খোকাকে দেশে আনতে সরকারের সহায়তা চায় বিএনপি

যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাকে দেশে ফিরিয়ে আনতে সরকারের সহযোগিতা চেয়েছে বিএনপি। দলটি বলছে, জীবন–মৃত্যুর সন্ধিক্ষণে থাকা সাদেক হোসেন খোকা চেয়েছেন মৃত্যুর পর তাঁর কবর যেন বাংলাদেশের মাটিতেই হয়।

আজ রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক দোয়া মাহফিল অনুষ্ঠান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের প্রতি এই আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, ‘তিনি (সাদেক হোসেন খোকা) আমাদের বলেছেন, তার বন্ধুদের বলেছেন যে, দেশের মাটিতেই যেন তার কবর হয়। আজকেও তার ছেলে সকাল বেলা ফোন করে বলেছে, তাঁর বাবার এই এক ইচ্ছা আমরা পুরণ করতে চাই। আমরা আহ্বান জানাতে চাই সরকারের কাছে যে, তিনি যেন দেশে ফিরতে পারেন, সেই ব্যবস্থা তাদের গ্রহণ করা উচিত বলে আমরা মনে করি।’

সাদেক হোসেন খোকার বিভিন্ন ভূমিকা ও জনপ্রিয়তার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, তিনি সবার প্রয়োজনে এগিয়ে আসতেন। চিকিৎসা করতে না হলে সাদেক হোসেন খোকা দেশে এসে মানুষের কাছে থাকতেন বলে মির্জা ফখরুল জানান। তিনি অভিযোগ করে বলেন, ‘আওয়ামী লীগ সরকারের দুঃশাসনের জাঁতাকলে পড়ে শুধু সাদেক হোসেন খোকা নন, আমাদের অনেক মানুষ এখন অসুস্থ হয়ে পড়েছেন এবং অনেকেই এখন শেষ পর্যায় চলে এসেছেন।’

পরে সাদেক হোসেন খোকার রোগমুক্তি ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য দোয়া করা হয়।

ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা ক্যানসারে আক্রান্ত হয়ে নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটেছে বলে দল ও তাঁর পরিবার থেকে জানানো হয়েছে। ২০১৪ সালে সাদেক হোসেন খোকা দেশ ছাড়েন এবং এরপর তাঁর বিরুদ্ধে কয়েকটি দুর্নীতির মামলায় সাজা হয়। তাঁর পরিবার জানায়, সাদেক হোসেন খোকার পাসপোর্টের মেয়াদ শেষ হলেও সরকার তা নবায়ন করেনি।

প্রথম আলো

Leave a Reply