লৌহজংয়ে ২৫ লাশ দাফন করলেন মর্তুজা

লাশ দাফনের তো দূরের কথা গোসল করার জন্য লোক পাওয়া যায় না। করোনায় হোক বা স্বাভাবিক মৃত্যু এমন দৃশ্য দেখা যাচ্ছে সচারাচর। আর এমন সময় মানব সেবায় করোনাযোদ্ধা হয়ে লৌহজং উপজেলার যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. মর্তুজা খাঁন লৌহজংয়ে করোনায় মৃতসহ ২৫ টি লাশের দাফন-কাফন সম্পন্ন করেছেন। “সময়ের এক ফোড় অসময়ের দশ ফোড়” এ প্রবাদটি আমরা সবাই জানি। লৌহজংয়ের যুবলীগ নেতা মর্তুজা অসময়ে সকল রীতি অনুসৃত নীতি ভঙ্গ করে এখন মানুষের কাছে এক প্রিয় নাম। অসময়ে বন্ধুর পরিচয়ের জানানটা দিয়েছেন।

জানা যায়, করোনার উপসর্গ নিয়ে বা করোনায় মারা গেলে কেউ যদি দাফনের কাজ করতে না চায়। তাহলে তাদের দাফনের কাজ সম্পন্ন করে আসছেন যুবলীগ নেতা মো. মর্তুজা খান ও তার নেতৃত্বে ২৫-৩০ জনের এক ঝাঁক যুবক। কাফনের কাপড় কেনার সমর্থ না থাকলে সেটিও কিনে দিচ্ছে তারা। লাশ দাফন কাফনের সকল অর্থ থেকে শুরু করে সব ধরনের কাজ করে দিচ্ছে।

সাতঘড়িয়ার কৃর্তী সন্তান এবা গ্রুপের চেয়ারম্যান ও বিশিষ্ট সমাজ সেবক সাজ্জাদুর রহমান মৃধা শিপনের পৃষ্ঠপোষকতায় ও মর্তুজা খাঁনের নের্তৃত্বে হলদিয়া ইউনিয়নের এক ঝাঁক যুবক উপজেলায় এ পর্যন্ত ২৫ টি মরদেহের দাফন কাফন সম্পন্ন করেছেন। লৌহজং উপজেলার যে কোন প্রান্ত থেকে খবর পেলেই ছুটে চলে যায় মৃত ব্যক্তির জন্য কবর খুড়তে।

গোসল থেকে শুরু করে দাফন কাফনের সকল ব্যবস্থা করতে। ২৫ থেকে ৩০ জনের একটি দল গঠন করে রীতি মত দাফন কাফনের কাজ করে যাচ্ছে মার্তুজা। এদের মধ্যে যে যে কাজে বেশি পারদর্শী তাকে দিয়ে সে কাজ করানো হচ্ছে। কেউ কবর খুড়ছে, কেউ লাশ গোসল করাচ্ছে, কেউ লাশ কাঁধে নিয়ে যাচ্ছে। এমনভাবে লৌহজংয়ে ২৫ টি লাশের দাফন কাফন শেষ করেন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে অথবা উপসর্গ নিয়ে মারা গেছে এমন লাশ দাফন কাফন করেও পুরো সুস্থ আছে তারা। করোনা নমুনার টেস্টের ফলাফল নেগেটিভ আসছে সকলের। তাদের এমন মহত কর্মকে ঘিরে ইতিমধ্যে লৌহজংয়ে ব্যাপক প্রশংসার আলোড়ন ছড়িয়ে পড়েছে।

এদিকে লৌহজং উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ কাবিরুল ইসলাম খান, সহকারী কমিশনার (ভূমি) মু. রাশেদুজ্জামান, লৌহজং উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব ওসমান গণি তালুকদার, ভাইস চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন, লৌহজং থানার ওসি মো. আলমগীর হোসাইন ও বিক্রমপুর প্রেসক্লাবের সভাপতি মো. মাসুদ খাঁন মো. মর্তুজা খানের ব্যাপক প্রশংসা করেন। তারা জানান, এ দু:সময়ে প্রিয় মানুষ গুলোই দুরে সরে যায়। আর মর্তুজা খান নি:স্বার্থভাবে লৌহজংবাসীকে সেবা দিয়ে যাচ্ছেন। লৌহজংবাসী এ ঋণ কখনও শোধ করতে পারবে না।

উপজেলা যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. মর্তুজা খাঁন বলেন, করোনায় মারা গেলে স্ত্রী, সন্তান, ভাই, আত্বীয় স্বজনসহ কেউই লাশের কাছে তো দুরের কথা কবর খুড়তেও যায় না। তখন এ দাফন কাফনের কথা চিন্তায় আসে। এবং এবা গ্রুপের চেয়ারম্যান সাজ্জাদুর রহমান মৃধা শিপন ভাইয়ের সাথে এ বিষয়ে কথা বলি। তখন তিনি ব্যাপক উৎসাহিত করে সার্বিক সহযোগিতা করার কথা বলেন। পিপিই, এন-৯৫ মাস্ক, গ্লাভস, বোট (জুতা) থেকে শুরু করে যা যা প্রয়োজন সব কিছু দিয়ে শিপন ভাই সহযোগিতা করছেন। এমনি গতকালও কথা হয়েছে তিনি নিজে ১০০ লাশের কাভার, উন্নতমানের পিপিই, এন-৯৫ মাস্কসহ প্রয়োজনীয় জিনিস নিয়ে আসবেন।

তিনি আরো বলেন, রমজান মাসের শুরুতে প্রথম করোনার রোগীকে কেউ দাফন করছিলো না। আমরা সে লাশটির দাফনের ব্যবস্থা করি। আর তারপর থেকে উপজেলার যেখানে থেকেই খবর পাই সেখানেই পৌঁছে যাই মৃত ব্যক্তির লাশ দাফন করতে। গতকাল সকালেও একটি লাশ দাফন করেছি। এখন পর্যন্ত ২৫ টি লাশ দাফন কাফনের কাজ সম্পন্ন করেছি। আর লৌহজংবাসীর সুখে-দু:খে সারাজীবন পাশে থাকবো।

এবা গ্রুপের চেয়ারম্যান ও বিশিষ্ট সমাজ সেবক সাজ্জাদুর রহমান মৃধা শিপন জানান করোনা কালিন সময়ে সুযোগ পেলে এলাকায় যাই। সাধ্য মতো চেষ্টা চালিয়ে যাচ্ছি, অসহায় মানুষের পাশে দাড়াতে। নতুন করে ১’শ মরদেহ বহন কারী বিশেষ ব্যাগ, সেচ্ছা সেবকদের জন্য আইএসও মান সম্পন্ন পিপিএ ও মাস্ক গ্লাভ পাঠিয়েছি। যেসব অসহায় পরিবার করোনায় আক্রান্ত অথবা উপসর্গ নিয়ে মৃত্যু বরণ করেছে তাদের দাফন-কাফনের ব্যবস্থা আমরাই করে দিচ্ছি।

সোনালীনিউজ

Leave a Reply