পদ্মা সেতুর পাইল স্থাপনে জটিলতার অবসান

পদ্মা সেতুর আলোচিত ৬ ও ৭ নম্বর খুঁটি নির্মাণ সম্পন্ন হয়ে গেছে। বিশ্বে এই প্রথম পদ্মা খাঁজকাটা (ট্যাম) পাইল স্থাপন করে জটিলতার অবসান হয়। অবশেষে আলোচিত ৬ ও ৭ নম্বর খুঁটি নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হলো। পদ্মা সেতু নির্মাণে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ ছিল ৬ ও ৭ নম্বর খুঁটি নির্মাণ কাজ। এর মধ্যে নবেম্বর মাসে ৭ নম্বর খুঁটি ও চলতি বিজয়ের মাস ডিসেম্বরে শতভাগ নির্মাণ কাজ সম্পন্ন হয় ৬ নম্বর খুঁটির। খর¯্রােতা পদ্মার মাঝখানে অবস্থিত এ খুঁটি দু’টি নির্মাণ কাজ শেষ হওয়ায় এখন আর সেতু নির্মাণে আর কোন জটিলতা নেই।

প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, নবেম্বর মাসে শতভাগ সম্পন্ন হয় ৭ নম্বর খুঁটি ও চলতি ডিসেম্বরে ৬ নম্বর খুঁটির ক্যাপ কংক্রিটিংয়ের কাজ সম্পন্ন হয়। সেতুর সবচেয়ে বড় চ্যালেঞ্জিং ছিল এ খুঁটি দুটি নিয়ে। সেতুর ৪২টি খুঁটির মধ্যে ইতোমধ্যে ৩৫টি খুঁটি নির্মাণ কাজ সম্পন্ন হয়ে গেছে। এখন বাকি ৭টি খুঁটি নির্মাণ কাজ চলমান রয়েছে। নতুন বছরের এপ্রিলের মধ্যে তা সম্পন্ন হয়ে যাবে।

প্রকল্পের দায়িত্বশীল একাধিক প্রকৌশলী জানান, প্যানেল বিষেশজ্ঞদের সিদ্ধান্ত মতেই ৬ ও ৭ নম্বর খুঁটির নতুন নক্সা প্রণয়ন কর হয়। গত ৭ মাস আগে নতুন নক্সায় কাজ শুরু হয়। নদীর তলদেশের মাটি সবচেয়ে রহস্যময় হওয়ায় সবার দৃষ্টি ছিল ৬ ও ৭ নম্বর খুঁটির দিকে। প্রতিনিয়ত নদীর তলদেশের গতি প্রকৃতি পরিবর্তন হওয়ার চিত্র দেখেই বিশেষ পদ্ধতিতে খাঁজকাটা পাইল ব্যবহার করা হয়।

জনকন্ঠ

Leave a Reply