মুন্সিগঞ্জে সেতু ধসের দেড়মাস, দুর্ভোগের অবসান চায় এলাকাবাসী

রিয়াদ হোসাইনঃ ঢাকা-মুন্সীগঞ্জ-মুন্সীগঞ্জসড়কের পুরা বাজার এলাকায় ভেঙে পড়া বেইলি সেতুটি ধসের দেড়মাস পাড় হলেও পুনরায় বেইলি সেতু নির্মাণের কাজ এখনো শেষ হয়নি। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে সেতুটি ব্যবহার করা কয়েকটি ইউনিয়নের অর্ধলক্ষাধিক মানুষের। গুরুত্বপূর্ণ এ বেইলি সেতুটি নির্মাণে কাজ ধীরগতিতে চলছে বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা। এদিকে, আসন্ন ইদের পর বেইলি সেতুটির কাজ শেষ হবে বলে জানিয়েছেন মুন্সিগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের উপবিভাগীয় প্রকৌশলী সৈয়দ আলম।

গত ২জুন গাছের গুঁড়ি বোঝাই একটি লরি পুরা বাজার এলাকার বেইলি সেতুর উপর উঠলে সেতুটি ভেঙে নদীতে পড়ে যায়। সেতুটি ভেঙে পড়ায় দিঘিরপাড় ও আশপাশের এলাকার সাথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন এ পথে যাতায়াতকারী মানুষজন।

গত শুক্রবার সকালে সরেজমিনে দেখা যায়, খালটিতে একটি ট্রলারের মাধ্যমে বিনামূল্যে যাত্রী পারাপার করা হচ্ছে। এর আগে বেইলি সেতুটি ভেঙে পড়ার পর পারাপারের জন্য খালটির উপর অস্থায়ীভাবে একটি বাঁশের সাঁকোর ব্যবস্থা করেন ওই লরি কর্তৃপক্ষ। কিন্তু সেই ঝুঁকিপূর্ণ সাঁকোটিও গত বুধবার সন্ধ্যায় বালু বোঝাই বল্কহেডের ধাক্কায় ভেঙে পড়ে। এতে করে পুনরায় বিপাকে পড়েন ওই সড়ক ব্যবহার করা যাত্রীরা।
বর্তমানে খালটির মধ্যে দিনে একটি ট্রলারের মাধ্যমে যাত্রী পারাপার করা হলেও রাতে দুর্ভোগ পোহাতে হচ্ছে সড়কটি ব্যবহার করা যাত্রীদের।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, এ সেতুটি খুব সরু ও লক্কর-ঝক্কর ছিলো। সেতু দিয়ে ৫ টনের বেশি যাতায়াতে নিষেধ করা হলেও দিঘীরপাড় বাজারের কাঠ ব্যবসায়ীদের ৩০-৪০ টনের গাছের গুড়ি বহনকারী ট্রাক প্রতিদিন যাতায়াত করতো। পরে ২ জুন সকালের দিকে একটি গাছ ভর্তি লরি ঢাকা হয়ে উপজেলার বেসনাল এলাকার মজিবুর টিম্বার স’মিলে যাচ্ছিলো। অতিরিক্ত মাল বোঝাই থাকায় বেইলি সেতুর মাঝামাঝি গেলে সেটা ভেঙে পড়ে। সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় টংগিবাড়ি, শরিয়তপুর ও মুন্সিগঞ্জের অর্ধলক্ষাধিক মানুষ ভোগান্তিতে পড়েছে। লোকজন এখন ট্রলারে করে খাল পার হচ্ছে। এদিকে, দুর্ঘটনার পর হতে দিঘীরপাড় বাজারে পন্যবাহী ট্রাক চলাচল প্রায় বন্ধ রয়েছে। মানুষ জন অতিরিক্ত ভাড়া দিয়ে বাগিয়া বাজার ও টঙ্গীবাড়ী ঘুরে গন্তব্য দিকে ছুঁটছেন।

এ সড়কে নিয়মিত যাতায়াতকারী আল-আমিন মোল্লা বলেন, সিপাহিপাড়া আমার ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে । আমি নিয়মিত এই সড়কটি ব্যবহার করি। ব্রিজ ভাঙার আগে দিঘীরপাড় থেকে সিপাহিপাড়া ৩০ টাকা ভাড়া হলেও বর্তমানে ৫০ টাকা করে ভাড়া দিতে হচ্ছে। অন্যদিকে, একাধিকবার গাড়ি পরিবর্তন করার কারণে গাড়ির সিরিয়ালে অনেকটা সময় বসে থাকতে হচ্ছে। এ সড়ক ব্যবহারকারীরা বর্তমানে অটো চালকদের কাছে জিম্মি রয়েছে। তাই যতদ্রুত সম্ভব ব্রিজটি সংস্কার করা প্রয়োজন।

ওই খালের ট্রলার চালক আবুল বলেন, ভোর সকাল থেকে মানুষের যাতায়াত শুরু হয়। সকাল থেকে রাত পর্যন্ত প্রায় ২০ থেকে ২৫ হাজার মানুষ পার হয়। অনেকে আবার বাগিয়া বাজার ঘুরে যায়। মানুষ পারাপারের জন্য মজিবুর সরদার ট্রলারের ভাড়া দেন।

মজিবুর টিম্বার এন্ড স’মিলস লিমিটেডের পরিচালক আবু বকর সিদ্দিক হিরা বলেন, সেতুটি পূর্ব থেকে ভাঙাচুড়া ও মেয়াদ উর্ত্তীণ ছিল। তখন আমরা আমাদের মালামাল আনা নেওয়ার জন্য নিজ উদ্যোগে ওই সেতুটি একাধিকবার মেরামত করেছি। সেতুটি ভেঙে যাবার পর মানুষের যাতায়াতের জন্য একটি সাঁকোও তৈরি করে দেওয়া হয়েছিল । পরে সাঁকো ভেঙে যাওয়ায় বর্তমানে আমাদের পক্ষ থেকে ট্রলারের ব্যবস্থা করা হয়েছে । সেতুটি দ্রুত নির্মাণের জন্য কর্তৃপক্ষের সাথে আমরা আলোচনা করেছি।

এ বিষয়ে মুন্সিগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের উপবিভাগীয় প্রকৌশলী সৈয়দ আলম বলেন, ভেঙে পড়া বেইলি সেতুটির পাশে নতুন করে একটি বেইলি সেতু নির্মাণ করা হচ্ছে। এতে করে নতুন বেইলি সেতু নির্মাণ কাজে সময় বেশি লাগছে। আশাকরি ইদের আগে সেতুর দু’পাশের ফাউন্ডেশন সম্পন্ন হবে এবং ইদের পর একটি বেইলি সেতু বসানো হবে।

দৈনিক অধিকার

Leave a Reply