টঙ্গীবাড়ীতে পদ্মানদী ভাঙ্গন রোধে বাঁধ নির্মাণ কাজের উদ্বোধন

মোজাফফর হোসেন: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার হাইয়ারপার অঞ্চলের পদ্মানদী ভাঙ্গন রোধে ৯০ মিটার বাধ নির্মাণ কাজ উদ্বোধন করা হয়েছে। শনিবার বিকালে পানিউন্নায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বি এম রশিদুল কবির এ কাজের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, টঙ্গীবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগের সভাপতি জগলুল হালদার ভুতূ, পানিউন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ মাহমুদুল হাসান, দিঘিরপাড় ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম, মিজান খান প্রমূখ।

এ বছর বর্ষার শুরুতেই টঙ্গীবাড়ী উপজেলার পদ্মানদীর ৬ কিলোমিটার এলাকা জুড়ে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে মুন্সীগঞ্জের অন্যতম বৃহৎ দিঘির পাড় বাজারটি হুমকির মুখে পরেছে। ইতিমধ্যে ওই বাজারের মোস্তফা খা, ইব্রাহিম খার স’মিলের সামনের অংশে ভাঙ্গন দেখা দিয়েছে তাই বাজার ও আশে পাশের এলাকা রক্ষায় টঙ্গীবাড়ী উপজেলা চেয়ারম্যান জগলুল হালদার ভুতূর সার্বিক সহযোগীতায় জরুরী প্রতিরক্ষা মূলক বাধনির্মাণ করছে পানিউন্নায়ন বোর্ড।

এ ব্যাপারে টঙ্গীবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান জগলুল হালদার ভূতু বলেন, নদী ভাঙ্গনে ঐতিহ্যবাহী দিঘির পার বাজারটি হুমকির মুখে পড়ায় জরুরী ভিত্তিতে নদীতে জিএ ব্যাগ ফেলে বাধ নির্মাণ করা হচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের বরাদ্ধ না থাকায় আপাতত ৯০ মিটার কাজ বাস্তবায়ন করছে তারা । আমি এর আগেও আমার নিজের টাকা দিয়ে বাজার রক্ষায় বাধ নির্মাণ করেছি এখনো আরো বাঁধ বাজার রক্ষায় আমি নির্মাণ করবো। তাছাড়া এই অঞ্চলে ১ হাজার মিটার একটি স্থায়ী বাধ নির্মানের পরিকল্পনা সরকারের বাস্তবায়নে আছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বি এম রশিদুল কবির বলেন, ভাঙ্গন রোধে বর্তমানে ৯০ মিটার জরুরি প্রতিরক্ষামূলক বাধের কাজ হাতে নিয়েছি। এ অঞ্চলে স্থায়ী বাঁধ নির্মাণের ব্যাপারে পরিকল্পনা রয়েছে। ১ হাজার মিটার একটি স্থায়ী বাঁধ নির্মাণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

Leave a Reply