ঘরের মাচা উচুঁ করেও পদ্মারচরে বিপাকে মানুষ

বসতঘর গুলোতে কোথাও হাটু পানি, কোথাও বুক সমান পানি
কাজী সাব্বির আহমেদ দীপু: গত এক সপ্তাহ ধরে পরিবার নিয়ে পানিবন্দি থাকলেও লৌহজংয়ের ঝাউটিয়া গ্রামের শাহানা বেগম ৫টি গরু নিয়ে বিপদের মধ্যে দিনযাপন করছেন। পরিবারের সদস্যদের চেয়ে গরু নিয়েই শাহানা বেগম চিন্তাগ্রস্থ। কারন এই গরুর দুধ বিক্রি করা টাকা দিয়েই প্রতিদিন তার সংসার চলে। তাই মাচা তৈরী করে কোনভাবে গরু গুলোকে বন্যা পানি থেকে রক্ষার চেষ্টা করে যাচ্ছেন। উপজেলা সদরের ঘৌরদৌড়ের কাছেই পদ্মার চরের বাসিন্দা তারা। মাঝে শুধু পদ্মার শাখা নদী। এই নদী পাড় হয়েই গরুর দুধ বিক্রি ও সংসারের খাবার কেনাকাটা করতে হয় তার। শাখা নদী হলেও প্রচন্ড স্রোত প্রবাহিত হওয়ায় আতঙ্কের মধ্যেই দিনযাপন করছেন। মুন্সীগঞ্জের শ্রীনগরের ভাগ্যকুল পয়েন্টে বিপদসীশার ৬২ সেন্টিমিটার ও মাওয়া পয়েন্টে ৫৭ সেন্টিমিটার ওপর দিয়ে পদ্মার পানি প্রবাহিত হওয়ায় মুন্সীগঞ্জ সদর, টঙ্গিবাড়ী ও লৌহজংয়ের পদ্মার চরের বন্যা কবলিত ৪০টি গ্রামের হাজার হাজার পরিবার এখন মানবেতর জীবনযাপন করছে। বন্যার পানিতে এসব গ্রাম প্লাবিত হওয়ার পর থেকে কোথাও হাটু পানি, কোথাও বুক সমান পানি। এসব বসতবাড়ীতে থাকা মানুষজনের সঙ্গে বিপদে পড়েছে তাদের গবাধি পশু ও হাঁস-মুরগিও। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ঘরের মাচা উচুঁ করলেও পানিবন্দি হয়ে চরম বিপাকে পড়েছেন বানভাসী শত শত পরিবার।

সরকারি হিসাবে জেলার সাড়ে ৪ হাজার পরিবার পানিবন্দি থাকার তথ্য থাকলেও কিন্তু বাস্তবে এ সংখ্যা কয়েকগুণ বেশি। এছাড়া পানির বৃদ্ধির সঙ্গে নদীভাঙ্গনও দেখা দিয়েছে মুন্সীগঞ্জে। তীব্র স্রোতে কামারখাড়া মুন্সীবাড়ি পয়েন্টের দুইটি সেতুর সংযোগ সড়ক এবং সড়কের একাংশ বিলীন হয়ে গেছে। এতে কামারখাড়া-আদাবাড়ি এবং দিঘিরপাড়-কামারখাড়া-ভাঙ্গুনিয়া সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, পদ্মার চরের ঝাউটিয়া গ্রামের মতো লৌহজংয়ের পদ্মার তীরের খড়িয়া, বানীগাঁও, কোরহাটি, তেউটিয়া, পাইকারা, সাইনহাটি, ব্রাম্মনগাঁও, সিংহেরহাটি, বেজগাঁও চর, সুন্দিসার চর, গাঁওদিয়া, শামুরবাড়ী, হারিদিয়া, রানাদিয়া, কলমা, ধাইদা গ্রাম বন্যার পানিতে ভাসছে। বন্যা পরিস্থিতির উপজেলার তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। স্থগিত রাখা হয়েছে প্রাথমিক সমাপনীর মডেল টেস্ট পরিক্ষাও। লৌহজং উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল জলিল জানান, বন্যার পানিতে প্লাবিত হওয়ায় মেদিনীমন্ডল ইউনিয়নের যশলদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কলমা ইউনিয়নের ডহরী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কুমারভোগ ইউনিয়নের শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা করা হয়েছে। সেই সঙ্গে পঞ্চম শ্রেনীর সমাপনীর মডেল টেস্ট পরিক্ষা সাময়িক স্থগিত রাখা হয়েছে।

