সিরাজদিখানে ৩ ফসলি জমি ভাঙ্গন আতঙ্কে কৃষক

নাছির উদ্দিন: মুন্সীগঞ্জের সিরাজদিখা উপজেলার লতব্দী ইউনিয়নের রামকৃষ্ণদি গ্রামে তিন ফসলী জমি ভাঙ্গন আতঙ্কে বিপাকে পরেছে জমির মালিকেরা। জমির মালিকদের আর্তনাদ কেও শোনে না।

স্থানীয় কৃষক ও জমির মালিক সূত্রে জানাযায়, আমাদের কথা কেও শোনে না কেও কৃষক বেচে থাক এটা চায় না। কৃষক ফসল না ফলালে কি খাবে? কৃষকের জমি এখন খাল, মাটি মানুষের দালানে। এমন টা বলেন এক কৃষক।

ভোক্তভূগি তাসলিমা খান বলেন, আমার জমির পাসের জমির মাটি কাটায় আমার জমি ফসল সহ ভেঙ্গে পরেছে। আমি থানায় অভিযোগ করেছিলাম পুলিশ ও আসছিলো কিন্তু আমি কোন প্রতিকার পাইনি। কেনো জানি সবাই থেমে জায়। এবছের বৃষ্টিতে এখন জমি আর থাকবে না আমার তিন ফসলী জমি ভেঙ্গে বিলিন যাচ্ছে। আমাদের ফসলি জমির মাটি গুলা চলেযাচ্ছে খনন করা জমির গভিরে।

ফারজানা কবির বাধন জানান, আমাদের জমির পাসের জমি মাটি বিকবিক্রয় করেছে তা ভেকু দিয়ে নিয়মের বাহিরে কেটেছে। তাতে আমাদের জমি ভাংতে শুরু করেছে। আমরা কোন প্রতিকার পাচ্ছি না।

লতব্দী ইউ. পি চেয়ারম্যান এস এম সোহরাব হোসেন জানান, মাটি কাটার ফলে এলাকার কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে আমাকে মৌখিক ভাবে অনেকে জানিয়েছে তবে কেও এখনো কোন লিখিত অভিযোগ করেনি।

উপজেলা কৃষি কর্মকতা সুবোধ চন্দ্র রায় বলেন, ফসলী জমি ভাঙ্গনের ব্যাপারে আমাদের কাছে কোন লিখিতো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply