পদ্মা সেতুতে অস্থায়ীভাবে বসল স্প্যান ৫ এফ

মাওয়া প্রান্ত থেকে রোডওয়ে স্ল্যাব বসানোর সুবিধার্থে ও কনকস্ট্রাকশন ইয়ার্ডে স্থান সঙ্কুলান না হওয়ায় পদ্মা সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসানো হয়েছে স্প্যান ‘৫-এফ’। তবে উপযুক্ত সময় বুঝে স্প্যানটি সরিয়ে নিয়ে স্থায়ীভাবে বসানো হবে সেতুর ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর। সেতুর ১৩ থেকে ১৭ নম্বর পিলারের চারটি স্প্যানে রোডওয়ে স্ল্যাব বসানোর মাধ্যমে মাওয়া প্রান্তে প্রথম শুরু হবে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ। তাই মাওয়া প্রান্ত থেকে রোডওয়ে স্ল্যাব বসানোর জন্য কাজের সুবিধার্থে শনিবার অস্থায়ীভাবে এ স্প্যানটি বসানো হয়েছে।

এর আগে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে নিয়ে রওনা করে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন। প্রায় ৩০-৩৫ মিনিট সময়ের মধ্যেই স্প্যানটি নির্ধারিত পিলারের কাছে পৌঁছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, মাওয়া প্রান্তের ৩-এ, ৩-বি, ৩-সি, ৩-ডি এই চারটি স্প্যানে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হবে। এর জন্য কাজের সুবিধার্থে অস্থায়ী একটি স্প্যান রাখা হয়েছে পিলারের ওপর। এর মাধ্যমে মাওয়ায় শুরু হবে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ। স্ল্যাব বসানো শেষ হলে আবার এটি সরিয়ে নেয়া হবে। এছাড়া মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কাছে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড স্প্যানে ঠাসা হয়ে আছে। স্প্যান রাখার জায়গা নেই। বর্তমানে আরো চারটি স্প্যান পুরোপুরি রেডি আছে। ২টি স্প্যানে রংয়ের কাজ চলছে। তাই এ বছর ডিসেম্বরের মধ্যে অন্তত আরও ২টি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।

এছাড়া গত ২৬ নবেম্বর সেতুর ১৭ তম স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা বহুমুখী সেতুর আড়াই কিলোমিটারের বেশি দৃশ্যমান হয়েছে। সেতুর ১৭ ও ১৮ নম্বর পিলার এবং ২১ ও ২২ নম্বর পিলারে ‘৪-সি’ ও ‘৩-সি’ এর মধ্যে শীঘ্রই বসানো হবে ১৮ তম স্প্যান। পদ্মা সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে বসেছে ৩৬২টি। এছাড়া ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে বসানো হয়েছে ১ হাজার ৭০০টি।

পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন কাজ করছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

সেতু পরিদর্শনে মন্ত্রিপরিষদ সচিব

এদিকে শনিবার পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিদর্শন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ ও সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন।

সকালে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্ভিস এরিয়া-১ এ তিনি উপস্থিত হলে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার। এ সময় তার সঙ্গে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়, পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের, লৌহজং উপজেলা নির্বাহী অফিসার মোঃ কাবিরুল ইসলাম খান, শ্রীনগর ইউএনও মোসাম্মদ রহিমা আক্তারসহ পদ্মা বহুমুখী সেতু প্রকল্প ও সেতু বিভাগের উর্ধতন কর্মকর্তা।

জনকন্ঠ

Leave a Reply