করোনায় মৃত ব্যক্তির কবর খোড়তে মর্তুজার নের্তৃত্বে ওরা গেলেন লৌহজংয়ের কলমায়

মো. মাসুদ খান: করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কলমা উত্তর নওপাড়া নিবাসী খন্দকার মোশারফ হোসেন মন্টুকে দাফন করতে চাচ্ছিলেননা কেউ। স্বজনরাও করোনা আক্রান্তের ভয়ে এগিয়ে আসছিলেননা। এনিয়ে পরিবারটি ব্যাপক সমস্যায় পরে। অবশেষে এগিয়ে এলেন উপজেলার হলদিয়া ইউনিয়নের সাতঘড়িয়া কবরস্থানে কোরানা রোগীসহ অন্যান্য মৃত ব্যক্তিদের সেচ্ছা শ্রমে দাফন দেয়া সেই সব যুবকেরা। উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মর্তুজা খানের তত্ত¡াবধানে গঠিত সাতঘড়িয়ার সেই যুবকেরা খবর পেয়ে আজ মঙ্গলবার ছুটে যান কলমা উত্তর নওপাড়ায়। ওই গ্রামের জামে মসজিদ সংলগ্ন পারিবারিক কবরস্থানে তাকে দাফন করেন সেই যুবকেরা। এ সময় মর্তুজার নের্তৃত্বে দাফনে আরো অংশ গ্রহন করেন জাহাঙ্গীর ঢালী, দিদার হাসান মোল্লা , জুয়েল শেখ, ইউসুফ শেখ, সুমন আল সাঈদ ও শ্যামল মোল্লা।

মর্তুজা খান জানান, মৃত মোশারফ হোসেন মন্টু লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু ফয়সাল নিপু ফকিরের মামা। করোনায় আক্রান্ত হয়ে তিনি গতকাল চিকি]সাধীন অবস্থায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে মারা যান। তাকে সেখানেই গোসলের ব্যবস্থা করা হয়। কবর দেবার মত তেমন লোক পাওয়া যাচ্ছিলনা। পরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল রশিদ শিকদারের মাধ্যমে জানতে পেরে আমি আমার কর্মীদের নিয়ে কলমার উত্তর নওপাড়া গ্রামে ছুটে যাই। এবং করোনায় মৃত ব্যক্তিকে কবর খুড়ে দাফন করি। এ নিয়ে আমরা করোনায় মৃতসহ মোট ২০ জনকে দাফন করি।

প্রসঙ্গত: মানব সেবায় করোনাযোদ্ধা হয়ে এই সময়ে এগিয়ে চলেছে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার হলদিয়া ইউনিয়নের একঝাক যুবক। এবা গ্রæপের চেয়ারম্যান সাজ্জাদুর রহমান শিপন মৃধার পৃষ্টপোষকতায় এই যুবকরা দাফন কাফন করে চলেছে করোনা আক্রান্ত মৃত ব্যক্তিসহ সাধারণ মৃতদেহ। তাদের এই মহৎ উদ্দোগকে ঘিরে ইতিমধ্যেই এলাকায় ব্যাপক প্রসংশার আলোড়ন ছড়িয়ে পড়েছে। অনেকই তাদেরকে সাধুবাদ জানিয়েছেন।

উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মর্তুজা খানের তত্বাবধানে এই যুবকেরা যখনই কোন লাশ আসছে বা লাশের খবর পাচ্ছে সাথে সাথে ছুটে যাচ্ছে সেসকল মৃত ব্যক্তির জন্য কবর খোড়তে। হউক সেটা করোনা আক্রান্ত ব্যক্তি বা সাধারণ কোন মৃত ব্যক্তির লাশ। কোন গরীব ধনীর প্রশ্ন নয়। সম্পূর্ণ বিনা অর্থে তারা এ কবর খোড়ার কাজটি করে যাচ্ছেন মানব সেবায়। এমনকি কোন ব্যক্তির যদি দাফনের কাপড় কেনার সামর্থ না থাকে তাও তারা সংগ্রহ করে দিচ্ছেন। গত দুই মাসে তারা করোনা আক্রান্তমৃত ব্যক্তিসহ ২০টি মৃতদেহের দাফন-কাফনসহ কবর খুড়েছেন।

এ ব্যাপারে মর্তুজা খান জানান, আসলে আমরা যখন দেখলাম করোনায় মৃতদের কাছে কেউ যেতে চায়না। এমনকি স্ত্রী-সন্তান, ভাইসহ আত্মীয় স্বজনরাও এসকল মৃতদের কবর খোড়াতো দুরের কথা কাছেই আসতে চায়না। তখন কিছু একটা করার চিন্ত করি। বিষয়টি নিয়ে আলাপ করি এবা গ্রæপের চেয়ারম্যান এলাকার বিশিষ্ট দানশীল ব্যক্তি সাজ্জাদুর রহমান শিপন মৃধার সাথে। তিনি আমাদেরকে দারুনভাবে উৎসাহিত করলেন। আমাদেরকে কিনে দিলেন পিপিই, এন-৯৫ মাক্স,গোলভস্ , বোট(জোতা)সহ কবর খোড়ার সব যন্ত্রপাতি। এমনকি যদি দূরে কোথাও থেকে লাশ আনতে এ্যাম্বুলেন্সের প্রয়োজন হয়, তারও জোগান দেবার প্রতিশ্রæতি দিলেন। কোন ব্যক্তির দাফনের কাপড় কেনার সামর্থ না থাকলে সেটাও সে বহন করার প্রতিশ্রæতি দিলেন। তাঁর এ সাহস আর সহযোগিতায় আমি কবর খোড়ার জন্য সেচ্ছাসেবক খুঁজতে থাকি। যারা সম্পূর্ণ ফ্রীতেই এ কাজটি করবেন। খুব সহজের পেয়ে গেলাম বেশ কয়েকজন যুবককে। আমার সঙ্গে যোগ দিল সাতঘড়িয়া গ্রামের মো. জাহাঙ্গীর ঢালী, মো. ইউসুফ মাওলানা, মো. শহিদ সিকদার, মো. জুয়েল, আবু সিনহা রিপন, মো. ইউসুফ, সাহন ঢালী, আমন্ত্রণ, পলাশ, সাব্বির ঢালী, শাহাদাৎ হোসেন ঢালী, শাখাওয়াত হোসেন ও হেলাল। এদের নিয়ে শুরু করলাম করোনাসহ সাধারণ মৃত ব্যক্তিদের কবর খোড়ার কাজ। এ পর্যন্ত আমরা ১৮টি লাশ দাফন করেছি।

তিনি বলেন, প্রথম প্রথম করোনা শুরু হলে সাধারণ মৃত ব্যক্তিদের লাশ দাফনেও কেউ এগিয়ে আসতে চাচ্ছিলনা। একটা অন্য রকম পরিস্থিতির সৃষ্টি হয় লাশ দাফন নিয়ে। করোনার ভয়ে সাধারণ মৃত ব্যক্তিদের লাশ দাফনেও ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয় এলাকায়। তাই আমরা দায়িত্ব নিয়ে এখন পর্যন্ত সম্পূর্ণ ফ্রিতে মানবতার সেবায় এ কাজ করে চলেছি। আর এ জন্য এবা গ্রæপের চেয়ারম্যান সাজ্জাদুর রহমান শিপন মৃধাকে অনেকে অনেক ধন্যবাদ। তার অনুপ্রেরণা না পেলে আমরা হয়তো এ মহতি কাজটি করতে পারতাম না।

সময়ের কলম

Leave a Reply