অন্যদিকে টঙ্গিবাড়ী উপজেলার দিঘিরপাড় ইউনিয়নের পদ্মার চরের গ্রাম কান্দারবাড়ি, মিরতারা, শরিষাবন, বাহেরক গ্রামের কোথাও হাটু পানি, কোথাও বুক সমান পানি। এসব বানভাসী মানুষের আশ্রয় দেওয়ার জন্য আশ্রয় কেন্দ্র প্রস্তুুত রাখা হয়েছে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান আরিফ হালদার। তার পাশেই কামারখাড়া ইউনিয়নের বড়াইল, মাইজগাঁও জুসিষার, চৌসার, বাগবাড়ী গ্রাম এবং হাসাইল-বানারী ইউনিয়নের বানারী, বিধুয়াইল, বাঘেরপাড়, পশ্চিম হাসাইল, মধ্য হাসাইল ও পূর্ব হাসাইল গ্রামও বন্যার পানিতে তলিয়ে আছে।

এছাড়া মুন্সীগঞ্জ সদর উপজেলার বাংলাবাজার ইউনিয়নের পদ্মা তীরবর্তী উত্তর ভুকৈলাস, দক্ষিন ভূকৈলাস, পূর্ব বাঘেরচর, আশুলিরচর, বানিয়াল মহেশপুর এবং শিলই ইউনিয়নের কাইজ্জারচর ও বেহেরচর গ্রাম বন্যার পানিতে তলিয়ে গেছে। এসব গ্রাম পদ্মা তীরবর্তী হওয়ায় বন্যা কবলিত হয়ে শত শত পরিবার এখন পানিবন্দি অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন বাংলাবাজার ইউপি চেয়ারম্যান মো. সোহরাব হোসেন পীর।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল থেকে মুন্সীগঞ্জের শ্রীনগরের ভাগ্যকুল পয়েন্টে বিপদসীশার ৬২ সেন্টিমিটার ও মাওয়া পয়েন্টে ৫৭ সেন্টিমিটার ওপর দিয়ে পদ্মার পানি প্রবাহিত হচ্ছে। এর সঙ্গে পদ্মায় প্রচন্ড গতিবেগে স্রোত প্রবাহিত হচ্ছে।

মুন্সীগঞ্রে জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার জানান, বানভাসি পরিবারের জন্য ৬৫ মেট্রিক টন চাল বরাদ্ধ দেওয়া হয়েছে। এছাড়া লৌহজং, শ্রীনগর ও টঙ্গিবাড়ি উপজেলার ১৩টি আশ্রয় কেন্দ্র প্রস্তুুত রাখা হয়েছে। তবে এখনও কোন বানভাসী পরিবার আশ্রয় কেন্দ্রে ওঠেনি। জেলায় ৬৫ মেট্রিক টন চাল, ৭শ’ জনের শুকনো খাবার, শিশু এবং গো-খাদ্যের জন্য ৪ লাখ টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

মুন্সীগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী টিএম রশিদুল কবির জানান, গত কয়েক বছরের চেয়ে এবার পদ্মায় পানির চাপ সর্বোচ্চ। ভাঙ্গন ঠেকাতে টঙ্গিবাড়ীর দিঘিরপাড়ে ২৬ হাজার ও লৌহজং উপজেলায় ১৩ হাজার বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে।

গ্রাম নগর বার্তা

Leave a Reply