মুন্সীগঞ্জে মেশিনে পিষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু

মুন্সীগঞ্জ সদর উপজেলায় জাল তৈরির ফ্যাক্টরিতে কাজ করার সময় মেশিন চাপা পড়ে মো. কবির (২২) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। মঙ্গলবার (২১ জানুয়ারি) সকালে উপজেলার পঞ্চসার ইউনিয়নের ডিঙ্গাবাঙা এলাকার ঈগল ফাইবার ফ্যাক্টরিতে এ ঘটনা ঘটে।

নিহত শ্রমিক মো. কবির বরগুনা জেলার বুড়িরচর এলাকার মো. সালামের ছেলে।

ঘটনার প্রত্যক্ষদর্শী ওই প্রতিষ্ঠানের কয়েকজন শ্রমিক জানান, দুই পালায় প্রায় ৫শ নারী ও পুরুষ শ্রমিক এ প্রতিষ্ঠানে কাজ করেন। সোমবার (২০ জানুয়ারি) রাত ৮টার সময় কাজে যোগ দেয় কবির। সারা রাত কাজ করে সে। মঙ্গলবার সকালে কবির রোলার মেশিন থেকে সুতা কাটার জন্য ছুরি নিচ্ছিলেন। এ সময় মেশিনের সঙ্গে জামা আটকে যায় কবিরের। এক পর্যায়ে কবিরের মাথা ওই মেশিনের ভেতরে চাপা পড়ে থেঁতলে যায়। সেখান থেকে উদ্ধার করে তাকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নেওয়া হয়।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. মো. তোফাজ্জল হোসেন জানান, হাসপাতালে নিয়ে আসার আগেই ওই শ্রমিকের মৃত্যু হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক শ্রমিক জানান, ১৮ বছরের নিচে অনেক ছেলে-মেয়ে এ প্রতিষ্ঠানে কাজ করে। মেশিন চালানো এবং মেশিনে কাজ করার ব্যাপারে তারা অজ্ঞ। কাজ করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

ঈগল ফাইবার ফ্যাক্টরির মালিক মো. আক্তার হোসেন ছোট শিশুরা কাজ করার মধ্যেই খেলাধুলা করতে থাকে। অসাবধানতার কারণে তাদের মাথা ফেটে যায়, হাত কেটে যায়। এগুলোর মধ্যেই প্রতিষ্ঠান চালাতে হচ্ছে। নিহত শ্রমিকের পরিবার সমঝোতা করতে চাইলে করতে পারে। আইনগত ব্যবস্থা নিতে চাইলে আমিও সেভাবে যাবো।

মুন্সীগঞ্জ সদর থানার ওসি মো. আনিচুর রহমান বলেন, ঘটনার পর আমি সেখানে গিয়েছিলাম। এ ঘটনায় নিহতের স্ত্রী বাদী হয়ে একটি অপমৃত্যুর অভিযোগ দিয়েছে। আমরা তদন্ত করে দেখছি। লাশ ময়না তদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

দৈনিক অধিকার

Leave a Reply