ঢাকায় খোকার চার জানাজা, শেষ শয্যা বাবা-মায়ের পাশে

ঢাকার সাবেক ও মেয়র বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মরদেহে নিউ ইয়র্ক থেকে বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছাবে।

ওইদিন চার দফা জানাজা, কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের পর জুরাইনে বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন একাত্তরের এই গেরিলা যোদ্ধা।

এদিকে সাদেক হোসেন খোকার মৃত্যুতে বুধবার সারাদেশে শোক কর্মসূচি পালন করবে বিএনপি।

ক্যান্সারে আক্রান্ত খোকা সোমবার নিউ ইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে মারা যান। রাতেই কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টারে তার জানাজা হয়।

খোকার জানাজা ও দাফনের কর্মসূচি ঠিক করতে মঙ্গলবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে বৈঠক হয়।

পরে সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি জানান, সাদেক হোসেন খোকার মরদেহ বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে যরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছালে তার কফিন গ্রহণ করবেন দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

এরপর সকাল ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা, বাদ জোহর নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, বিকাল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবন এবং বাদ আসর ধুপখোলা মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে।

প্রথম জানাজার পর প্রয়াত এই বীর মুক্তিযোদ্ধার মরদেহ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য।

আর নগর ভবনের জানাজা শেষে দাফনের আগে গোপীবাগের বাসায় মরহুমের কফিন কিছুক্ষণ রাখা হবে।

চতুর্থ জানাজার পর সাদেক হোসেন খোকাকে জুরাইন কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে বলে জানান রিজভী।

তিনি বলেন, সাদেক হোসেন খোকার মৃত্যুতে বুধবার বিএনপির উদ্যোগে ঢাকাসহ সারাদেশে শোক দিবস পালন করা হবে।

“এ উপলক্ষে সারাদেশে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ এবং সব কার্যালয়ে কোরানখানি হবে।”

সংবাদ সম্মেলনে বিএনপির খায়রুল কবির খোকন, হাবিব উন নবী সোহেল, ফজলুল হক মিলন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, শফিউল বারী বাবু, আবদুল কাদের জুয়েল, মুনির হোসেন, কাজী আবুল বাশার, মুন্সি বজলুল বাসিত আনজু প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডিনিউজ

Leave a Reply