শ্রীনগর বাজারে জনসমাগম ঈদের ভিড়কে হার মানাচ্ছে

আরিফ হোসেনঃ শ্রীনগরে করোনা ভাইরাসের কারণে শ্রীনগর বাজারে জনসমাগম ঈদের ভিড়কে হার মানাচ্ছে। আগামী ২৬ মার্চ থেকে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা ও সামাজিক দুরুত্ব বজায় রাখার জন্য সশস্ত্রবাহিনীর সদস্যদের মাঠে নামার সংবাদের পর ভিড় আরো বেড়ে গেছে। যে কোন সময় জনসাধারণের রাস্তায় নামার উপর নিষেধাজ্ঞা আসতে পারে এই আশংকায় লোকজন কয়েক মাসের বাজার একসাথে করে নিচ্ছে। একারণে ভিড় কমানো যাচ্ছেনা। বাজার করতে আসাদের মধ্যে দুই তৃতীয়াংশ নারী। এদের মধ্যে অনেকের স্বামী, সন্তান অথবা বাবা প্রবাসী।

সরকারী তথ্য মতে গত ১ মাসে শ্রীনগর উপজেলায় প্রবাস ফেরতের সংখ্যা প্রায় ৩ হাজারের উপরে। তাদের মধ্যে অনেক প্রবাসী নিষেধাজ্ঞার কারণে বাজার করতে আসতে না পারায় তাদের পরিবারের নারীরা শ্রীনগর বাজারে ভিড় করছে। ওই সব নারীরা করোনা ভাইরাসের বাহক হয়ে থাকলে শ্রীনগর বাজারে ভিড় জমানোদের মধ্যে ব্যাপক হারে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুকি রয়েছে বলে আশংকা প্রকাশ করেছেন বেশ কয়েকজন স্বাস্থ্য বিশেষজ্ঞ।

মঙ্গলবার সকালে সরজমিনে শ্রীনগর সদর বাজারে গিয়ে দেখা যায় ভিড় ঠেলে ১শ ফুট দুরুত্ব পেরুতে প্রায় ২০ মিনিট সময় লেগে যাচ্ছে। লাইনে দাঁড়িয়ে বাজারে প্রবেশ করতে হচ্ছে। যারা বাজার থেকে বেরুচ্ছে তাদের দুই হাতে প্রয়োজনের অতিরিক্ত পন্যদ্রব্য। কেউ কেউ নিজে বহন করতে না পেরে কুলি নিয়েছে। ভিড়ে দেখে সকল বিক্রেতারা গত কয়েক দিনে পন্য দ্রব্যের দাম বাড়িয়ে দেয়। ফুটপাতে দোকান বসানো এক লেবু বিক্রেতাকে দেখা যায় এক হালি মাঝারি আকারের লেবুর দাম হাকাচ্ছেন ৮০ টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মুদি দোকানী জানান, গত ১ সপ্তাহে যে মালামাল বিক্রি হয়েছে তা কোন ঈদেও বিক্রি হয়না।

শ্রীনগর বাজারের শাকিদার ফার্মেসির কর্ণধার নজরুল ইসলাম বলেন, মানুষ যেভাবে প্রতিদিন ভিড় করছে তাতে বুঝা করোনায় আক্রান্ত হওয়ার বিষয়ে তেমন কোন সচেতনতা নেই। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর চেয়ে বেশী করে চাল ডাল কেনা বেশী জরুরী।

শ্রীনগর বাজারে মানুষের এই ভিড়ের বিষয়টি উপজেলা নির্বাহী অফিসর মোসাম্মৎ রহিমা আক্তারের নজরে এলে তিনি বাজারে প্রবেশ করে লিফলেট বিতরণ করেন এবং অযথা ভিড় না করে নিরাপদে বাসায় থাকার পরামর্শ দেন। এসময় তার সাথে ছিলেন শ্রীনগর থানার অফিসার ইনচার্জ হেদায়াতুল ইসলাম ভূঞা, ফুড সেফটি ইন্সেপেক্টর নাসরিণ সুলতানা মিলি, শ্রীনগর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আরিফ হোসেন, সিনিয়র সহসভাপতি শফিকুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক অধীর রাজবংশী, শ্রীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোকলেছুর রহমান, শ্রীনগর বাজার কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ দেলোয়ার হোসেন, প্রচার সম্পাদক মুজিবুর রহমান প্রমুখ।

Leave a Reply