বালু দস্যুর জরিমানা: মুন্সীগঞ্জে ইউএনওর কঠোর হস্তক্ষেপে অবৈধ ড্রেজিং বন্ধ

মুন্সীগঞ্জ সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়নের বর্ষার চর ব্রিজের নিচে কালিদাস নদীতে দীর্ঘ ৪ মাস ধরে চলতে থাকা অবৈধভাবে ড্রেজিং কঠোরহস্তে দমন করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আহাম্মেদ। এ সময় অবৈধ ড্রেজিংয়ের দায়ে একলাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে এক ইউপি মেম্বারকে।

জানা গেছে, কালীদাস নদীতে অবৈধভাবে ড্রেজিং চালিয়ে আসছিল বাবুল মেম্বার নামের এক প্রভাবশালী বালু দস্যু। সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়নের বর্ষার চর গ্রাম সংলগ্ন কালীদাস নদীতে পার্শ্ববর্তী আধারা ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য বাবুল মেম্বারের অবৈধ ড্রেজিংয়ের কারণে হুমকির মুখে পড়ে ব্রিজ ও সংলগ্ন ফসলি জমি। স্থানীয়রা জানায়, দীর্ঘদিন যাবত চলছিল এই ড্রেজিং। অবৈধভাবে কেটে নেয়া হচ্ছিল মাটি। এতে ব্রিজসহ আশপাশের ধানের জমিগুলা পড়ে হুমকির মুখে। বাবুল মেম্বার প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। তারা আরও জানায়, বাবুল মেম্বার থানা পুলিশের ভয় দেখিয়ে এই মাটি কেটেছে। কেউ প্রতিবাদ করলেই বলে থানা থেকে অনুমতি এনে মাটি কাটা হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নদীর তীরবর্তী ধানের জমিগুলো ভেঙ্গে যাচ্ছে এই ড্রেজিং করার কারণে। তাৎক্ষণিক ইউপি সদস্য ঘটনাস্থলে সাংবাদিদের উপস্থিতি টের পেয়ে কেটে পড়ে। পরে তার মুঠো ফোনে কথা হলে বালুদস্যু বাবুল মেম্বার বলেন, থানা থেকে অনুমতি নিয়ে মাটি কাটছি, আপনারা কারা যে আপনাদের অনুমতি দেখাতে হবে। আপনারা সাংবাদিক হয়েছেন মুন্সীগঞ্জের গ্রামে কেন আসছেন? আমি নদীতে ড্রেজিং করি আপনারা পারলে আমার কিছু করেন। বিষয়টি তাৎক্ষণিক উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফারুক আহাম্মেদকে জানানো হলে তিনি সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মেজবাহ উল সাবেরিনকে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। এই নির্দেশনা পেয়ে মঙ্গলাবার বিকেলে কালীদাস নদীতে অভিযান চালানো হয়। অভিযানকালে ড্রেজারের লোকজন পালিয়ে যায়।

পরে ম্যাজিস্ট্রেটের আদেশক্রমে অবৈধ ড্রেজারটি আগুনে পুঁড়িয়ে নষ্ট করে দেয়া হয় এবং অবৈধ ড্রেজিংয়ের দায়ে বাবুল মেম্বারকে একলাখ টাকা জরিমানা করা হয়। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আহাম্মেদ বলেন, নদী খাল দখল, ভরাট এবং অবৈধভাবে ড্রেজিংয়ের সঙ্গে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না। নদী এবং খাল রক্ষার্থে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

জনকন্ঠ

Leave a Reply