বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর ১৬২ তম জন্মজয়ন্তী উদযাপিত

আরিফ হোসেন: বিশ্বখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর ১৬২তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় শ্রীনগর উপজেলার রাড়িখালে বিজ্ঞানীর পৈত্রিক বাড়িতে স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউশন ও কলেজ এই অনুষ্ঠানের আয়োজন করে।

স্যার জগদীশ চন্দ্র বসুর ১৬২ তম জন্মজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। এসময় তিনি বলেন, জগদীশ চন্দ্র বসু ১৪০-১৫০বছর আগে গাছের প্রাণের বিষয়টি আবিষ্কার করে বিশ^খ্যাত হয়েছিলেন। তার পৈত্রিক বাড়িঘর সংস্কার করার জন্য প্রতœতত্ব অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৪ তারিখ ওই অধিদপ্তরের পরিচালক এখানে আসবেন। তিনি আরো বলেন, ১০০ জন বরেন্য ব্যক্তির তালিকায় জগদীশ চন্দ্র বসুর নাম রাখার জন্য সুপারিশ করা হয়েছে। ২০২০ সালের জানুয়ারি মাসে স্যার জগদীশ চন্দ্র বসুকে নিয়ে স্মরণ সভার আয়োজন করার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

মুন্সীগঞ্জ-১ আসনের এমপি মাহী বি, চৌধুরীর দাবীর প্রেক্ষিতে মন্ত্রী বলেন, এই মাসের মধ্যে উপজেলা সদরের মধ্যে ৬০ শতক জায়গা দিলে সংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠা করে দেওয়া হবে। সেখানে অডিটোরিয়াম, মাল্টিপারপাস হল, ক্যাফেটেরিয়া সহ মুক্ত মঞ্চ থাকবে যেখানে নজরুল জয়ন্তী, রবীন্দ্র জয়ন্তী, জগদীশ চন্দ্র বসুর জয়ন্তী সহ বিভিন্ন রকম অনুষ্ঠান করা যাবে।

স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিশন ও কলেজ পরিচালনা কমিটির সভাপতি এবং আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ বদিউজ্জামান ভূঁইয়া ডাবলুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন নেত্রকোনা ৩ আসনের এমপি ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, জনপ্রশাসন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব দুলাল দুলাল কুষ্ঞ সাহা, মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) দীপক কুমার রায়, শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মসিউর রহমান মামুন, শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ তোফাজ্জল হোসেন, প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মোঃ ফরহাদ আজিজ।

Leave a Reply