঁদাবাজির ব্যাপারে আরো অভিযোগ রয়েছে। এ বিষয়ে থানায় সুজন মোল্লা বাদী হয়ে একটি চাঁদাবাজি মামলা দায়ের করেছেন।

চলতি মাসের ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ নিধনবিরোধী অভিযানে লৌহজংয়ে এ পর্যন্ত ৩৮টি অভিযান ও ৩২টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এ সময় চার শতাধিক জেলে ও ক্রেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। আরো জেলে ও ক্রেতাকে দুই লাখ ৯২ হাজার টাকা জরিমানা করেন ম্যাজিস্ট্রেট। পদ্মা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে ১৪ টন মা ইলিশ জব্দ করে উপজেলার বিভিন্ন এতিমখানা, মাদরাসা ও অসহায়দের মাঝে বণ্টন করে দেওয়া হয়। অসাধু জেলেদের কাছ থেকে প্রায় ৬২ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। পদ্মায় চালানো অভিযানে অবৈধভাবে মা ইলিশ ধরার অপরাধে তিন শতাধিক ট্রলারের তলা ফুটো করে ডুবিয়ে দেওয়া হয়।

লৌহজং উপজেলা ভারপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. ইদ্রিস তালুকদার জানান, মঙ্গলবার রাত ও বুধবার সকালে অভিযান পরিচালনা করে আরো ৫০ জেলেকে আটক করা হয়েছে। গতকাল মধ্যরাত থেকে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা উঠে গেছে।

কালের কন্ঠ

Leave a Reply