ভেকু নেই, তাই নিখোঁজ তোহামনির সন্ধান মেলেনি

রাজধানীর কদমতলীর খালে নিখোঁজ ৫ বছরের শিশু তোহামনির (আশামনি) সন্ধান পাওয়া যায়নি। রোববার সকাল পর্যন্ত ফায়ার সার্ভিস ফুলবাড়িয়া সদর দফতরের ডুবুরিরা তাকে উদ্ধার করতে পারেননি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ভেকু না পাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে জানান ডুবুরিরা।

এর আগে শনিবার বিকাল ৪টার দিকে মেরাজনগর ডি-ব্লক বাসার পাশে রায়েরবাগ-কদমতলী সড়কে ডিএনডি খালে পড়ে নিখোঁজ হয় শিশুটি।

শিশু তোহামনির বাবা স্থানীয় মুদি ব্যবসায়ী এরশাদ। তাদের গ্রামের বাড়ি মুন্সীগঞ্জ সদর উপজেলার চরশেলই গ্রামে। তোহামনিকে মেরাজনগর ফারহা মডেল স্কুলে শিশু শ্রেণিতে (প্লেতে) ভর্তি করেছিল তার বাবা-মা।

জানা যায়, বিকাল ৪টার দিকে মেরাজনগর ডি-ব্লক বাসার পাশে ডিএনডি খালে ওপর কালভার্ট ব্রিজে অন্য শিশুদের নিয়ে খেলা করছিল তোহামনি।

ব্রিজটির রেলিং না থাকায় একপর্যায়ে শিশু তোহামনি ডিএনডি খালের দুর্গন্ধ ও ময়লাযুক্ত কালোপানিতে পড়ে যায়।

এ সময় শিশুটি বাঁচার জন্য ডুবে যেতে যেতে পানির ওপরে হাত নাড়িয়ে দেখিয়েছিল। মুহূর্তের মধ্যে খালের পানির স্রোতে শিশুটি অন্যত্র চলে যায়।

এরই মধ্যে অন্য শিশুদের চিৎকারে পথচারী শিশুটিকে উদ্ধারে গায়ের কাপড় খুলে খালে নামতে পানির স্রোতে শিশুটি নিখোঁজ হয়ে যায়। পরে বাবা, মা এলাকাবাসী দীর্ঘ চেষ্টায়ও শিশুটিকে উদ্ধার করতে পারেনি।

সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস সদর দফতরের ফুলবাড়িয়ার স্টেশন অফিসার হাবিবুল্যাহর নেতৃত্বে একটি দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে।

এ সময় শিশুটি উদ্ধারে এক ডুবুরি ঘণ্টাব্যাপী চেষ্টা চালানোর পর না পেয়ে ফিরে যান।

ফায়ার সার্ভিস সদর দফতরের স্টেশন অফিসার হাবিবুল্যাহ যুগান্তরকে বলেন, সংবাদ পেয়ে শনিবার বিকালে শিশুটি উদ্ধারকাজ শুরু করি। খালে প্রচুর ময়লা থাকার কারণে শিশুটি উদ্ধার করা যায়নি।

সিটি কর্পোরেশনে ভেকুর জন্য জানানো হয়েছে। নির্বাচনের জন্য লোকবল না থাকায় ভেকু দিতে না পারায় উদ্ধারকাজ বন্ধ করে চলে যাই।

রোববার সকালে পুনরায় শিশু উদ্ধারের জন্য ঘটনাস্থলে পৌঁছেছি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ভেকু নিতে শিশুর চাচা বিল্লালকে বলেছি।

এদিকে শিশু তোহামনির চাচা বিল্লাল হোসেন যুগান্তরকে বলেন, ফায়ার সার্ভিস সদর দফতর স্টেশন অফিসার হাবিবুল্যাহ আমাকে বলেছে– খালের ময়লা পরিষ্কার না করা হলে শিশু উদ্ধার করা যাবে না।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ভেকু নেয়ার কথা বলেছেন। ত্রিপল নাইন (৯৯৯)-এ ফোন করে সিটি কর্পোরেশনকে ভেকু দিতে ফোন করার পর বলেছে পে-অর্ডার করার পর ভেকু দেয়া হবে। ভেকু না আসায় উদ্ধারকাজ শুরু করা যাচ্ছে না।

এদিকে শিশুর বাবা-মা ও স্বজনদের আহাজারিতে এলাকায় চলছে শোকের মাতম। তারা বিলাপ করছে আর বলছে– ও আল্লাহ আমার মামনির মরদেহটিও কী শেষ পর্যন্ত দেখতে পারব না। আমার মামনি আর স্কুলে যাবে না। কোথায় গেলে পাব মামনিকে।

যুগান্তর

Leave a Reply